ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, আশ্বিন ৪ ১৪৩১, ২০ সেপ্টেম্বর ২০২৪

English

খেলাধুলা

জাদেজা-অশ্বিনের রেকর্ড জুটিতে ঘুরে দাঁড়ালো ভারত

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৮, ১৯ সেপ্টেম্বর ২০২৪

জাদেজা-অশ্বিনের রেকর্ড জুটিতে ঘুরে দাঁড়ালো ভারত

ছবি সংগৃহীত

ভারতের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম সেশনে বল হাতে দাপট দেখালেন বাংলাদেশের পেসার হাসান মাহমুদ। তার বোলিং নৈপুণ্যে ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে চাপে ছিলো ভারত। তবে সেখান থেকে আর কোনো উইকেট না হারিয়ে চারশ’র দিকে ছুটছেন রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন।

ভারতের সংগ্রহ ৬ উইকেটে ৩৩৯ রান। ১১২ বলে ১০২ রানে অপরাজিত আছেন অশ্বিন, জাদেজা খেলছেন ১১৭ বলে ৮৬ রানে।  

চেন্নাইয়ে টস জিতে ফিল্ডিংয়ে নেমে নতুন বলে দুর্দান্ত শুরু করেছিলো বাংলাদেশ। প্রথম সেশনে ভারতের ৩ উইকেট নিয়ে মধ্যাহ্ন ভোজের বিরতিতে গিয়েছিলো সফরকারীরা। দ্বিতীয় সেশনে স্বাগতিকদের আরো ৩টি উইকেট তুলে নেয় বাংলাদেশ।

দুই সেশন ৬ উইকেট হারানো ভারতকে কোণঠাসা করে ফেলেছিলেন নাজমুল হোসেন শান্তরা। কিন্তু সপ্তম উইকেটে চেন্নাইয়ের ঘরের ছেলে রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার অবিচ্ছিন্ন জুটিতে কামব্যাক করেছে ভারত। অন্যদিকে চাপ বাড়ছে বাংলাদেশ শিবিরে। 

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে বৃহস্পতিবার চেন্নাইয়ের এম এ চিদাম্বারাম স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশ। শুরু থেকেই হাসান মাহমুদ ও তাসকিন আহমেদের আক্রমণের মুখে পড়েন ভারতের দুই ওপেনার। ইনিংসের চতুর্থ ওভারে হাসানের বলে রোহিতের বিপক্ষে রিভিউ নিয়েছিলো বাংলাদেশ। আম্পায়ার্স কলের কারণে সে যাত্রায় লেগ বিফোর থেকে বেঁচে যান ভারত অধিনায়ক। তবে নিজের পরের ওভারে ফিরেই রোহিতকে সাজঘরে ফেরান হাসান।

ইনিংসের ষষ্ঠ ওভারে শান্তর লো ক্যাচে সাজঘরে ফেরার আগে ১৯ বলে ৬ রান করেন রোহিত। তিনে নেমে সুবিধা করতে পারেননি শুভমান গিল। অষ্টম ওভারে হাসানের লেগ স্টাম্পের বাইরের বল খোঁচা মারতে গিয়ে উইকেটের পেছনে ধরা পড়েন গিল। ৮ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি তিনি।

দ্রুত দুই উইকেট হারিয়ে বিপদে পড়া ভারতের ভরসা হয়ে চারে নেমেছিলেন বিরাট কোহলি। ১০ম ওভারে হাসানের করা অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে উইকেটকিপার লিটনকে ক্যাচ দেন কোহলি। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৬ বলে ৬ রান।

এরপর ৩৪ রানে ৩ উইকেট হারানোর পর জয়সাওয়াল ও পান্তের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে ভারত। এ দুজনে মিলে চতুর্থ উইকেট জুটিতে যোগ করেছেন ৬২ রান। ৩৯ রান করে পান্ত বিদায় নিলে ভাঙে সেই জুটি। এই উইকেটকিপার ব্যাটারকেও ফেরান হাসান।

পান্তের বিদায়ের পর লোকেশ রাহুলকে নিয়েও বড় জুটির পথে এগোচ্ছিলেন জয়সাওয়াল। তবে ব্যক্তিগত ফিফটি স্পর্শ করে আর বেশি দূর এগোতে পারলেন না তিনি। ইনিংসের ৪২তম ওভারে এসে উইকেটের দেখা পান নাহিদ রানা। তার করা ১৪৮ কিলোমিটার গতির বলটি জয়সাওয়ালের ব্যাটের কানায় লেগে স্লিপে সাদমানের হাতে জমা পড়ে। ১১৮ বলে ৫৬ রানে আউট হন এই তরুণ ওপেনার।

এর তিন বল পরই সাজঘরে ফেরেন আরেক সেট ব্যাটার লোকেশ রাহুলও। ইনিংসের ৪৩তম ওভারে বোলিংয়ে ছিলেন মেহেদি হাসান মিরাজ। ওভারের তৃতীয় বলে শর্ট লেগে জাকির হাসানকে ক্যাচ দেওয়ার আগে রাহুলের ব্যাট থেকে এসেছে ৫২ বলে ১৬ রান।

ইউ

যৌথ অভিযানে এখন পর্যন্ত ১৮৫ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৮৪

আগামী ৭২ ঘণ্টা আবহাওয়া যেমন থাকবে

রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন সিপিডির ফাহমিদা খাতুন

স্বামী-সন্তানসহ হেনরীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ৮৮৭

বন্ধ করা হবে সাড়ে ৩ হাজার অবৈধ ইটভাটা

বন্ধুমহল প্যারিস ফ্রান্সের আলোচনা সভা ও কমিটি গঠন 

বিজয়নগর  দুপক্ষের সংঘর্ষে ১৫ জন আহত

এবার ১০অন১০ স্মার্টফোন বাজারে ছাড়লো ওয়ালটন

‘শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে’

গণপিটুনিতে হত্যা, এবার মুখ খুললেন উপদেষ্টা নাহিদ

অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন

সাংবাদিকদের নিয়ে আদেশ সংশোধন করল ইসি