ঢাকা, বাংলাদেশ

রোববার, আশ্বিন ২০ ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪

English

বিনোদন

দাদাসাহেব ফালকে পাচ্ছেন মিঠুন চক্রবর্তী

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৮, ৩০ সেপ্টেম্বর ২০২৪

দাদাসাহেব ফালকে পাচ্ছেন মিঠুন চক্রবর্তী

ছবি সংগৃহীত

ভারতীয় সিনেমায় অনবদ্য অবদানের জন্য একাধিকবার জাতীয় পুরস্কার, ভারতের সর্বোচ্চ বেসামরিক পদক পদ্মশ্রী এবং পদ্মভূষণে ভূষিত হয়েছেন আগেই। অর্ধ শতাব্দীজুড়ে ভারতীয় সিনেদুনিয়ায় রাজত্ব করছেন মিঠুন চক্রবর্তী। এবার সেই ৫ দশকের ফিল্মি ক্যারিয়ারের জন্য ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার পাচ্ছেন মহাগুরু।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্স হ্যান্ডেলে পোস্ট করা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আগামী ৮ অক্টোবর ভারতের ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে অভিনেতার হাতে এ সম্মাননা তুলে দেওয়া হবে। 

অশ্বিনী বৈষ্ণব লিখেছেন, ‘মিঠুন দার অসাধারণ সিনেমাটিক সফর সব প্রজন্মের জন্য অনুপ্রেরণা। কিংবদন্তি অভিনেতাকে দাদাসাহেব ফালকে পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সিলেকশন জুরি। ভারতীয় চলচ্চিত্রে তার অসামান্য অবদান রয়েছে।’

এর আগে একমাত্র বাঙালি হিসাবে দাদাসাহেব ফালকে পুরস্কার পেয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এবার দ্বিতীয় বাঙালি হিসেবে সেই পুরস্কার পেতে যাচ্ছেন মিঠুন চক্রবর্তী। 

সম্মানজনক এই পুরস্কার প্রাপ্তির খবরে আপ্লুত ‘মহাগুরু’। এদিন আবেগতাড়িত মিঠুন বলেন, ‘কখনও ভাবিনি ফুটপাতের একটা ছেলে এত বড় সম্মান পাবে। আমি কলকাতার অন্ধ গলি, সেখান থেকে উঠে এসেছি। মুম্বাইয়ের রাস্তার ফুটপাতে থেকেছি। কখনও কল্পনা করতে পারিনি, এত বড় একটা সম্মান পাব। বিশ্বাস করুন, আমি আক্ষরিক অর্থেই হতবাক। হাসতেও পারছি না, কাঁদতেও পারছি না। এমন একটা সম্মান দিলে কে কী বলবে, কেউই কিছু বলতে পারে না। আমি এই পুরস্কার আমার পরিবার ও বিশ্বজুড়ে থাকা অগণিত ভক্তকে উৎসর্গ করছি।’

মিঠুনের কথায়, ‘আমি শুধু আমার সেই অনুরাগীদের উদ্দেশ্য বলতে চাই- যারা আর্থিকভাবে শক্তিশালী নয়, আমি যদি এখানে পৌঁছতে পারি, তাহলে আপনারাও পারবেন।’

বাংলা, হিন্দিসহ ৩৫০টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন মিঠুন। ১৯৭৬ সালে মৃণাল সেনের ‘মৃগয়া’ দিয়ে অভিনয়ে অভিষেক ঘটে মিঠুন চক্রবর্তীর। এরপর গত চার দশকে বিভিন্ন ভাষার, বিভিন্ন ঘরানার সিনেমায় দেখা যায় এই বাঙালি অভিনেতাকে।

গত কিছুদিন অসুস্থতা বারবার ভুগিয়েছে তাকে, তবু অভিনয় ছাড়েননি। মিঠুন অভিনীত নতুন সিনেমা ‘শাস্ত্রী’। এই বাংলা সিনেমাটি দুর্গাপূজায় মুক্তির অপেক্ষায় আছে।

ইউ

অর্থ অপচয়ের প্রবণতা থেকে বের হতে চাই: অর্থ উপদেষ্টা

ড. ইউনূসের কাছে যে ১২ প্রস্তাব দিলো গণঅধিকার পরিষদ

কেরানীগঞ্জে গ্যাস সিলেন্ডার বিস্ফোরণে নিহত ৩

একজন আদর্শ নারী শিক্ষকের গুণাবলী

অন্তর্বর্তী সরকারকে যৌক্তিক সময় দিতে চাই: জামায়াত আমির

প্রধান উপদেষ্টার কাছে নির্বাচনের রোডম্যাপ চাইল বিএনপি

অন্তর্বর্তী সরকারকে অবশ্যই জনগণের আকাঙ্ক্ষা পূরণ করতে হবে: সাকি

ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

শেখ হাসিনার মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেপ্তার

নোয়াখালীর কোম্পানীগঞ্জ-কবিরহাট উপজেলা ছাত্রদলের কমিটি বিলুপ্ত

বাংলাদেশ-ভারত ম্যাচের নিরাপত্তায় আড়াই হাজারের বেশি পুলিশ

একদিনে ডেঙ্গুতে আরো পাঁচজনের মৃত্যু

পিরোজপুরে ৪৫৮ মন্দিরে দুর্গাপূজা উদযাপনে প্রস্ততি চলছে

তাঁত শিল্পের ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা দিবে সরকার

মালয়েশিয়ায় ২১৪ বাংলাদেশিসহ ৬০২ অভিবাসী আটক