ঢাকা, বাংলাদেশ

রোববার, ভাদ্র ২৪ ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪

English

প্রযুক্তি

অ্যাপলের বিরুদ্ধে খেপলেন ইলন মাস্ক

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৫, ১২ জুন ২০২৪

অ্যাপলের বিরুদ্ধে খেপলেন ইলন মাস্ক

ছবি সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ওপেন এআইয়ের প্রযুক্তি চ্যাটজিপিটির সঙ্গে এক হয়ে কাজ করার ঘোষণা দিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটি তাদের ফ্ল্যাগশিপ সিরিজ আইফোনে এ প্রযুক্তি সংযোজনের কথা জানিয়েছে। এতে বেশ চটেছেন টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। ক্ষেপে গিয়ে তিনি বলেন, অ্যাপল যদি নিজের ডিভাইসগুলোতে এআইকে সংযুক্ত করে তাহলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নিষেধাজ্ঞার ব্যবস্থা নেবেন।

পৃথিবীখ্যাত স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। আইফোন দিয়ে গ্রাহকদের মন কেড়েছে বিশ্বজুড়ে। ক্যামেরা আর প্রাইভেসির জন্যই বেশি বিখ্যাত এ স্মার্টফোনটি। এবার ওপেন এআইয়ের সঙ্গে যৌথভাবে অ্যাপলের ডিভাইসগুলোতে চ্যাটজিপিটি প্রযুক্তি ব্যবহার করার ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (১১ জুন) অ্যাপলের বার্ষিক ডেভেলপার শোর বরাত দিয়ে এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, ভয়েস কমান্ড সিস্টেম সিরি-র সঙ্গে অন্যান্য অপারেটিং সিস্টেমগুলোকে চ্যাটজিপিটির সাহায্যে আরও শক্তিশালী করে তুলতে এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

এদিকে, ওপেনএআই ও অ্যাপলের একত্রে কাজের ঘোষণাকে মোটেও ভালোভাবে নিচ্ছেন না প্রযুক্তি জগতের অন্যতম শীর্ষ ধনকুবের ও উদ্যোক্তা ইলন মাস্ক। অ্যাপলের পণ্যে চ্যাটজিপিটি প্রযুক্তি আনা হলে নিজের সব কোম্পানিগুলোতে আইফোনসহ অ্যাপলের অন্যান্য পণ্য বা ডিভাইসের ব্যবহার বন্ধের হুমকি দিয়েছেন তিনি।

ইলন মাস্ক তার নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে এই হুমকি দেন। মূলত অ্যাপলের তৈরি বিভিন্ন ডিভাইসের অপারেটিং সিস্টেম পর্যায়ে কৃত্রিম বুদ্ধিমত্তার সংযোজনের বিষয়টি নিয়ে উদ্বিগ্ন ইলন মাস্ক।

এক্সে মাস্ক বলেন, ‘অ্যাপল যেখানে নিজস্ব এআই সিস্টেম তৈরি করতে পারে না, তারা কীভাবে ওপেনএআই ব্যবহার করে গোপনীয়তা ও সুরক্ষা নিশ্চিত করবে? এটি স্পষ্টতই অযৌক্তিক। এরপরেও যদি অ্যাপল এই থার্ড পার্টি প্রযুক্তি ব্যবহার করে তবে তার প্রতিষ্ঠানে কোনো অতিথিও এই কোম্পানির ডিভাইস নিয়ে ঢুকলে ফ্যারাডে কেজে আটকে রাখা হবে।’

ইউ

মণিপুরে বন্দুকযুদ্ধ-ড্রোন-রকেট হামলায় নিহত ৬

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের নতুন নির্দেশনা

লঘুচাপ নিয়ে আবহাওয়ার সতর্কবার্তা, বন্দরে সংকেত

কেন হিন্দু কর্মকর্তাদের নামের তালিকা, জানাল পাট মন্ত্রণালয়

বিএসএমএমইউতে নতুন রেজিস্ট্রার নিয়োগ

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, সাত দিনে ১২ জনের মৃত্যু

রবিবার থেকে অবকাশকালীন সূচিতে চলবে সুপ্রিম কোর্ট

সংস্কার চেয়ে অভিনয়শিল্পী সংঘকে শিল্পীদের আল্টিমেটাম

বাংলাদেশ-ভারত ম্যাচে হামলার হুমকি, যা জানাল বিসিবি

অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে যে মন্তব্য করলেন নুর

আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ প্রবাসী ফিরবেন সন্ধ্যায়

প্রতীকী বিষপান কর্মসূচিতে ১৫ নার্সিং শিক্ষার্থী অসুস্থ 

সীমান্তে পিঠ প্রদর্শন করবেন না, বিজিবিকে স্বরাষ্ট্র উপদেষ্টা

বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ দাবিতে শাহবাগ অবরোধ