ঢাকা, বাংলাদেশ

শনিবার, আশ্বিন ৬ ১৪৩১, ২১ সেপ্টেম্বর ২০২৪

English

বিদেশ

বিশ্ববাজারে স্বর্ণের দামে নতুন রেকর্ড

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৮, ২১ সেপ্টেম্বর ২০২৪

বিশ্ববাজারে স্বর্ণের দামে নতুন রেকর্ড

ফাইল ছবি

বিশ্ববাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দাম। এতে ইতিহাসে প্রথমবারের মতো ১ আউন্স স্বর্ণের দাম ২ হাজার ৬০০ ডলার ছাড়িয়েছে। এর প্রভাবে দেশের বাজারেও বাড়তে পারে দাম।

শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে এ প্রতিবেদন লেখার সময় স্পট মার্কেটে স্বর্ণের দাম অবস্থান করছে ২ হাজার ৬২২ দশমিক ৩ ডলারে। প্রতি আউন্স স্বর্ণের দাম একদিনে ৩৪ দশমিক ৯৫ ডলার বা ১ দশমিক ৩৫ শতাংশ বেড়ে বিশ্ববাজারে কেনাবেচা চলছে।

সংশ্লিষ্টরা বলছেন, ফেডারেল রিজার্ভ সুদের হার কমানোয় বিশ্বে বাড়ছে স্বর্ণ কেনার প্রবণতা। বিশ্ববাজারে যে হারে দাম বাড়ছে, এতে যে কোনো সময় প্রতি আউন্স স্বর্ণের দাম আরো বেড়ে যেতে পারে। আর বিশ্ববাজারে দাম বাড়লে এর প্রভাব পড়ে দেশের বাজারেও। তাই যে কোনো সময় দেশের বাজারেও দাম সমন্বয় করা হতে পারে।

হংকং থেকে সিনহুয়া জানায়, ফেডারেল রিজার্ভ মহামারি শুরু হওয়ার পর প্রথমবারের মতো ধারের সুদের হার কমানো এবং আরও কমবে বলে ইঙ্গিত দেয়ার দুইদিন পর স্বর্ণের মূল্য রেকর্ড বৃদ্ধি পেয়ে আউন্সপ্রতি ২ হাজার ৬০৯ ডলার ছাড়িয়েছে।

দেশের বাজারে স্বর্ণের দাম নির্ধারণ করে থাকে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সে হিসাবে সবশেষ গত ১৪ সেপ্টেম্বর দেশের বাজারে স্বর্ণের দাম সমন্বয় করেছিল বাজুস। সে সময় ভরিতে ৩ হাজার ৫৮১ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ২৯ হাজার ৯০২ টাকা নির্ধারণ করেছিল সংগঠনটি। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ২৪ হাজার টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ৬ হাজার ২৮২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৮৭ হাজার ১৩ টাকা নির্ধারণ করা হয়েছিল। যা কার্যকর হয়েছিল গত ১৫ সেপ্টেম্বর থেকে।

চলতি বছরে এখন পর্যন্ত দেশের বাজারে ৩৮ বার স্বর্ণের দাম সমন্বয় করা হয়েছে। যেখানে ২২ বার দাম বাড়ানো হয়, আর কমানো হয়েছে ১৬ বার। আর ২০২৩ সালে দাম সমন্বয় করা হয়েছিল ২৯ বার।
আরও সময় সংবাদ

ইউ

এবার প্রকাশ্যে এলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিবির সভাপতি

তামিমকে পেছনে ফেললেন মুশফিক

নিউইয়র্ক সফরে যাদের সঙ্গে বৈঠক করবেন ড. ইউনূস

পর্বতারোহী শায়লা বিথীর ওপর হামলা

পর্বতারোহী শায়লা বিথীর ওপর হামলা

অশ্লীল ভিডিও ভাইরালের ভয় দেখিয়ে ৭ বছর ধর্ষণের অভিযোগ

৩ বছর যৌন নিপীড়নের শিকার শিক্ষার্থী, অতঃপর

বাংলাদেশ আইনজীবী অধিকার পরিষদের ১১ দফা কর্মসূচি ঘোষণা

রাঙ্গামাটির পরিস্থিতি অবনতির চেষ্টাকারীদের ছাড় নয়: উপদেষ্টা

গ্লোবাল ইসলামিক ফাইন্যান্স অ্যাওর্য়াডস পেল ইসলামী ব্যংক

খালেদার শারীরিক অবস্থা নিয়ে যা জানালেন ফখরুল

নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ: উপদেষ্টা

তোফাজ্জল হত্যা: ঢাবির ৮ শিক্ষার্থী বহিষ্কার

বিশ্ববাজারে স্বর্ণের দামে নতুন রেকর্ড

ভারতে ৩ হাজার টন ইলিশ রফতানির অনুমোদন