ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, আশ্বিন ১ ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪

English

প্রবাস

স্পেন আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালন

সিদ্দিকুর রাহমান, স্পেন থেকে

প্রকাশিত: ১৯:০৭, ২১ আগস্ট ২০২৪

স্পেন আওয়ামী লীগের জাতীয় শোক দিবস পালন

ছবি সংগৃহীত

স্পেন আওয়ামী লীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। 

২০ আগস্ট (মঙ্গলবার) রাতে রাজধানী মাদ্রিদের বাঙ্গালী অধ্যুষিত লাভাপিয়েস এলাকার বাংলা টাউন রেস্টুরেন্টে তৃণমূল আওয়ামী লীগের নেতা কর্মীদের নিয়ে গঠিত স্পেন আওয়ামী লীগের সভাপতি মো. দুলাল সাফার সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক জসীম উদ্দিন বেপারীর পরিচালনায় বক্তারা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট পরিবারের প্রায় সকল সদস্যসহ ঘাতকের কাছে নিমর্মভাবে নিহত হন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে ঘাতকরা বাংলাদেশকে পাকিস্তান বানাতে চেয়ে ছিল। বক্তারা জাতীয় শোক দিবসে সরকারি ছুটি বাতিলের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানান এবং বাংলাদেশের বিভিন্ন জায়গায় বঙ্গবন্ধুর ভাস্কর্য অবমাননা ও ভাঙচুর, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, সাবেক এমপি, সাধারণ নেতাকর্মীদের ওপর হামলা, ধানমন্ডি ৩২ নম্বরে দিকে শান্তিপূর্ণ শোভাযাত্রায় বাধা ও সংখ্যালঘিষ্ঠ হিন্দু সম্প্রদায়ের ওপর হামলায় বিস্ময় ও উদ্বেগ প্রকাশ করেন এবং অবিলম্বে দোষীদের শাস্তির আওতায় আনার জন্য দাবি জানান। 

সংগঠনের সভাপতি মো. দুলাল সাফা বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ গণতন্ত্র ও শান্তি প্রতিষ্ঠায় বদ্ধপরিকর। জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা মাতৃভূমি বাংলাদেশ পেয়েছি। বঙ্গবন্ধুর অবদান ও মুক্তিযুদ্ধের ইতিহাস পুরো জাতির উত্তরাধিকার।তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য ধ্বংস ও ধানমন্ডি ৩২ নম্বরে আগুন এবং ৩২ নম্বরে দিকে শান্তিপূর্ণ শোভাযাত্রা বাধা প্রদানের লজ্জা আমাদের পুরো জাতির। বঙ্গবন্ধুর নির্দেশে স্বাধীনতা আন্দোলনের নেতৃত্বদানকারী সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক সংগঠন হিসাবে বাংলাদেশে শান্তি প্রতিষ্ঠায় গুরত্বপূর্ণ ভূমিকা রেখেছে সব সময়। জাতির এই ক্রান্তি লগ্নে আমাদের বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে কাজ করতে হবে। 

সভায় বক্তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ পরিবারদের আত্মার প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করেন। 

সময় বক্তব্য দেন- স্পেন আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি জাকির হোসেন, সাবেক সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম নয়ন, সহসভাপতি আব্দুল কাদের ঢালী, সায়েম সরকার, মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, আহমেদ আসাদুর রাহমান সাদ, মাহবুবুল আলম বকুল, সেলিম খান, আতাউর রহমান আতা, যুগ্ম সাধারণ সম্পাদক মামুন হাওলাদার, রুবেল খান, হাবিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক শিপন আহমেদসহ আওয়ামী লীগের সহযোগী অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম, আনোয়ার কবির পরান, সুমন মিয়া, রাহুল বড়ুয়া, জামাল আহমেদ, শাহীন, কামরুল ইসলাম, আব্দুল আহাদ, আব্দুল হান্নান, আতিক চৌধুরী ও আব্দুর রাজ্জাক প্রমুখ।

ইউ

নিউইয়র্কে বৈঠক হতে পারে ইউনূস ও শেহবাজের

 ‘১৭ বছর জনগণের জীবনে ছিল দুঃসহ কালো রাত’

ভাইরাল হওয়া শেখ হাসিনার পদত্যাগপত্র ভুয়া, দাবি আওয়ামী লীগের

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান গ্রেপ্তার

ঢাকার যানজট নিরসনের উপায় খুঁজতে নির্দেশ প্রধান উপদেষ্টার

এস আলমের গৃহকর্মী মর্জিনাও কোটিপতি!

বাংলাদেশকে নিয়ে ভারতকে সতর্ক করলেন গাভাস্কার

মহানবী (সা.) এর পুরো জীবনটাই আমাদের জন্য আদর্শ: ধর্ম উপদেষ্টা 

সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্তকে ডিএমপির কাছে হস্তান্তর

অবিলম্বে নির্বাচনের ব্যবস্থা করতে হবে: ফখরুল

ইলিশ চোরাচালান বন্ধে কোস্টগার্ডকে সতর্ক থাকার আহ্বান

আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে

মমতার ডাকে বৈঠকে রাজি আন্দোলনকারীরা

প্রকাশ্যে এলো শেখ হাসিনার পদত্যাগ পত্র

সরকারি চাকরিতে বঞ্চিতদের জন্য বিশেষ কমিটি গঠন