ঢাকা, বাংলাদেশ

বুধবার, আশ্বিন ৩১ ১৪৩১, ১৬ অক্টোবর ২০২৪

English

মিডিয়া

বিপুল আয়োজনে সরগমের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

সুকুমার সরকার

প্রকাশিত: ২০:১৬, ৬ অক্টোবর ২০২৪

বিপুল আয়োজনে সরগমের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ছবি সংগৃহীত

বিপুল আয়োজনে দেশের একমাত্র সংগীতবিষয়ক পত্রিকা মাসিক সরগমের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। শুধু সংগীতের ওপর নির্ভর করে পত্রিকাটি পার করে দিল ২৮ বছর। অনেক চড়াই-উৎরাইয়ের মধ্যদিয়ে পত্রিকাটির হাল ধরে রেখেছেন এর প্রতিষ্ঠাতা সম্পাদক ও কর্ণধার সংগীতপ্রেমী কাজী রওনাক হোসেন। জন্মলগ্ন থেকে পত্রিকাটিতে দেশী-বিদেশি অনেক গুণী সংগীত শিল্পীর সৃজনতাকে স্থান দেয়া হয়, পাশাপাশি পাঠকের কাছে তুলে ধরা হয় নবীন প্রতিভাবান শিল্পীদের সৃজনকর্ম। সংগীত গুণীদের লেখনী সমৃদ্ধ এ পত্রিকা। ১ অক্টোবর পদার্পণ করল ২৯ বছরে।

পত্রিকাটির জন্মদিন উপলক্ষে আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে  ১ অক্টোবার (মঙ্গলবার) বিকালে। অনুষ্ঠানে উপস্থিত হয়ে শুভেচ্ছা জ্ঞাপন করেন প্রবীণ সংগীতজ্ঞ মুত্তালিব বিশ্বাস, জনপ্রিয় গীতিকার শহিদুল্লাহ ফরায়জী, সাবেক সিএজি মাসুদ আহমেদ, উস্তাদ আজিজুল ইসলাম, বাংলাদেশ বেতারের সাবেক মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল, আকরামুল ইসলাম, জাতীয় প্রস ক্লাবের সাধারণ সম্পাদক আইয়ুব ভূঁইয়াসহ বিশিষ্টজনেরা।

আলোচনায় বক্তারা সবাই বিষয়ভিত্তিক একটি পত্রিকা ২৯ বছরে পদার্পণ এক বিরল ঘটনা বলে উল্লেখ করেন। নানা প্রতিকূলতার  ভেতরেও ২৮ বছর ধরে এ প্রকাশনা অব্যাহত রাখার জন্য সরগম সম্পাদককে বক্তারা অকুণ্ঠ প্রশংসা করেন এবং বলেন-এখন সময় এসেছে কাজী রওনাক হোসেনের সঙ্গে আমাদেরও সরগম-এর হাল ধরা। সরগম-এর ঐতিহ্য অনুযায়ী ঘড়ির কাঁটা ধরে জুলাই বিপ্লবের শহীদদেরসহ গত এক বছরে প্রয়াত সব শিল্পীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। এরপর সমবেত জাতীয় সংগীত পরিবেশনার মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়।

সরগম সম্পাদক কাজী রওনাক হোসেন বলেন, সংগীতপ্রেমী পাঠক আর সংগীত গুণীদের সহযোগিতা ছাড়া সরগমের এ পর্যন্ত আসা সম্ভব ছিল না। জন্মদিনের অনুষ্ঠানের এই শুভক্ষণে সরগমের পক্ষ থেকে সবাইকে জানাই আন্তরিক ধন্যবাদ, কৃতজ্ঞতা ও শুভেচ্ছা।  ভাবতেই অবাক লাগে, মাত্র সংগীতকে নিয়েই একটি পত্রিকা ২৯ বছরে পৌঁছালো! বাধার পাথর ঠেলে আজ সরগমের এই অবস্থান। ২৯ বছরের সময় পরিধিতে সরগম কখনো মাসের ১ তারিখের পরে প্রকাশিত হয়নি। বরঞ্চ কোনো কোনো সংখ্যা ৫-৬ দিন আগে প্রকাশিত হয়েছে। তিনি বলেন, এ সাফল্যের কৃতিত্ব সরগমের পাঠক, শুভানুধ্যায়ী, প্রতিনিধি, শিল্পী, কলাকুশলী, সংস্কৃতিকর্মী, লেখক ও বিজ্ঞাপনদাতাদের।

অনুষ্ঠানে চমৎকার সঙ্গীত পরিবেশনার মাধ্যমে শ্রোতাদের মুগ্ধ করেন জনপ্রিয় শিল্পী খুরশিদ আলম, লিনু বিল্লাহ, ফাহিম হোসেন চৌধুরী, রূপু খান, ডা. অরূপরতন চৌধুরী, মুনতারিন মহল, ইয়াসমীন মুশতারী, নারায়ণ চন্দ্র শীল, উল্কা হোসেন, রোকেয়া হাসিনা নীলি, মঞ্জু সাহা, শিরীন শীলা, শেখ হেমায়েত, শওকত আরা আঁখি এবং সরগম সাংস্কৃতিক দলের শিল্পীরা।

ইউ

মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ প্রধান উপদেষ্টার

ডিম-তেল আমদানিতে শুল্ক কমানোর সিদ্ধান্ত সরকারের

ডেঙ্গুতে নতুন মৃত্যু ৮, আক্রান্ত ১১০৮ জন

৪৩তম বিসিএসের গেজেট প্রকাশ

সাবেক এমপি সাইফুজ্জামান ও তার স্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পরিদর্শন শেষে যা বললেন আইন উপদেষ্ট

শনিবার আবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসছেন প্রধান উপদেষ্টা

শপথ নিলেন পিএসসির নতুন চেয়ারম্যান ও সদস্যরা

হাথুরুসিংহেকে বরখাস্ত, নতুন কোচ ফিল সিমন্স

ভারতে তসলিমার রেসিডেন্স পারমিটের মেয়াদ শেষ

ইসলামী ব্যাংকের শরীআহ সুপারভাইজরি কমিটির সভা

৪.২৫ পেয়েছেন গুলিতে নিহত সেই নাফিসা

বৃহস্পতিবার থেকে ট্রাইব্যুনালে বিচারকাজ শুরু: তাজুল ইসলাম

‘সিন্ডিকেটের হোতাদের বিশেষ ক্ষমতা আইনে গ্রেপ্তার করা হবে’

বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি শুরু