ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, আশ্বিন ১ ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪

English

স্বাস্থ্য

ক্যান্সার চিকিৎসায় সাবান উদ্ভাবনকারী কিশোর টাইম ম্যাগাজিনে

উইমেনআই২৪ ডেস্ক

প্রকাশিত: ২০:৩১, ৫ সেপ্টেম্বর ২০২৪; আপডেট: ২০:৩৮, ৫ সেপ্টেম্বর ২০২৪

ক্যান্সার চিকিৎসায় সাবান উদ্ভাবনকারী কিশোর টাইম ম্যাগাজিনে

ছবি সংগৃহীত

স্কিন ক্যান্সারের সাবান উদ্ভাবন করে বিশ্ববিখ্যাত ‘টাইম’ ম্যাগাজিনের শিরোনাম হয়েছে ইথিওপিয়ার বংশোদ্ভুত ১৫ বছরের এক মার্কিন শিশু। ইতিমধ্যে ‘শিশু-বিজ্ঞানী’ হিসেবে স্বীকৃতি মিলেছে তার। তাকে ‘কিড অব দ্য ইয়ার’ হিসেবে অভিহিত করা হয়েছে।

ওই শিশুর নাম- হেমান বেকেলে। সে মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যে বাসিন্দা। স্বল্প খরচে স্কিন ক্যান্সারের বার সাবান উদ্ভাবন করায় বেকেলেকে সম্মান জানিয়েছে টাইম ম্যাগাজিন।

টাইম ম্যাগাজিন জানায়, হেমানের বয়স যখন মাত্র ৪ বছর, তখন সে হাতের কাছে যা কিছু পেতো, তাই দিয়ে বিজ্ঞানের গবেষণা করতো। সে সংগৃহীত বিভিন্ন জিনিস মিশিয়ে কিছু একটা করার চেষ্টা করতো।

বেকেলের বয়স যখন ৬ বছর, তখন ক্রিসমাস উদযাপনের জন্য পরীক্ষা-নিরীক্ষা করতে তাকে রসায়নের কিছু সামগ্রী উপহার হিসেবে দেয়া হয়। এ সময় হেমান চিন্তা করে, সে এমন কিছু আবিষ্কার করতে চায়, যা পৃথিবীকে সাহায্য করবে।

হেমান বেকেলে ইথিওপিয়ায় বড় হয়েছে। সে সমসয় দেখেছে, কীভাবে সূর্যের তাপে তার আশেপাশেরে মানুষের বিশেষ করে শ্রমিকদের হাতের ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

এসময় সে চিন্তা করে, কীভাবে সূর্যের তাপ প্রতিরোধক কিছু ব্যবহার না করে কিছু একটা করা যায়। সে অবাক হয়ে যায়, যখন সে জানতে পারে স্কিন (ত্বক) ক্যান্সার চিকিৎসা করাতে ৪২ হাজার ডলার পর্যন্ত ব্যয় হয়ে যায়। এরপর হেমান ভাবতে থাকে, কীভাবে কম খরচে স্কিন ক্যান্সারের চিকিৎসা সেবা উদ্ভাবন করা যায়।

তখন হেমান এ বিষয়ে পড়াশোনা শুরু করে। সে একসময় জানতে পারে, স্কিন ক্যান্সারে চিকিৎসা করাতে ইমিকুমোড নামে এক ধরনের ওষুধ ক্রিমে পাওয়া যায়। তখন তার মাথায় কাজ করতে থাকে, এটি দিয়ে যদি একটি সাবান বানানো যায়, তাহলে স্কিন ক্যান্সারের খরচ একেবারে হাতের নাগালে চলে আসবে। এরপর সেটি নিয়ে গবেষণা শুরু করে হেমান বেকেলে।

২০২৩ সালে ‘৩এম’স ইয়াং সায়েন্টিস্ট চ্যালেঞ্জ’-এ অংশ নিতে আবেদন করে হেমান বেকেলে। আবেদনের পর বিচারকদের সামনে বক্তব্য রাখতে তার ডাকও পড়ে।

তার গবেষণা প্রতিবেদন উপস্থাপনের তাকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয় এবং তাকে ২৫ হাজার ডলার পুরস্কার হিসেবে দেয়া হয়।

বেকেলে তার বর্তমান ল্যাব পার্টনার ভিটো রেবেকার সঙ্গে দেখা করে। রেবেকা মূলত একজন মলিউক্যুলার জীববিজ্ঞানী এবং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর।

রেবেকা হেমান বেকেলের কাজ সম্পর্কে জানার চেষ্টা করেন। তার সম্পর্কে জানার পর এই শিশু-বিজ্ঞানীকে উৎসাহ দিতে থাকেন।

বর্তমানে এই দুইজন মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হোপকিনস ইউনিভার্সিটির ল্যাব কাজ করছেন- স্কিন ক্যান্সারের জন্য উদ্ভাবিত বার সাবানের প্রভাব নিয়ে।

ইউ

নিউইয়র্কে বৈঠক হতে পারে ইউনূস ও শেহবাজের

 ‘১৭ বছর জনগণের জীবনে ছিল দুঃসহ কালো রাত’

ভাইরাল হওয়া শেখ হাসিনার পদত্যাগপত্র ভুয়া, দাবি আওয়ামী লীগের

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান গ্রেপ্তার

ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে নির্দেশ প্রধান উপদেষ্টার

এস আলমের গৃহকর্মী মর্জিনাও কোটিপতি!

বাংলাদেশকে নিয়ে ভারতকে সতর্ক করলেন গাভাস্কার

মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা 

সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্তকে ডিএমপির কাছে হস্তান্তর

অবিলম্বে নির্বাচনের ব্যবস্থা করতে হবে: ফখরুল

ইলিশ চোরাচালান বন্ধে কোস্টগার্ডকে সতর্ক থাকার আহ্বান

আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে

মমতার ডাকে বৈঠকে রাজি আন্দোলনকারীরা

প্রকাশ্যে এলো শেখ হাসিনার পদত্যাগ পত্র

সরকারি চাকরিতে বঞ্চিতদের জন্য বিশেষ কমিটি গঠন