ঢাকা, বাংলাদেশ

রোববার, ভাদ্র ২৪ ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪

English

খেলাধুলা

ইউরো-কোপায় আকাশছোঁয়া প্রাইজমানি

উইমেনআই২৪ ডেস্কঃ

প্রকাশিত: ২১:০৯, ১৪ জুলাই ২০২৪

ইউরো-কোপায় আকাশছোঁয়া প্রাইজমানি

সংগৃহীত ছবি

আন্তমহাদেশীয় ফুটবল প্রতিযোগিতা হলেও কোপা আমেরিকা কাঁপিয়ে দিয়েছে পুরো বিশ্ব। আর্জেন্টিনার আরও একটা শিরোপা জয়ের সুযোগ। অপরদিকে কলম্বিয়ার নতুন ইতিহাস গড়ার হাতছানি। এসবের বাইরে দেখে নেই টুর্নামেন্টে অংশ নেওয়া দলগুলোর কার ঘরে যাচ্ছে কত টাকা।


এবারের আসরে অংশগ্রহণকারীদের জন্য রেকর্ড ৭২ মিলিয়ন ডলারের প্রাইজমানি বরাদ্দ থাকছে। অংশগ্রহণের জন্যই প্রতি দল পাচ্ছে ২ মিলিয়ন ডলার করে। মানে কোন দল যদি একটি ম্যাচও না জিততে পারে, তবুও তারা ঘরে তুলবে প্রায় ২৪ কোটি টাকা। ২০২১ সালে শিরোপাজয়ী দল পেয়েছিল ১০ মিলিয়ন মার্কিন ডলার, এবার তার সঙ্গে বেড়েছে আরও ৬ মিলিয়ন।

আসরের রানার্স-আপ দল পাবে ৭ মিলিয়ন। তৃতীয় স্থান অধিকারীর ঘরে যাবে ৫ মিলিয়ন, আর চতুর্থস্থান অর্জনকারীর অ্যাকাউন্টে ঢুকবে ৪ মিলিয়ন ডলার। এ ছাড়া প্রতি কোয়ার্টার ফাইনালিস্ট পাচ্ছে অতিরিক্ত ১ দশমিক ৫ মিলিয়ন করে। তবে পুরো টুর্নামেন্টের প্রাইজমানি কত টাকায় গিয়ে ঠেকছে, তা এখনও প্রকাশ করেনি কনমেবল ও কনকাকফ।

ইউরো চ্যাম্পিয়নশিপে মোট বাজেট ৩৩১ মিলিয়ন ইউরো, যা বাংলা টাকায় প্রায় ৪ হাজার ২০০ কোটি টাকা। অংশগ্রহণ ও ম্যাচ জয় ফি ছাড়াও প্রতিটি ধাপের জন্য আলাদা টাকা থাকছে ইউরোপ সেরা হওয়ার এ প্রতিযোগিতায়।


এবারের আসরের বিজয়ী দলের অ্যাকাউন্টে ট্রফি জয় বাবদই ঢুকবে ৮ মিলিয়ন ইউরো, যা ১০২ কোটি টাকার সমপরিমাণ। এ ছাড়া রানার্স-আপের জন্য ৫ মিলিয়ন এবং সেমিফাইনালে ওঠার জন্য দলগুলো পাবে ৪ মিলিয়ন করে। ২ দশমিক ৫ মিলিয়ন ইউরো করে ঘরে বোনাস ঘরে তুলবে আসরের কোয়ার্টার ফাইনালিস্টরা। শেষ ষোলোতে ওঠায় আলাদাভাবে সে দলগুলোও পাচ্ছে ১ দশমিক ৫ মিলিয়ন ইউরো করে।

এ ছাড়াও প্রতিটি ম্যাচ জয়ের জন্য বোনাস হিসেবে দলগুলো পাবে ১ মিলিয়ন করে। ড্র করার জন্য থাকবে ৫ লাখ ইউরো। অংশগ্রহণকারী প্রতিটি দল কমপক্ষে ৯ দশমিক ২৫ মিলিয়ন ইউরো পকেটে ঢুকিয়ে বাড়ি ফিরবে। টুর্নামেন্টে সবগুলো ম্যাচ জিতে চ্যাম্পিয়ন হওয়া দল সর্বোচ্চ ২৮ দশমিক ২৫ মিলিয়ন ইউরো বা প্রায় ৩৬১ কোটি টাকা ঘরে তুলবে।

সেক্ষেত্রে ফাইনালে স্পেন জিতলে এই বিশাল অংকের প্রাইজমানি তাদের ঘরে যাবে। অন্যদিকে ইংল্যান্ড শিরোপা জিতলেও টুর্নামেন্টের নিয়মের কারণে প্রাইজমানি কম পাবে সাউথগেটের দল।

//এল//

মণিপুরে বন্দুকযুদ্ধ-ড্রোন-রকেট হামলায় নিহত ৬

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের নতুন নির্দেশনা

লঘুচাপ নিয়ে আবহাওয়ার সতর্কবার্তা, বন্দরে সংকেত

কেন হিন্দু কর্মকর্তাদের নামের তালিকা, জানাল পাট মন্ত্রণালয়

বিএসএমএমইউতে নতুন রেজিস্ট্রার নিয়োগ

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, সাত দিনে ১২ জনের মৃত্যু

রবিবার থেকে অবকাশকালীন সূচিতে চলবে সুপ্রিম কোর্ট

সংস্কার চেয়ে অভিনয়শিল্পী সংঘকে শিল্পীদের আল্টিমেটাম

বাংলাদেশ-ভারত ম্যাচে হামলার হুমকি, যা জানাল বিসিবি

অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে যে মন্তব্য করলেন নুর

আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ প্রবাসী ফিরবেন সন্ধ্যায়

প্রতীকী বিষপান কর্মসূচিতে ১৫ নার্সিং শিক্ষার্থী অসুস্থ 

সীমান্তে পিঠ প্রদর্শন করবেন না, বিজিবিকে স্বরাষ্ট্র উপদেষ্টা

বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ দাবিতে শাহবাগ অবরোধ