ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, আশ্বিন ৪ ১৪৩১, ১৯ সেপ্টেম্বর ২০২৪

English

প্রবাস

বাংলাদেশের বন্যার্তদের জন্য তহবিল সংগ্রহে ‘হৃদয় বাংলাদেশ’

লায়লা নুসরাত, কানাডা থেকে:

প্রকাশিত: ১২:২৯, ১৪ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের বন্যার্তদের জন্য তহবিল সংগ্রহে ‘হৃদয় বাংলাদেশ’

সংগৃহীত ছবি

‘হৃদয় বাংলাদেশ’ শীর্ষক সাংস্কৃতিক সন্ধ্যায় বন্যা পরবর্তী পুনর্বাসনে তহবিল গঠনের সহায়তায় এগিয়ে এসেছে কানাডা টরন্টোর মুক্তবুদ্ধি চর্চা সাংস্কৃতিক কর্মী বৃন্দ। ড্যানফোর্থের বাংলাদেশ সেন্টারে বানভাসি মানুষের জন্য সাড়া দিয়ে নাগরিকদের সতস্ফুর্ত অংশগ্রহণ দেশপ্রেম উজ্জীবিত করে।


সাংস্কৃতিক কর্মী আরিয়ান হকের সঞ্চালনায় দেশের গানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। শুভেচ্ছা বক্তব্যের শুরুতে সমন্বয়ক হিমাদ্রী রায় কমিউনিটির প্রিয় মুখ সমাজসেবী ব্যারিস্টার রিজওয়ান রহমানের আশু রোগ মুক্তি কামানায় যার যার বিশ্বাস থেকে প্রার্থনার আহ্বান জানান। হিমাদ্রী রায় উপস্থিত সকলের মানবিক সাড়ায় অভিভূত হয়ে স্বাগত জানান। এবং মুক্তবুদ্ধি চর্চা সাংস্কৃতিক কর্মীদের অবস্থান ও উদ্দ্যশ্য ব্যাখ্যা করেন। মুক্তিযুদ্ধ,বাংলাদেশ,বঙ্গবন্ধু,বাংলা ভাষা ও সংস্কৃতির জায়গায় কোন আপোষকামীতা নয় এই প্রত্যয়ে এই উদ্যোগ এগিয়ে যাবে বলে অঙ্গিকার করেন। নিজেদের মুক্ত চর্চার মাধ্যমে মনের সকল জীর্ণ,পুরাতন, বন্ধ মুক্ত হয়ে সবার সাথে যুক্ত হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।


সাংস্কৃতিক সংগঠক ম্যাক আজাদ মুক্তিযুদ্ধের চেতনায় সমাজ বিনির্মানের আশা ব্যক্ত করে আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবস উদযাপনের জন্য মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিদের এক হওয়ার আহ্বান জানান।

স্বরচিত কবিতা পাঠ করে শুনান কবি তুষার গায়েন।সংক্ষিপ্ত কথায় বলেন বাঙালি কেবল উৎসবে নয় বিপদে আপদেও এক হতে জানে এই রকম আয়োজন তার প্রমাণ। কথা সাহিত্যিক সালমা বাণী বলেন সংস্কারের নামে আমাদের সংস্কৃতি ও সম্প্রীতি আজ হুমকির সম্মুখীন। 

কবি দেলওয়ার এলাহী বলেন, যে ভাষা আন্দোলন মুক্তিযুদ্ধের সূতিকাগার। আজ এতবছর পর উর্দুভাষার পক্ষের কায়েদে আজমের নামে দিবস পালন আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশের সাথে রসিকতা। বাঙালি ৫২ তে মেনে নেয়নি ২৪ এ ও মেনে নেবে না।

সঙ্গীতে ছিলেন ফারহা নাযিয়া সামি, সোমা সাঈদ, রোমিও গোমেজ, রেহানা রহমান, অপূর্ব আজিম, দ্বৈপায়ন দাস, ফারহানা শান্তা।তবলায় সঙ্গদ করেন চিন্ময় কর।আবৃত্তি করেন দিলারা নাহার বাবু, নাজমা কাজী, মাহমুদুল ইসলাম সেলিম।
নৃত্যশিল্পী পারমিতা তিন্নি ও সুকন্যা নৃত্যাঙ্গনের নিঝুম রুপা ও নন্দিনী রুপা পাল নৃত্য পরিবেশন করেন। সামসুল হকের আমার পরিচয়ের বৃন্দ কবিতা আবৃত্তির মধ্য দিয়ে ম্যাক আজাদ উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

হৃদয়ে বাংলাদেশ ব্যানার করেছেন শ্যামল বসাক। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন গ্যারি খ্রিষ্টোফার রোজারিও। 

সার্বিক তত্ত্বাবধানে ছিলেন জামিল বিন খলিল, এলিনা মিতা, কবি হোসনে আরা জেমি।

//এইচ//

বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেওয়ার প্রতিশ্রুতি জার্মানির

গণহত্যায় শহিদ পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ টাকা

পিআইবির নতুন মহাপরিচালক ফারুক ওয়াসিফ

নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে মহিলা পরিষদের মানববন্ধন 

মেঘনায় নিখোঁজ দুই ভাইয়ের মরদেহ উদ্ধার

হাসপাতাল থেকে ফিরোজায় খালেদা জিয়া

শুক্রবারও চলবে মেট্রোরেল

মইন উদ্দিন খান বাদলের সমাধি ভাঙচুর ও অগ্নিসংযোগের প্রতিবাদ

‘৯০’ এর বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী শিলাচি মারা গেছেন

ইসলামী ব্যাংকের সঙ্গে ফরেন রেমিট্যান্স হাউসগুলোর সভা

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বিবেচনার অনুরোধ জা‌নি‌য়ে চি‌ঠি

গৃহবধূকে কুরুচিপূর্ণ ইঙ্গিতের প্রতিবাদ করায় বাড়িঘরে হামলা

দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২০০ সদস্য

সরিষাবাড়ীতে যমুনা সার কারখানা চালুর দাবিতে মানববন্ধন

পুলিশকে নিয়ে রোহিঙ্গা কিশোরী উধাও