ঢাকা, বাংলাদেশ

বৃহস্পতিবার, আশ্বিন ৪ ১৪৩১, ১৯ সেপ্টেম্বর ২০২৪

English

অর্থনীতি

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে চার প্রকল্প অনুমোদন

উইমেনআই প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪০, ১৮ সেপ্টেম্বর ২০২৪

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে চার প্রকল্প অনুমোদন

ফাইল ছবি

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) চার প্রকল্প অনুমোদন করেছে। এটিই অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভা। 

বুধবার (১৮ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টা ও একনেক চেয়ারপারসন ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে প্রধান উপদেষ্টার কার্যালয়ে একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

সভায় অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, রাজনৈতিক উদ্দেশ্যে নেওয়া প্রকল্প পুনর্বিবেচনা করা হবে। এখন বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় বেশি নজর দিতে হবে।

তিনি বলেন, এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। মেগা প্রকল্প না নিয়ে জনগুরুত্বপূর্ণ ছোট প্রকল্প নেওয়ার বিষয়ে উপদেষ্টামণ্ডলীর সদস্যরা এক হয়েছেন।

ড. মুহাম্মদ ইউনূস বলেন, রাজনৈতিক উদ্দেশ্যে নেওয়া প্রকল্পে চিন্তা দরকার। মেগা প্রকল্পও বাদ দিতে হবে। নিরপেক্ষ ও স্বাধীনভাবে কাজ করতে হবে। প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন নিয়ে কাজ করতে হবে। প্রকল্পের সবকিছু ওপেন থাকবে। শুধু পিডি জানবে তা নয়, সবাই জানবে। সামনে বড় প্রকল্প নয়, জনগুরুত্বপূর্ণ ছোট প্রকল্প নেওয়া হবে।

চার প্রকল্প 
চার প্রকল্পের মধ্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দুটি। এর মধ্যে 'বাখরাবাদ-মেঘনাঘাট-হরিপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ (১ম সংশোধিত)' প্রকল্পে ৭০ কোটি ৬৩ লাখ টাকা ব্যয় বাড়ানো হয়েছে। 

আর অপরটি হলো ৫৮৮ কোটি ৪০ লাখ টাকায় 'দুইটি মূল্যায়ন কাম উন্নয়ন কূপ (সুন্দলপুর-৪ ও শ্রীকাইল-৫) এবং ২টি অনুসন্ধান কূপ (সুন্দলপুর সাউথ-১ ও জামালপুর-১) খনন প্রকল্প'। 

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের 'পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্প (২য় পর্যায়)'- এর জন্য ৪০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ২৯৯ কোটি ৮৪ লাখ টাকা বাংলাদেশ সরকারের। বাকি টাকা দেবে ইউনিসেফ। 

এছাড়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের 'তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) (২য় সংশোধিত)' প্রকল্পটির মেয়াদ এক বছর বাড়িয়ে প্রকল্পের নাম পরিবর্তনের পাশাপাশি ব্যয় পুনঃ:প্রাক্কলন করার নির্দেশনা দিয়ে অনুমোদন করা হয়েছে।

এদিনের একনেক সভায় অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ, পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ, আইন উপদেষ্টা আসিফ নজরুল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় হাসান আরিফ, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন, শিল্প এবং গৃহায়ন ও গণপূর্ত উপদেষ্টা আদিলুর রহমান খান উপস্থিত ছিলেন। 

আরো উপস্থিত ছিলেন- প্রধান উপদেষ্টার কার্যালয়ের সংযুক্ত উপদেষ্টা আলী ইমাম মজুমদার, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ফাওজুল কবির খান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। 

সভায় মন্ত্রিপরিষদ সচিব, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগসমূহের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।    

ইউ

আগামী ৭২ ঘণ্টা আবহাওয়া যেমন থাকবে

রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন সিপিডির ফাহমিদা খাতুন

স্বামী-সন্তানসহ হেনরীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

উপদেষ্টাদের আয় ও সম্পদ বিবরণী প্রকাশের নীতিমালা অনুমোদন

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ৮৮৭

বন্ধ করা হবে সাড়ে ৩ হাজার অবৈধ ইটভাটা

বন্ধুমহল প্যারিস ফ্রান্সের আলোচনা সভা ও কমিটি গঠন 

বিজয়নগর  দুপক্ষের সংঘর্ষে ১৫ জন আহত

এবার ১০অন১০ স্মার্টফোন বাজারে ছাড়লো ওয়ালটন

‘শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে’

গণপিটুনিতে হত্যা, এবার মুখ খুললেন উপদেষ্টা নাহিদ

অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন

সাংবাদিকদের নিয়ে আদেশ সংশোধন করল ইসি

ঢাবিতে পিটিয়ে হত্যা: তিন শিক্ষার্থী গ্রেপ্তার