ঢাকা, বাংলাদেশ

শনিবার, আশ্বিন ৬ ১৪৩১, ২১ সেপ্টেম্বর ২০২৪

English

জাতীয়

নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ: উপদেষ্টা

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪৫, ২১ সেপ্টেম্বর ২০২৪

নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ: উপদেষ্টা

ছবি সংগৃহীত

নেপাল থেকে ভারতীয় সঞ্চালন লাইনের মাধ্যমে বাংলাদেশ পানিবিদ্যুৎ আমদানি করবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান। এ বিষয়ে শিগগিরই নেপাল ও ভারতের সঙ্গে বাংলাদেশ ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে বলেও জানান তিনি।

রাজধানীর একটি হোটেলে ২০ সেপ্টেম্বর (শুক্রবার) নেপালের জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে উপদেষ্টা এ তথ্য জানান।

বাংলাদেশ ও নেপালের মধ্যে ক্রমবর্ধমান সম্পৃক্ততায় সন্তোষ প্রকাশ করেন উপদেষ্টা। নেপাল এবং নেপালি জনগণের বন্ধুত্ব ও সহযোগিতার প্রশংসা করে তিনি বাণিজ্য, জ্বালানি, সংযোগ এবং জনগণের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা ত্বরান্বিত করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

এসময় উপদেষ্টা জানান, বিদ্যুৎ আমদানি ও রফতানির চুক্তিতে স্বাক্ষর করতে অন্তর্বর্তী সরকারের একটি প্রতিনিধি দল শিগগিরই নেপাল সফর করবে।  

নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি তার স্বাগত বক্তব্যে বলেন, দিনটি ২০১৫ সালে একটি গণতান্ত্রিক এবং অন্তর্ভুক্তিমূলক সংবিধানের ঐতিহাসিক ঘোষণার জন্য স্মরণীয়।

তিনি বলেন, ‘এই দিনটি আমাদের দেশপ্রেম, গণতন্ত্র এবং বৈচিত্রের নেপালি চেতনার কথা মনে করিয়ে দেয় এবং নেপালি জনগণের রাজনৈতিক সমস্যা এবং মতপার্থক্য তারা নিজেরাই সমাধান করার ক্ষমতার সাক্ষ্য দেয়।’

তিনি আরো বলেন, বাংলাদেশ যখন একটি ক্রান্তিকাল অতিক্রম করছে, তখন নেপাল অন্তর্বর্তী সরকার ও জনগণের পাশে দাঁড়াতে প্রতিশ্রুতিবদ্ধ এবং সব ধরনের সমর্থন ও সহযোগিতা প্রদানে সংহতি প্রকাশ করছে।

ভারতীয় সঞ্চালন লাইনের মাধ্যমে নেপাল থেকে বাংলাদেশে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ রফতানির বিষয়ে একটি ত্রিপক্ষীয় চুক্তি শিগগিরই শেষ হবে বলেও দূত উল্লেখ করেন।

তিনি নেপাল ও বাংলাদেশের সম্পর্কের ওপর আলোকপাত করে উভয় দেশের জনগণের পারস্পরিক সুবিধার জন্য সংযোগ বাড়াতে এবং অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি অর্জনে সংহতি ও সহযোগিতার রূপান্তরকারী শক্তিকে কাজে লাগানোর প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

উল্লেখ্য, জ্বালানি সহযোগিতার বিষয়ে সমঝোতা হওয়ার ৬ বছর পর বাংলাদেশ, নেপাল এবং ভারত সম্প্রতি ভারত হয়ে নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির জন্য একটি চুক্তি স্বাক্ষর করতে সম্মত হয়েছে।

ইউ

উম্মাহর কল্যাণে মুসলমানদের ঐক্যের বিকল্প নেই: ধর্ম উপদেষ্টা 

এবার প্রকাশ্যে এলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিবির সভাপতি

তামিমকে পেছনে ফেললেন মুশফিক

নিউইয়র্ক সফরে যাদের সঙ্গে বৈঠক করবেন ড. ইউনূস

পর্বতারোহী শায়লা বিথীর ওপর হামলা

পর্বতারোহী শায়লা বিথীর ওপর হামলা

অশ্লীল ভিডিও ভাইরালের ভয় দেখিয়ে ৭ বছর ধর্ষণের অভিযোগ

৩ বছর যৌন নিপীড়নের শিকার শিক্ষার্থী, অতঃপর

বাংলাদেশ আইনজীবী অধিকার পরিষদের ১১ দফা কর্মসূচি ঘোষণা

রাঙ্গামাটির পরিস্থিতি অবনতির চেষ্টাকারীদের ছাড় নয়: উপদেষ্টা

গ্লোবাল ইসলামিক ফাইন্যান্স অ্যাওর্য়াডস পেল ইসলামী ব্যংক

খালেদার শারীরিক অবস্থা নিয়ে যা জানালেন ফখরুল

নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ: উপদেষ্টা

তোফাজ্জল হত্যা: ঢাবির ৮ শিক্ষার্থী বহিষ্কার

বিশ্ববাজারে স্বর্ণের দামে নতুন রেকর্ড