ঢাকা, বাংলাদেশ

মঙ্গলবার, কার্তিক ৬ ১৪৩১, ২২ অক্টোবর ২০২৪

English

প্রবাস

শেখ হাসিনার পদত্যাগে স্পেনে প্রবাসীদের উল্লাস

সিদ্দিকুর রাহমান ,স্পেন থেকে:

প্রকাশিত: ২২:০০, ৭ আগস্ট ২০২৪

শেখ হাসিনার পদত্যাগে স্পেনে প্রবাসীদের উল্লাস

সংগৃহীত ছবি

গণ আন্দোলনের মুখে আওয়ামী লীগের সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগে স্পেনে উল্লাস করেছেন প্রবাসীরা। সোমবার সকালে সাধারণ জনতা ও শিক্ষার্থীদের গণভবন দখলের খবরের পর থেকেই স্পেনের বিভিন্ন শহরে উল্লাস করতে দেখা গেছে তাদের। এটাকে তারা বাংলাদেশের ‘দ্বিতীয় স্বাধীনতা’ হিসেবে আখ্যায়িত করছেন। 

মঙ্গলবার (৬ আগস্ট) বিকেল ৭ টা থেকে ৯ টা পর্যন্ত (পূর্ব নির্ধারিত ) রাজধানী মাদ্রিদের বাঙ্গালী অধ্যুষিত লাভাপিয়েস প্লাজায় প্রবাসী বাংলাদেশি নারী পুরুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এক আনন্দ মিছিল ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে দেশের শান্তি ও কল্যাণ কামনায় দোয়া পরিচালনা করেন বায়তুল মোকাররম বাংলাদেশ মসজিদের সভাপতি খোরশেদ আলম মজুমদার। 

প্রায় দীর্ঘদিন ধরে দেশটির রাজধানী মাদ্রিদ শহরে বসবাসরত বাংলাদেশি ব্যাবসায়ী হাফিজ মিয়া বলেন, “আমি কোনো দলের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত নই। তবে আওয়ামী লীগের আমলে তাদের প্রতিটি কর্মকাণ্ডে বিরক্ত হয়ে গিয়েছিলাম। সব জায়গায় একটা অস্থিরতা কাজ করত। স্বাধীনতা বলতে কিছুই ছিলো না।”

সরকারের পদত্যাগের পর অনেকটা হাফ ছেড়েছি। এখন মনে হচ্ছে দেশ ‘নতুনভাবে স্বাধীন হয়েছে' । 

এদিকে শহরের বাঙালি অধ্যুষিত লাভাপিয়েস এলাকায় হেঁটে হেঁটে মিষ্টি বিতরণ করতে দেখা যায় তরুণ প্রজন্মের প্রবাসীদের। রাস্তায় হেঁটে হেঁটে মিষ্টি বিতরণ করেন তারা।

এ বিষয়ে মানবাধিকার সংগঠন ‘এসোসিয়েশন ভালিয়ান্তে বাংলার সাধারণ সম্পাদক ’ রমিজ উদ্দিন বলেন, “দেশ স্বৈরাচারী শাসকের হাত থেকে মুক্তি পেয়েছে। এটাকে আমরা দ্বিতীয় বিজয় বলতে পারি। আমরা এখন বাংলাদেশের বিজয় উদযাপন করেছি। এতে স্থানীয় প্রশাসন আমাদের অনুমতি দিয়েছে।”

সাবেক ছাত্রদল অর্গানাইজেশন ইউরোপের সভাপতি আবু জাফর রাসেল বলেন ধন্যবাদ জানাই নতুন প্রজন্মের সকল ছাত্র-ছাত্রীদের এবং বাংলাদেশের আমজনতার এ বিজয় নতুন প্রজন্মের বিজয় আমরা বিশ্বাস করি বিগত ১৬ বছরে ফ্যাসিস্ট সরকারের হাতে নিহত সেনা কর্মকর্তা গুম হয়ে যাওয়া হাজার হাজার ভাইদের নির্মমভাবে হত্যার বিচার হবে এবং বাংলাদেশের মানুষ বাকস্বাধীনতা ভোটাধিকার সহ বাংলাদেশি সকল নাগরিক অধিকার ফিরে পাবে।বিশেষ করে একটি অনুরোধ সংখ্যালুগো বলতে কিছু নাই বাংলার হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিস্টান বলতে কিছু নাই আমরা সবাই বাঙ্গালী সবাই সবাইকে রক্ষা করতে হবে। 

এছাড়া ও স্পেনের পর্যটন নগরী বার্সেলোনায় ও  উল্লাস করেছেন স্থানীয় বাংলাদেশিরা। দেশের সংবাদমাধ্যমে হাসিনার দেশত্যাগের খবর পাওয়ার পরই তারা রাজধানী মাদ্রিদের বাঙ্গালী অধ্যুষিত লাভাপিয়েস প্লাজা ও বার্সেলোনার প্লাজা পেদ্রো'র সামনে জড়ো হন।

//এল//

বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের পথ দেখুন : রাষ্ট্রপতিকে হাসনাত

চলতি বছর ডেঙ্গুতে মৃত্যু ২৫০, রোগী অর্ধলক্ষাধিক

ডুয়েটসহ ৫ বিশ্ববিদ্যালয় পেল নতুন উপাচার্য

ফটোসাংবাদিক শোয়েব মিথুন আর নেই

শেখ হাসিনার পদত্যাগ নিয়ে বিতর্ক সৃষ্টি না করার আহবান রাষ্ট্রপতির

ইসলামী ব্যাংকে সাইবার সিকিউরিটি ক্যাম্পেইনের উদ্বোধন

বঙ্গোপসাগরে লঘুচাপ, যখন আঘাত হানবে ঘূর্ণিঝড় ‌‌‘ডানা’

কুমারখালীর কল্যাণপুরে জিহাদের অত্যাচারে অতিষ্ঠ সেই মুক্তিযোদ্ধা পরিবার

২৪ ঘণ্টার আল্টিমেটাম সাত কলেজের শিক্ষার্থীদের

সেই কল্পনার দায়িত্ব নিলো সমাজ কল্যাণ মন্ত্রণালয়

হাসিনার পদত্যাগ নিয়ে রাষ্ট্রপতি মিথ্যাচার করেছেন: আইন উপদেষ্টা

রাষ্ট্রদূত হলেন সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী

রাজপথে নামার হুঁশিয়ারি দিয়ে যা বললেন সারজিস আলম

‘শেখ হাসিনার পদত্যাগের কোনো দালিলিক প্রমাণ আমার কাছে নেই’

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি, ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ