ঢাকা, বাংলাদেশ

রোববার, আশ্বিন ২০ ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪

English

লাইফস্টাইল

একজন আদর্শ নারী শিক্ষকের গুণাবলী

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ২১:১০, ৫ অক্টোবর ২০২৪; আপডেট: ০৩:১১, ৬ অক্টোবর ২০২৪

একজন আদর্শ নারী শিক্ষকের গুণাবলী

ফাইল ছবি

একজন শিক্ষকের দায়িত্ব হলো সমালোচনামূলক চিন্তার দক্ষতা ও মূল্যবোধ তৈরি হয় এমন জ্ঞান প্রদানের মাধ্যমে শিক্ষার্থীদের দায়িত্বশীল নাগরিক গঠনে সহায়তা করা। শিক্ষক পরামর্শদাতা ও রোল মডেল হিসেবে কাজ করে পরবর্তী প্রজন্মের বৃদ্ধি ও সম্ভাবনাকে লালন করে।

একজন নারী বিভিন্ন উপায়ে তার শিক্ষার্থীদের কাছে শক্তিশালী রোল মডেল হয়ে ওঠতে পারেন। একজন আদর্শ শিক্ষকে কেমন হতে পারেন এবং কীভাবে শিক্ষার্থীদের আদর্শ হয়ে ওঠতে পারেন এ বিষয়ে আলোচনা করা হলো

শিক্ষার্থীদের মাঝে জ্ঞান উৎসর্গ
শিক্ষার্থীদের প্রকৃত শিক্ষা দেয়ার ব্যাপারে একজন শিক্ষককে দৃঢ়প্রতিজ্ঞ হতে হবে। শিক্ষা ও কল্যাণ নিয়ে শিক্ষার্থীদের মাঝে লেকচার দিতে দিতে হবে। শিক্ষিত হওয়ার প্রকৃতি উপাদান শিক্ষার্থীদের মাঝে পেশ করতে হবে। একজন শিক্ষক শিক্ষাকে মূল্য দিতে এবং তাদের পড়াশোনাকে গুরুত্ব সহকারে নিতে অনুপ্রাণিত করতে পারেন। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পরিধিভিত্তিক শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান দান ও বিনিময় করতে হবে।

দৃঢ় কর্ম নীতি
ধারাবাহিকভাবে কঠোর পরিশ্রম, সংকল্প ও একটি বাস্তবাদী দৃঢ় কর্ম নীতি প্রদর্শন করে একজন নারী শিক্ষক ছাত্রছাত্রীদের লক্ষ্য অর্জনে অধ্যবসায় এবং প্রচেষ্টার গুরুত্ব দেখাতে পারেন।

ক্ষমতায়ন ও আত্মবিশ্বাস
একজন আত্মবিশ্বাসী ও আত্মবিশ্বাসী নারী শিক্ষক তার ছাত্রদের, বিশেষ করে অল্প বয়স্ক মেয়েদের নিজেদের উপর বিশ্বাস রাখতে, উচ্চ লক্ষ্য নির্ধারণ করতে এবং আত্মবিশ্বাসের সঙ্গে তাদের স্বপ্নগুলি অনুসরণ করতে সক্ষম করতে পারেন।

স্থিতিস্থাপকতা
চ্যালেঞ্জ এবং বিপত্তির ব্যক্তিগত গল্প শেয়ার করা। যেমন কীভাবে একজন সেসব প্রতিকূলতা মোকাবিলা করলো সেই ব্যাপারগুলো তুলে ধরা। একজন শিক্ষক শিক্ষার্থীদের স্থিতিস্থাপকতা এবং প্রতিকূলতা থেকে ফিরে আসার ক্ষমতা সম্পর্কে শেখাতে পারে।

নেতৃত্ব এবং যোগাযোগ
নারী শিক্ষকরা স্পষ্ট যোগাযোগ, সক্রিয় শ্রবণ ও অন্যদের সঙ্গে  সহযোগিতামূলকভাবে কাজ করার ক্ষমতাসহ কার্যকর নেতৃত্বের দক্ষতার মডেল হিসেবে শিক্ষার্থীদের সামনে নিজকে মেলে ধরতে পারেন।

বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি
একজন শিক্ষককে শ্রেণীকক্ষে সাম্প্রদায়িক সম্প্রীতির প্রচার করতে হবে।  বৈচিত্র্য উদযাপন করতে শিক্ষার্খীদের উৎসাহী করতে হবে। শিক্ষার্থীদের একে অপরের মত পার্থক্যকে সম্মান করা বিষয়বস্তু তুলে ধরতে হবে।

সমস্যা সমাধান
শিক্ষার্থীদের সমস্যা-সমাধানের দক্ষতা এবং সমালোচনামূলক চিন্তা করার ক্ষমতা শেখাতে হবে। এ ক্ষমতার বলে তাদের মনে সৃজনশীলতার জন্ম নিবে এবং যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় অনুপ্রেরণার কাজ করবে।

অ্যাডভোকেসি এবং সামাজিক দায়বদ্ধতা
একজন নারী শিক্ষক গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যাগুলির পক্ষে ওকালতি করতে পারেন এবং তার ছাত্রদের সামাজিক দায়িত্ববোধে উত্সাহিত করে নাগরিক ও সম্প্রদায়ের কার্যকলাপে জড়িত হতে অনুপ্রারিণ করতে পারেন।

সৃজনশীলতা এবং উদ্ভাবন
সৃজনশীলতা ও উদ্ভাবনী চিন্তা করার উত্সাহ প্রদান করতে হবে। শিক্ষার্থীদের নতুন ধারণা খুঁজতে, ঝুঁকি নিতে এবং বিকল্প চিন্তা চিন্তা করতে অনুপ্রাণিত করতে পারে।

কর্ম-জীবনের ভারসাম্য
একটি স্বাস্থ্যকর কর্ম-জীবনের ভারসাম্য প্রদর্শনের মাধ্যমে শিক্ষার্থীদের দেখাতে পারেন যে ব্যক্তিগত মঙ্গল এবং পারিবারিক জীবনকে অগ্রাধিকার দেয়ার সঙ্গে সঙ্গে একজনের কর্মজীবনে সফল হওয়া সম্ভব।

অন্যকে বুঝার ক্ষমতা এবং সহানুভূতি
অন্যকে বুঝার ক্ষমতা ও সহানুভূতি শিক্ষার্থীদের ব্যক্তিক দক্ষতা এবং অন্যদের প্রতি যত্ন নেয়ার অনুভূতি বিকাশে সহায়তা করতে পারে।

চিরকালীণ শিক্ষা
আজীবন শেখার গুরুত্ব এবং ব্যক্তিগত সমৃদ্ধির উপর জোর দেয়া শিক্ষার্থীদেরকে শ্রেণীকক্ষের বাইরে তাদের শিক্ষা এবং নিজ উন্নয়ন কাজ করতে অনুপ্রাণিত করতে পারে।

নৈতিক আচরণ
জীবনের সব ক্ষেত্রে সততা ও নৈতিকতার সঙ্গে কাজ করা একজন শিক্ষকের পক্ষে শিক্ষার্থীদের মধ্যে নৈতিক মূল্যবোধ জাগিয়ে তুলতে ভূমিকা রাখে। শিক্ষার্থীদেরকে সঠিক ও ভুলের নিয়ে বোধ বিকাশে সাহায্য করতে পারে।

সাংস্কৃতিক সচেতনতা
সাংস্কৃতিক সচেতনতা প্রচার, বিভিন্ন পটভূমি ও দৃষ্টিভঙ্গি পর্যালোচনার মাধ্যমে শিক্ষার্থীদের মনে দিগন্ত বিস্তৃতির উপলব্ধি তৈরি হয়। এতে করে তারা মুক্ত মনের ব্যক্তি হতে আপনার কাছে সহায়তা পেতে পারে।

ইতিবাচক রোল মডেলিং
ব্যক্তিগত আচরণ, মিথস্ক্রিয়া ও সম্পর্কের ক্ষেত্রে একটি ইতিবাচক রোল মডেল হিসেবে নিজকে উপস্থাপনের মাধ্যমে একজন শিক্ষক সমাজের একজন দায়িত্বশীল এবং সম্মানিত সদস্য হওয়ার অর্থ কী তা বোঝাপড়ায় শিক্ষার্থীদের একটি রূপ দিতে পারেন।

প্রসঙ্গত, রোল মডেল হওয়া মানে নিখুঁত হওয়া নয় বরং একটি ইতিবাচক উদাহরণ সৃষ্টি করা। একজন শিক্ষক ছাত্রছাত্রীদের মধ্যে যে গুণাবলী ও মূল্যবোধগুলো স্থাপন করতে চান তা প্রদর্শন করা। এমন একটি পরিবেশ তৈরি করা যেখানে শিক্ষার্থীরা শিক্ষকের কাছ থেকে বাস্তবমূখী কাজে আসে এমন নির্দেশনা ও পরামর্শ পেতে স্বাচ্ছন্দ্য বোধ করে।

ইউ

অর্থ অপচয়ের প্রবণতা থেকে বের হতে চাই: অর্থ উপদেষ্টা

ড. ইউনূসের কাছে যে ১২ প্রস্তাব দিলো গণঅধিকার পরিষদ

কেরানীগঞ্জে গ্যাস সিলেন্ডার বিস্ফোরণে নিহত ৩

একজন আদর্শ নারী শিক্ষকের গুণাবলী

অন্তর্বর্তী সরকারকে যৌক্তিক সময় দিতে চাই: জামায়াত আমির

প্রধান উপদেষ্টার কাছে নির্বাচনের রোডম্যাপ চাইল বিএনপি

অন্তর্বর্তী সরকারকে অবশ্যই জনগণের আকাঙ্ক্ষা পূরণ করতে হবে: সাকি

ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

শেখ হাসিনার মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেপ্তার

নোয়াখালীর কোম্পানীগঞ্জ-কবিরহাট উপজেলা ছাত্রদলের কমিটি বিলুপ্ত

বাংলাদেশ-ভারত ম্যাচের নিরাপত্তায় আড়াই হাজারের বেশি পুলিশ

একদিনে ডেঙ্গুতে আরো পাঁচজনের মৃত্যু

পিরোজপুরে ৪৫৮ মন্দিরে দুর্গাপূজা উদযাপনে প্রস্ততি চলছে

তাঁত শিল্পের ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা দিবে সরকার

মালয়েশিয়ায় ২১৪ বাংলাদেশিসহ ৬০২ অভিবাসী আটক