ঢাকা, বাংলাদেশ

শনিবার, আশ্বিন ৬ ১৪৩১, ২১ সেপ্টেম্বর ২০২৪

English

বিদেশ

হ্যালো বলার দিন

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩২, ২১ সেপ্টেম্বর ২০২৪

হ্যালো বলার দিন

ফাইল ছবি

বিশ্বব্যাপী কথোপকথনের শুরুতে ‘হ্যালো’ বলাটা একটা মাল্টিক্যালচারাল সংস্কৃতিতে পরিণত হয়েছে। বলা চলে যোগাযোগের অন্যতম প্রধান শব্দ এখন ‘হ্যালো’। ২১ নভেম্বর বিশ্বব্যাপী হ্যালো দিবস উদযাপন হয়। এতেই বুঝা যায় শব্দের কত শক্তি!

সত্যিকারার্থে দৈনন্দিন জীবনে যোগাযোগ কতটা গুরুত্বপূর্ণ তা বোঝাতেই হ্যালো দিবস পালন করা হয়। দিবসটি পালনের অন্তরালে একটি দীর্ঘ গল্প আছে।

১৯৭৩ সাল থেকে দিবসটি পালন হয়ে আসছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যের মানুষকে বোঝাতে যে সহিংসতা বাদ দিয়ে সবার সঙ্গে যোগাযোগ রাখা কতটা গুরুত্বপূর্ণ।১৯৭০-এর দশকে মিশর ও ইসরায়েলের মধ্যে তীব্র দ্বন্দ্ব বিরাজ করছিল। তখন অনেকের মনে আরেকটি বড় যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা শুরু হয়েছিল।

বিশ্ব হ্যালো দিবসটি প্রকৃতপক্ষে ১৯৭৩ সালের অক্টোবরে শেষ হওয়া ইওম কিপুর যুদ্ধের প্রত্যক্ষ প্রতিক্রিয়া হিসেবে পালন করা হয়। ওই যুদ্ধ শেষে শান্তি আলোচনায় ২৫ বছরের মধ্যে প্রথমবারের মতো আরব ও ইসরায়েলি কর্মকর্তারা সরাসরি আলোচনায় মিলিত হন।

আরিজোনা স্টেট ইউনিভার্সিটির পিএইচডি গ্র্যাজুয়েট ব্রায়ান ম্যাককরম্যাক এবং হার্ভার্ডের স্নাতক মাইকেল ম্যাককরম্যাক বিশ্ব হ্যালো দিবসের ধারণাটি জনসম্মুখে আনেন। এর পর থেকে গত ৪৮ বছর ধরে ১৮০টি দেশে বিশ্ব হ্যালো দিবস উদযাপন হয়ে আসছে। কারণ এই প্রতিটি দেশের নাগরিকরা বিশ্ব শান্তির জন্য তাদের উদ্বেগ প্রকাশ করতে এই দিনটি উদযাপন করে থাকেন।

দিবসটি উদযাপনে অন্তত ১০ জনকে হ্যালো বলা যেতে পারে। দিবসটি উদযাপনকে আরো এক ধাপ এগিয়ে নিতে চাইলে আপনার কাছে গুরুত্বপূর্ণ কোনো ব্যক্তির ব্যাপারে ভাবতে পারন। তার সঙ্গে কথা বলতে পারেন, যোগাযোগ করতে পারেন। এতে আপনাদের সম্পর্কও দৃঢ় হবে।

ইউ

নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ: উপদেষ্টা

তোফাজ্জল হত্যা: ঢাবির ৮ শিক্ষার্থী বহিষ্কার

বিশ্ববাজারে স্বর্ণের দামে নতুন রেকর্ড

ভারতে ৩ হাজার টন ইলিশ রফতানির অনুমোদন

হ্যালো বলার দিন

আবারো রেকর্ড গড়লেন সাকিব

সরকারে রাজনৈতিক নেতৃত্ব না থাকা নিয়ে যা বললেন ফখরুল

সন্ধ্যার মধ্যে ছয় অঞ্চলে ৬০ কি.মি বেগে ঝড়ের আশঙ্কা

প্রস্তাবনা আসা মাত্রই সংস্কার হবে না: রিজওয়ানা হাসান

বার্সেলোনায় ইউরো বাংলা ক্রিকেট টুর্নামেন্ট সম্পন্ন

সৃষ্টি নাকি ধ্বংস : শিক্ষাঙ্গন যাচ্ছে কোন পথে? 

কলকাতায় জুনিয়র চিকিৎসকদের আন্দোলন প্রত্যাহার

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করা হয়নি : উপদেষ্টা নাহিদ  

 ‘বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে’