ঢাকা, বাংলাদেশ

রোববার, ভাদ্র ২৪ ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪

English

প্রবাস

টরন্টো ফিল্ম ফোরামে প্রদর্শিত হলো ‘অভিবাসী’

লায়লা নুসরাত, কানাডা থেকে :

প্রকাশিত: ১২:১২, ৩০ জুন ২০২৪

টরন্টো ফিল্ম ফোরামে প্রদর্শিত হলো ‘অভিবাসী’

সংগৃহীত ছবি

কানাডার স্থানীয় সময় ২৯ জুন, শনিবার, টরন্টো ফিল্ম ফোরামের আয়োজনে টরন্টোর ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ’র ‘মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রীনিং সেন্টার’ এ প্রদর্শিত হলো চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুলের পূর্ণ দৈর্ঘ্য বাংলা কাহিনী চলচ্চিত্র ‘অভিবাসী’। 


এনায়েত করিম বাবুলের প্রয়োজনা, সম্পাদনা ও পরিচালনায় ১৯৯৭ সালে নির্মিত চলচ্চিত্রটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের প্রবাসী বাংলাদেশীদের জীবন চিত্রিত হয়েছে। চলচ্চিত্রটিতে প্রবাসীদের জীবনের আশা আকাঙ্ক্ষা ও নানা টানপোড়ন অতি বস্তুনিষ্ঠভাবে উপস্থাপিত হয়েছে। দুই ঘণ্টা দৈর্ঘের চলচ্চিত্রটিতে প্রবাসী বাংলাদেশী ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী কয়েকজন অভিনেতা ও অভিনেত্রী অভিনয় করেন। চলচ্চিত্রটির উল্লেখযোগ্য চরিত্রে অভিনয় করেন সালেক খান, লুৎফন নাহার লতা, সাহিন খান, গোলাম সারোয়ার হারুন, জামাল উদ্দিন হোসেন, রিচার্ড, মারিনা ও হোপ ওয়াল্টার। 


উল্লেখ্য, টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করিম বাবুল বাংলাদেশের স্বাধীন এবং বিকল্পধারার চলচ্চিত্রের একজন অন্যতম অগ্রগামী চলচ্চিত্র নির্মাতা। তিনি বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের একজন প্রতিষ্ঠাতা। তাঁর প্রথম স্বল্প দৈর্ঘের চলচ্চিত্র ‘চাক্কি’ ১৯৮৬ সালে মুক্তি পায়। ঢাকায় জন্ম নেয়া এনায়েত করিম বাবুল আশির দশকের শেষ দিকে কমনওয়েলথ বৃত্তি নিয়ে ভারতের পুনায় অবস্থিত প্রসিদ্ধ চলচ্চিত্র শিক্ষা প্রতিষ্ঠান ‘ফিল্ম এন্ড টেলিভিশন ইন্সটিটিউট অব ইন্ডিয়া’য় শিক্ষাগ্রহণ করেন। তারপর তিনি জার্মানীর একটি টেলিভিশনে অভিবাসী বিষয়ে প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করেন। তিনি নিউ ইয়র্কের টিভি এশিয়ায় ২২ বছর কর্মরত ছিলেন। তাঁর প্রচেষ্টা ও উদ্যোগে গড়ে উঠে নিউ ইয়র্কের প্রবাসী বাংলাদেশীদের চলচ্চিত্র সংগঠন ‘নিউ ইয়র্ক ফিল্ম সেন্টার’ এবং তিনি হচ্ছেন সেই সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি। 


এনায়েত করিম বাবুল প্রথম বাংলাদেশী যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে দুটি পূর্ণ দৈর্ঘের কাহিনী চলচ্চিত্র নির্মাণ করেন। ‘অভিবাসী’ ছাড়া তাঁর নিউ ইয়র্কে নির্মিত অন্য চলচ্চিত্রটি হচ্ছে ‘নিঃসঙ্গ নির্বাসন’। এই চলচ্চিত্রটিতেও অভিবাসী জীবনের গল্প চিত্রিত হয়েছে। এনায়েত করিম বাবুল নির্মিত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হচ্ছে, ‘ঢাকা টোকাই’, ‘মেঘমল্লার’, ‘নেশার দেশ’, ‘লেমস্খালি থেকে প্রেমেশিয়া, ‘মুক্তিযুদ্ধের রেণু’, ও ‘বুড়িগঙ্গা ৭১’। 


‘অভিবাসী’ চলচ্চিত্রটির প্রদর্শনীর পর উপস্থিত দর্শকদের সাথে চলচ্চিত্রটির নির্মাণ নিয়ে প্রশ্নের উত্তর দেন এনায়েত করিম বাবুল।

//এল//

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম

মিয়ানমার থেকে আরও ৫০০ রোহিঙ্গা পালিয়ে এলো বাংলাদেশে

সবার জন্য গুণগত শিক্ষা নিশ্চিত করতে প্রধান উপদেষ্টার আহ্বান

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ

মণিপুরে বন্দুকযুদ্ধ-ড্রোন-রকেট হামলায় নিহত ৬

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের নতুন নির্দেশনা

লঘুচাপ নিয়ে আবহাওয়ার সতর্কবার্তা, বন্দরে সংকেত

কেন হিন্দু কর্মকর্তাদের নামের তালিকা, জানাল পাট মন্ত্রণালয়

বিএসএমএমইউতে নতুন রেজিস্ট্রার নিয়োগ

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, সাত দিনে ১২ জনের মৃত্যু

রবিবার থেকে অবকাশকালীন সূচিতে চলবে সুপ্রিম কোর্ট

সংস্কার চেয়ে অভিনয়শিল্পী সংঘকে শিল্পীদের আল্টিমেটাম

বাংলাদেশ-ভারত ম্যাচে হামলার হুমকি, যা জানাল বিসিবি

অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে যে মন্তব্য করলেন নুর

আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ প্রবাসী ফিরবেন সন্ধ্যায়