ঢাকা, বাংলাদেশ

রোববার, ভাদ্র ২৪ ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪

English

প্রবাস

ক্যালগেরিতে রেজওয়ানা চৌধুরী বন্যার একক সংগীতসন্ধ্যা 

লায়লা নুসরাত, কানাডা থেকে

প্রকাশিত: ১৪:৫৪, ২৩ জুন ২০২৪; আপডেট: ১৩:৪৬, ২৪ জুন ২০২৪

ক্যালগেরিতে রেজওয়ানা চৌধুরী বন্যার একক সংগীতসন্ধ্যা 

ছবি সংগৃহীত

আবহমান বাংলার কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্যের সঙ্গে সেতু বন্ধন তৈরি করতে কানাডার ক্যালগেরির এসটি ডেভিড ইউনাইটেড চার্জে উৎসব মুখর ও বর্ণিল আয়োজনে ‘আমরা সবাই’ সংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ভারতের পদ্মশ্রী পদকপ্রাপ্ত উপমহাদেশের বরেণ্য সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার একক সংগীতসন্ধ্যা ও সংবর্ধনা। 

বরফাচ্ছন্ন কানাডা বছরের এই সময়টাতে প্রকৃতি ভিন্ন অবয়বে নতুন চেহারায় জেগে উঠলেও প্রকৃতিতে বিরাজ করে চাঞ্চল্য আর অস্থিরতার আমেজ। চারদিকে গাছগাছালিতে নতুন রূপ। এমনি এক পরিবেশে শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা কন্ঠে ধরলেন রবীন্দ্রনাথ গান, ক্যালগেরির এসটি ডেভিড ইউনাইটেড চার্জ কেঁপে উঠলো, নড়ে উঠলো, নেচে উঠলো তাঁর কণ্ঠে। সুর ও বাণীর মালা দিয়ে বাঁধলেন শ্রোতাভর্তি দর্শকদের।

বহু সম্প্রদায়ের দেশ কানাডায় দিনটি গতানুগতিক মনে হলেও প্রবাসী বাঙালিদের কাছে ছিল সম্পূর্ণ আলাদা, আবেগ-অনুভূতি-উচ্ছ্বাসে ভরে ওঠা মাধুর্যমণ্ডিত একটি সন্ধ্যা, যেন নিজেকে রবীন্দ্রনাথের ভালোবাসায় সমর্পিত ও উদ্ভাসিত করা।

কর্মময় একঘেঁয়েমি জীবন থেকে বেরিয়ে এসে প্রবাসী বাঙালিরা সুরে ও বাণীর মালায় ছুঁইয়াছিলেন একে অপরের। প্রবাসের মাটিতে প্রবাসীরা শিল্পীর বিভিন্ন গানের সুরে হারিয়ে খোঁজে ফিরে শৈশবের সেই দিনগুলোকে।

এসটি ডেভিড ইউনাইটেড চার্জে উৎসব মুখর ও বর্ণিল আয়োজনে সংগীত প্রেমী নারী-পুরুষের পদচারণায় হৃদয় মন ভরে উঠেছিল অন্যরকম এক আবেগ ভালোবাসার মিলনমেলায়। বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর মানেই এক মোহের মাঝে আটকে যাওয়া, যে মোহ জীবনের নানা রঙের সাথে পরিচিত করিয়ে দেয় নানা ঢঙে, নানা ছন্দে, নানা সুর ও বর্ণে। রবীন্দ্র সংগীত সন্ধ্যা’ প্রবাসীদের মাঝে মাতৃভূমি এবং বাঙালির সাংস্কৃতিক চর্চার ধারাকে আরও সমৃদ্ধ করবে, এমন আশা আয়োজকদের।

 বিশিষ্ট সংগীত শিল্পী ভারতের পদ্মশ্রী পদকপ্রাপ্ত উপমহাদেশের বরেণ্য সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী মিডিয়া কে বলেন " আমরা সবাই" আয়োজিত একক সঙ্গীত সন্ধ্যার এই আয়োজনে প্রবাসীদের মধ্যে উৎসাহ ও উদ্দীপনা দেখে আমি অভিভূত। ক্যালগেরির প্রবাসী বাঙালিদের দেশপ্রেম ও সংস্কৃতির প্রতি যে ভালোবাসা তা গভীরভাবে লক্ষ্য করেছি। আশাকরি ভবিষ্যতেও এই চর্চা অব্যাহত থাকবে এবং আমাদের নতুন প্রজন্মের হাতে রবীন্দ্রনাথের যা কিছু রচনা, যা কিছু সৃষ্টি ভালো অনুবাদের মাধ্যমে তা তুলে দিতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত থেকে বিশিষ্ট নাট্যজন জামাল উদ্দিন হোসেন মিডিয়া কে বলেন, দেশে-বিদেশে আমাদের শিল্প সাহিত্য সংস্কৃতির ধারা কে অব্যাহত রাখতে রেজাওয়ানা চৌধুরী বন্যার রয়েছে অসামান্য অবদান। সম্প্রতি তিনি ভারতের রাষ্ট্রীয় সম্মানীয় পদ্মশ্রী পদক পেয়ে আমাদের দেশের সুনাম কে বাড়িয়ে তুলেছেন, তাঁর এই প্রাপ্তি আমাদেরকে সম্মানিত করেছে। আমরা খুবই গর্বিত।

ক্যালগেরির আমরা সবাই সংগঠনের সভাপতি রুপক দত্ত মিডিয়া কে বলেন, রবীন্দ্রনাথের মৃত্যু এতদিন পেরিয়ে গেলেও তাঁর সাহিত্যকর্ম আজও স্বমহিমায় ভাস্বর। আজও আমাদের বাঙালি জীবনের বিভিন্ন ক্ষেত্রকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রেখেছে বিশ্বকবির সাহিত্যকর্ম।

সংগঠনের সহ-সভাপতি জয়ন্ত বসু বলেন, উপমহাদেশের রবীন্দ্রসংগীতের উজ্জ্বল নক্ষত্র, জীবন্ত ও কিংবদন্তি শিল্পী রেজোওয়ানা চৌধুরী বন্যাকে আমরা সংবর্ধনা দিতে পেরে খুবই আনন্দিত এবং নিজেদেরকে সৌভাগ্যবান মনে করছি।

উল্লেখ্য, ভারতের সর্বোচ্চ চতুর্থ রাষ্ট্রীয় সম্মান পদ্মশ্রী পদক প্রাপ্ত হবার পর এটি তাঁর প্রথম কানাডা সফর। এর পূর্বেও তিনি কানাডার ক্যালগেরিতে এসেছেন।

ইউ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম

মিয়ানমার থেকে আরও ৫০০ রোহিঙ্গা পালিয়ে এলো বাংলাদেশে

সবার জন্য গুণগত শিক্ষা নিশ্চিত করতে প্রধান উপদেষ্টার আহ্বান

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ

মণিপুরে বন্দুকযুদ্ধ-ড্রোন-রকেট হামলায় নিহত ৬

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের নতুন নির্দেশনা

লঘুচাপ নিয়ে আবহাওয়ার সতর্কবার্তা, বন্দরে সংকেত

কেন হিন্দু কর্মকর্তাদের নামের তালিকা, জানাল পাট মন্ত্রণালয়

বিএসএমএমইউতে নতুন রেজিস্ট্রার নিয়োগ

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, সাত দিনে ১২ জনের মৃত্যু

রবিবার থেকে অবকাশকালীন সূচিতে চলবে সুপ্রিম কোর্ট

সংস্কার চেয়ে অভিনয়শিল্পী সংঘকে শিল্পীদের আল্টিমেটাম

বাংলাদেশ-ভারত ম্যাচে হামলার হুমকি, যা জানাল বিসিবি

অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে যে মন্তব্য করলেন নুর

আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ প্রবাসী ফিরবেন সন্ধ্যায়