ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, আশ্বিন ৪ ১৪৩১, ১৯ সেপ্টেম্বর ২০২৪

English

প্রবাস

কানাডার টরন্টোর কবিতা উৎসব ২০২৪ অনুষ্ঠিত 

লায়লা নুসরাত, কানাডা থেকে

প্রকাশিত: ১৬:৪০, ১৫ সেপ্টেম্বর ২০২৪

কানাডার টরন্টোর কবিতা উৎসব ২০২৪ অনুষ্ঠিত 

ছবি সংগৃহীত

কানাডার স্থানীয় সময় ১৪ সেপ্টেম্বর, শনিবার বিশ্বখ্যাত হে লিটারেচার ফেস্টিভ্যালের আদলে রোদ্রকরোজ্জ্বল, উন্মুক্ত ২৬০ ডজ রোডস্থ টেইলর ক্রিক পার্কে "টরন্টো কবিতা উৎসব ২০২৪" অনুষ্ঠিত হয়েছে।

এতে অংশ নেয় বাংলা ও ইংরেজী ভাষী কবি এবং আবৃত্তিকার বৃন্দ।খুবই অনানুষ্ঠানিক ছিমছাম প্রাকৃতিক পরিবেশে পার্কের বিচ্ছিন্ন বৃক্ষ ছায়াতল বেছে নিয়ে নিজেদের ইচ্ছেমতো জায়গায় বসে দুপুর ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কবিতা উপভোগ করেন দর্শকেরা।

অনুষ্ঠান শুরু হয় বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত দিয়ে। উৎসবের শুরুতে টরন্টো কবিতা উৎসব প্রতিবছর অনুষ্ঠিত হবে এই প্রত্যয় ব্যক্ত ও অন্যান্য বিষয় তুলে ধরেন উৎসবের অন্যতম আয়োজক কবি কাজী হেলাল।

অনুষ্ঠানে বংলা ভাষায় কবিতা পাঠ করেন টরন্টোয় বসবাসরত বিখ্যাত কবি, মুক্ত আবৃত্তিকার বৃন্দ এবং টরন্টোয় জনপ্রিয় আবৃত্তি দল অন্যস্বর ও বাচনিক । ইংরেজী ভাষায় কবিতা পড়েন কানাডার ৭ম পোয়েট লরিয়েট কবি জর্জ এলিয়ট ক্লার্ক, কবি রকো ডি গিয়াকমো, কবি রির্চাড গ্রীন এবং কবি জিয়োভান্না রিক্কো।

বাংলা ভাষায় কবিতা পড়েন বঙ্গবন্ধু গবেষণায় বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কবি সুলতানা শিরিন সাজি, কবি আতোয়ার রহমান ও রাশেদ শাওন সহ বাংলাদেশ থেকে আগত কবি জামিল রায়হান প্রমুখ।

 কবিতা ও সাহিত্য বিষয়ক আলোচনা করেন সাংবাদিক ও লেখক সুমন রহমান, লেখক সুব্রত কুমার দাশ সহ আরো অনেকেই। আবৃত্তিতে অংশ নেন আবৃত্তিকার দিলারা নাহার বাবু, আসিফ চৌধুরী, ইত্তেলা, শাপলা শালুক সহ অন্যান্য জনপ্রিয় আবৃত্তিকার বৃন্দ।

পুরো অনুষ্ঠানজুড়ে যন্ত্রসঙ্গীতে সঙ্গত করেন বিখ্যাত যন্ত্রী রুপতনু শর্মা এবং শব্দনিয়ন্ত্রণ করেন মামুনুর রশীদ। উৎসবের নান্দনিক অঙ্গসজ্জা সহযোগী টরন্টোর আঁকিয়ে সংগঠন আর্ট কোয়েস্ট এবং চিত্রশিল্পী কচি রানা। টরন্টো কবিতা উৎসব ২০২৪ এর দৃষ্টিকাড়া শৈল্পিক পোস্টার ডিজাইন করেন শিল্পী মোমেনউদ্দীন খালেদ।পুরা অনুষ্ঠান বাংলা ভাষায় উপস্থাপনা করেন বাচিক শিল্পী মেরী রাশেদীন এবং ইংরেজী ভাষায় উপস্থাপনা করেন সম্পূর্ণা সাহা। গ্রাফিক ডিজাইন পরিষ্ফুটন করেন রাশেদ শাওন ।

 টরন্টো কবিতা উৎসবের সমাপনী বক্তব্য রাখেন অন্যতম কবি আয়োজক মেহরাব রহমান।অনুষ্ঠানের নেপথ্যকর্মী হিসাবে কাজ করেন উৎসবের অন্যতম আয়োজক কবি নয়ন হাফিজ এবং পারভেজ চৌধুরী।

ইউ

বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেওয়ার প্রতিশ্রুতি জার্মানির

গণহত্যায় শহিদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ টাকা

পিআইবির নতুন মহাপরিচালক ফারুক ওয়াসিফ

নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে মহিলা পরিষদের মানববন্ধন 

মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

হাসপাতাল থেকে ফিরোজায় খালেদা জিয়া

শুক্রবারও চলবে মেট্রোরেল

মইন উদ্দিন খান বাদলের সমাধি ভাঙচুর ও অগ্নিসংযোগের প্রতিবাদ

‘৯০’ এর বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী শিলাচি মারা গেছেন

ইসলামী ব্যাংকের সঙ্গে ফরেন রেমিট্যান্স হাউসগুলোর সভা

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বিবেচনার অনুরোধ জা‌নি‌য়ে চি‌ঠি

গৃহবধূকে কুরুচিপূর্ণ ইঙ্গিতের প্রতিবাদ করায় বাড়িঘরে হামলা

দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২০০ সদস্য

সরিষাবাড়ীতে যমুনা সার কারখানা চালুর দাবিতে মানববন্ধন

পুলিশকে নিয়ে রোহিঙ্গা কিশোরী উধাও