ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, কার্তিক ২ ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪

English

লাইফস্টাইল

গরুর মাংস খাওয়ার পর ভুলেও এই খাবার খাবেন না

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ১৩:৪৯, ১৯ জুন ২০২৪

গরুর মাংস খাওয়ার পর ভুলেও এই খাবার খাবেন না

সংগৃহীত ছবি

পবিত্র ঈদুল আজহায় ধর্মপ্রাণ মুসলমানরা রীতি আর সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি এবং মাংস বণ্টন করে থাকেন। স্বাভাবিকভাবেই তাই বছরের অন্য সময়ের তুলনায় এসময় মাংস বেশি খাওয়া হয়। তবে এই মাংস খেতে হবে বুঝেশুনে। নয়তো দেখা দিতে পারে স্বাস্থ্য জটিলতা।

সাধারণত গরু, মহিষ, ছাগল, খালি, ভেড়া, উট, দুম্বা ইত্যাদি প্রাণী কোরবানি দেওয়া হয়। এসব পশুর মাংসে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন। তার সঙ্গে আরও অনেক ভারী খাবারের আয়োজন থাকে। ফলে স্বাস্থ্যঝুঁকি আরও বেড়ে যায়।


গরুর মাংস খাওয়ার পর একটি খাবার খাওয়া উচিত নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। এটি কোন খাবার, চলুন জেনে নেই- ভারতের বিখ্যাত আয়ুর্বেদিক চিকিৎসক নিকিতা কোহলি সম্প্রতি এক গণমাধ্যমে এই সম্পর্কে উপদেশ দিয়েছেন। তার মতে, মাংস খাওয়ার সঙ্গে বা খাওয়ার পর একটি খাবার খাওয়ার প্রবণতা আমাদের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক হতে পারে। এটি হলো দুধ। মাংস খাওয়ার পর দুধ বা দুধজাতীয় কোনো খাবার খাওয়া মোটেও উচিত নয়। কেননা, দুধ হজম হতে অনেক বেশি সময় নেয়।

অন্যদিকে মাংসও সহজে হজম বা শোষণ হয় না। তাই দুটি খাবার একসঙ্গে খেলে পেটে গ্যাস বা হাই ব্লাড প্রেশারের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া মাংস আর দুধ দুটো খাবার পাচনক্ষমতার বিরুদ্ধে কাজ করে, যা পরিপাক তন্ত্রকে দুর্বল করার পাশাপাশি এর ক্ষতিসাধন করতে শুরু করে। এটি ত্বকের নানা সমস্যা, অ্যালার্জি, স্টমাক সমস্যা, হজমের সমস্যা, গ্যাস হওয়া, আলসারের সমস্যা, কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে অ্যাসিড বা আরও রোগের কারণ হতে পারে। কোরবানির ঈদে ডেজার্ট হিসেবে দুধের পায়েস, ফিরনি থাকলে তা মাংস খাওয়ার পর পর খাবেন না। মাংস রান্নায় তরল দুধ ব্যবহার না করাই ভালো।
 

//এল//

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’, আঘাত হানতে পারে যেখানে

নির্বাচন কবে হবে জানালেন আইন উপদেষ্টা

ডিমের পর এবার মুরগির বাজারে অস্বস্তি

একুশে পদকপ্রাপ্ত শিল্পী সুজেয় শ্যাম আর নেই

স্বাস্থ্য ও গণমাধ্যমসহ আরও ৪ কমিশন গঠন

সাকিবকে দেশে ফিরতে সরকার নিষেধ করেনি: রিজওয়ানা হাসান

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের

দাবিতেই সীমাবদ্ধ সিলেটের চা শ্রমিকদের জীবন 

বুদ্ধিজীবী কবরস্থানে অন্তিম শয়নে ‘অগ্নিকন্যা’

সালমান খানকে হত্যার জন্য ২৫ লাখ রুপিতে চুক্তি

দুই ঈদে ১১ এবং দুর্গাপূজার ছুটি বাড়িয়ে ২ দিন করার সিদ্ধান্ত

নারায়ণগঞ্জ জেলা সমিতি ইন স্পেনের আহ্বায়ক কমিটি

‘সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪৯৮ প্রাণ’

শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি