ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, আশ্বিন ১ ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪

English

লাইফস্টাইল

জেনে নিন পেয়ারার নানান উপকারীতা

প্রকাশিত: ১৩:১৭, ৮ আগস্ট ২০২৪

জেনে নিন পেয়ারার নানান উপকারীতা

সংগৃহীত ছবি

আপনি যদি দ্রুত ওজন কমাতে চান তবে সকলের পরিচিত একটি ফল খান। এই ফলটি পাবেন হাতের নাগালে। দামও সাধ্যের মধ্যেই। এই ফলটির নাম পেয়ারা। জানুন পেয়ারা খেয়ে কীভাবে ওজন কমাতে পারবেন। 

পেয়ারায় ওজন কমবে তরতরিয়ে​

​হেলথলাইন জানাচ্ছে, একটা গোটা পেয়ারায় মাত্র ৩৭ ক্যালোরি থাকে। সেই সঙ্গে এতে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে খিদে পায় কম। আর কম খেলে যে ওজন কমবে, তা তো বলাই বাহুল্য!


শুধু তাই নয়, এতে মজুত কিছু উপাদানের গুণে বাড়ে বিপাকের হার। আর সেই কারণেও দ্রুত ওজন কমে। তাই আপনার ওয়েট লস ডায়েটে অবশ্যই পেয়ারার মতো একটি উপকারী ফলকে জায়গা করে দিন। তাতেই লাভ পাবেন হাতেনাতে।


​দিনে কয়টা পেয়ারা খাবেন?​

ওজনকে বশে রাখতে চাইলে দিনে ১টা বা ২টা পেয়ারা খেতে পারেন। আর চেষ্টা করুন ছালসহ এই ফল খাওয়ার। তাতেই শরীরে প্রবেশ করবে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। যার ফলে ওজন কমবে। তবে কোনও মতেই এই ফলের জুস পান করা চলবে না। তাতে উপকার তো মিলবেই না। উল্টে শরীর ও স্বাস্থ্যের বড়সড় ক্ষতি হয়ে যাবে।


পেটের সমস্যা বিদায় নেবে​

আমাদের মধ্যে অনেকেই পেটের সমস্যা নিয়ে গোটা বছর ভীষণ ভোগেন। তারপরও এর থেকে মুক্তির উপায় খুঁজে পান না। যদিও ভালো খবর হল, নিয়মিত পেয়ারা খেলে অনায়াসে পেটের সমস্যা থেকে দূরত্ব বজায় রাখতে পারবেন। কারণ, এতে উপস্থিত ফাইবার অন্ত্রের জন্য সেরার সেরা। আর কোলোন সুস্থ-সবল থাকলে যে অনায়াসে পেটের অসুখ থেকে দূরত্ব বাড়িয়ে নিতে পারবেন, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। তাই এই সমস্যায় ভুক্তভোগীরা ঝটপট পেয়ারাকে ডায়েটে জায়গা করে দিন।

​ফিরবে হার্টের হাল​

আজকাল কম বয়সেই অনেকে হার্টের অসুখের ফাঁদে পড়ে কষ্ট পাচ্ছেন। তাই একদম ছোট থেকেই এই অঙ্গের স্বাস্থ্যের দিকে নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।


এক্ষেত্রে নিয়মিত পেয়ারা খেলে খুব সহজেই হার্টের অসুখের থেকে দূরত্ব বজায় রাখতে পারবেন। কারণ, এই ফলে উপস্থিত ফাইবার কোলেস্টেরলকে বশে রাখে। আর এতে মজুত পটাশিয়াম প্রেশার কমায়। যেই কারণে পেয়ারা খেলে হৃদরোগ কাছে ঘেঁষার সুযোগ পায় না বলে মনে করেন বিশেষজ্ঞরা।

​কমবে সুগার​

ডায়াবেটিসের মতো একটি অসুখকে বাগে রাখা জরুরি। আর সেই কাজেও আপনার হাতের পাঁচ হতে পারে পেয়ারা। আসলে এই ফল শরীরে ইনসুলিন রেজিস্টেন্স কমাতে পারে। যেই কারণে হ্রাস পায় সুগার। শুধু তাই নয়, এতে মজুত ফাইবার রক্তে গ্লুকোজের মাত্রাকে খুব একটা বাড়তে দেয় না। তাই ডায়াবিটিসে ভুক্তভোগীরা নিয়মিত কাঁচা পেয়ারা খেতে ভুলবেন না যেন! আশা করছি, এই সামান্য নিয়মটা মেনে চললেই উপকার পাবেন হাতেনাতে।
 

//এল//

নিউইয়র্কে বৈঠক হতে পারে ইউনূস ও শেহবাজের

 ‘১৭ বছর জনগণের জীবনে ছিল দুঃসহ কালো রাত’

ভাইরাল হওয়া শেখ হাসিনার পদত্যাগপত্র ভুয়া, দাবি আওয়ামী লীগের

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান গ্রেপ্তার

ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে নির্দেশ প্রধান উপদেষ্টার

এস আলমের গৃহকর্মী মর্জিনাও কোটিপতি!

বাংলাদেশকে নিয়ে ভারতকে সতর্ক করলেন গাভাস্কার

মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা 

সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্তকে ডিএমপির কাছে হস্তান্তর

অবিলম্বে নির্বাচনের ব্যবস্থা করতে হবে: ফখরুল

ইলিশ চোরাচালান বন্ধে কোস্টগার্ডকে সতর্ক থাকার আহ্বান

আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে

মমতার ডাকে বৈঠকে রাজি আন্দোলনকারীরা

প্রকাশ্যে এলো শেখ হাসিনার পদত্যাগ পত্র

সরকারি চাকরিতে বঞ্চিতদের জন্য বিশেষ কমিটি গঠন