ঢাকা, বাংলাদেশ

রোববার, ভাদ্র ২৪ ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪

English

প্রবাস

বার্সেলোনায় ঐতিহ্যবাহী বাংলার মেলা অনুষ্ঠিত

সিদ্দিকুর রাহমান, স্পেন থেকে

প্রকাশিত: ১২:০১, ১৫ জুলাই ২০২৪

বার্সেলোনায় ঐতিহ্যবাহী বাংলার মেলা অনুষ্ঠিত

ছবি সংগৃহীত

স্পেনের বাংলাদেশি অধ্যুষিত শহর বার্সেলোনায় অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী বাংলার মেলা ২০২৪। প্রতি বছরের ন্যায় এবারও এসোসিয়েশন কুলতুরাল উমানিতেরিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়া সংগঠনের আয়োজনে বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় শহরের প্রাণকেন্দ্র প্লাজা মাকবায় অনুষ্ঠিত হয় এই মেলা।

১৩ জুলাই (শনিবার) বার্সেলোনা, বাদালোনা, সান্তাকলমাসহ কাতালোনিয়া অঙ্গরাজ্যের বাংলাদেশিরা স্বতস্ফূর্তভাবে মেলায় অংশগ্রহণ করেন। শিশু ও মহিলাদের সাজ-সজ্জ্বা ও বর্ণিল পোশাকে বাংলাদেশের ঐতিহ্যের ছাপ ছিলো লক্ষণীয়। সাঈদ স্বপন, মঞ্জু স্বপন, মুন্নি পাখি, নিগার হোসাইন ও তাইফা রহমানের সাবলিল উপস্থাপনায় অনুষ্ঠিত মেলার প্রধান আকর্ষণ হিসেবে গান পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় আধুনিক গানের শিল্পী আসিফ আকবর। 

দুপুর ১২ থেকে মেলার আনুষ্ঠানিকতা শুরু হলেও সন্ধ্যা ৮টায় স্পেনের বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ এনডিসি, বার্সেলোনার বাংলাদেশি কাউন্সিল রামন পেদ্রো বেরনাউস, আয়োজক সংগঠনের সভাপতি আলাউদ্দিন হক নেসা ও প্রধান উপদেষ্টা নজরুল ইসলাম চৌধুরী যৌথভাবে ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন। সংগঠনের সাধারণ সম্পাদক শফিক খানের পরিচালনায় উক্ত উদ্বোধনী অনুষ্ঠানের সময় মঞ্চে উপস্থিত ছিলেন জেনেরালিদাদ দে কাতালোনিয়া ও আজুনতামেন্ত দে বার্সেলোনার সরকারি কর্মকর্তাবৃন্দ। 

এছাড়া উপস্থিত ছিলেন স্থানীয় সাংবাদিকবৃন্দ, কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ আয়োজন সংগঠনের কর্মকর্তা ও সদস্যবৃন্দ। বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে শুরু হওয়া উক্ত অনুষ্ঠানে প্রধান কণ্ঠশিল্পী আসিফ আকবরের সাথে গান পরিবেশন করেন বার্সেলোনার স্থানীয় ও ইউরোপে বসবাসকারী বাংলাদেশি শিল্পী মঞ্জু স্বপন, জিনাত শফিক, আহানা দিবা, রাজু গাজী, বর্ষা, শুভ, তন্ময় ও অমি। নৃত্য পরিবেশন করেন বার্সেলোনায় জন্মনেয়া বাংলাদেশি শিশুশিল্পীসহ কোলকাতার নৃত্য শিল্পীগোষ্ঠী। মেলার মাঠে ১০টি দেশী খাবারের স্টলে ছিলো বাংলাদেশি ফুচকা, চটপটি, ঝালমুড়ি, পিঠা, মিষ্টিসহ হরেক রকমের দেশি খাবার। স্টলগুলোতে বাংলাদেশিসহ বিদেশিদের উপচে পড়া ভীড় পরিলক্ষিত হয়। মধ্যরাত প্রায় ১টা পর্যন্ত চলা উক্ত মেলার সমাপনী পর্যন্ত মেলা প্রাঙ্গন ছিলো বাংলাদেশিদের উপস্থিতিতে কানায় কানায় পরিপূর্ণ। 

আয়োজক সংগঠনের সভাপতি আলাউদ্দিন হক নেসা, প্রধান উপদেষ্টা নজরুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক শফিক খান তাদের প্রতিক্রিয়ায় জানান, বার্সেলোনা তথা স্পেনে বাংলাদেশিদের কোন আনুষ্ঠানিকতায় এতো বাংলাদেশিদের উপস্থিতি পরিলক্ষিত হয় না। তারা কমিউনিটির সকল সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিকসহ যারা মেলায় সার্বিক সহযোগিতা করেছেন তাদের সকলকে আয়োজক সংগঠনের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন। 

তারা জানান, এই মেলার মূল উদ্দেশ্য বছরে অন্তত একবার বাংলার মেলার মাধ্যমে বাংলাদেশিদের মিলন মেলার আয়োজন করা, যেখানে বাংলাদেশের সাংস্কৃতি ও ঐতিহ্যকে প্রবাসের মাটিতে তুলে ধরা এবং বাংলাদেশিদের মিলন মেলার আয়োজন করা।

ইউ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম

মিয়ানমার থেকে আরও ৫০০ রোহিঙ্গা পালিয়ে এলো বাংলাদেশে

সবার জন্য গুণগত শিক্ষা নিশ্চিত করতে প্রধান উপদেষ্টার আহ্বান

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ

মণিপুরে বন্দুকযুদ্ধ-ড্রোন-রকেট হামলায় নিহত ৬

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের নতুন নির্দেশনা

লঘুচাপ নিয়ে আবহাওয়ার সতর্কবার্তা, বন্দরে সংকেত

কেন হিন্দু কর্মকর্তাদের নামের তালিকা, জানাল পাট মন্ত্রণালয়

বিএসএমএমইউতে নতুন রেজিস্ট্রার নিয়োগ

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, সাত দিনে ১২ জনের মৃত্যু

রবিবার থেকে অবকাশকালীন সূচিতে চলবে সুপ্রিম কোর্ট

সংস্কার চেয়ে অভিনয়শিল্পী সংঘকে শিল্পীদের আল্টিমেটাম

বাংলাদেশ-ভারত ম্যাচে হামলার হুমকি, যা জানাল বিসিবি

অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে যে মন্তব্য করলেন নুর

আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ প্রবাসী ফিরবেন সন্ধ্যায়