ঢাকা, বাংলাদেশ

শুক্রবার, কার্তিক ২ ১৪৩১, ১৮ অক্টোবর ২০২৪

English

বৃত্তের বাইরে

ভুল,অপতথ্য শনাক্ত ও সঠিক তথ্য প্রচার বিষয়ক কর্মশালা

উইমেনআই প্রতিবেদকঃ

প্রকাশিত: ২১:৫৬, ১৬ মে ২০২৪

ভুল,অপতথ্য শনাক্ত ও সঠিক তথ্য প্রচার বিষয়ক কর্মশালা

সংগৃহীত ছবি

ভুল, ও অপতথ্য শনাক্ত ও সঠিক তথ্য প্রচার বিষয়  নিয়েই রংপুরে সাংবাদিক, এক্টিভিস্ট এবং মানবাধিকারকর্মীদের নিয়ে দিনব্যাপী কর্মশালার আয়োজন করেছে আর্টিকেল নাইনটিন। 

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ রংপুর শহরের এনজিও ফোরামের কনফারেন্স রুমে অনুষ্ঠিত দিনভর পরিচালিত ট্রেনিং সেশনে প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন স্থানীয় ও জাতীয় মিডিয়ার সাংবাদিক সহ ৩৫ জন অংশ নেন।
 এছাড়াও রংপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, গাইবান্ধা, নিলফামারী, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও ও লালমনিরহাট জেলা ও উপজেলা থেকে সাংবাদিক, মানবাধিকার কর্মীরাও ট্রেনিংয়ে অংশ নেন।

বিশ্বব্যাপী গণমাধ্যম পরিস্থিতি দ্রুত পরিবর্তন হচ্ছে এবং বাংলাদেশও এর প্রভাব থেকে মুক্ত নয়। বিশেষ করে অনলাইন বা সামাজিক যোগাযোগমাধ্যম তথ্যের উৎস ও মত প্রকাশের মাধ্যম হিসেবে ক্রমাগতভাবে জনজনপ্রিয় ও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। একই সঙ্গে এ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে সংশ্লিষ্টরা নানা ধরনের নেতিবাচক ও স্পর্শকাতর ঝুঁকির মধ্যে থাকেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল- বিদ্বেষমূলক তথ্য প্রচার, গুজব, ফেক বা ভুঁয়া তথ্যের ব্যবহার, উদ্দেশ্যমূলক তথ্য প্রচার ইত্যাদি। ভূয়া তথ্য শনাক্তের ক্ষেত্রে ঢাকার বাইরের বিভিন্ন জেলা, উপজেলা ও ইউনিয়নে কর্মরত সাংবাদিকেরা আরো বেশি চ্যালেঞ্জের মুখে পড়েন। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সাংবাদিক ও সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারিসহ মানবাধিকারকর্মীদের বিদ্বেষমূলক বক্তব্য, গুজব, ভুয়া তথ্য বুঝা ও শনাক্তকরণে  দক্ষ ও সচেতন করে তুলতে এই কর্মশালার আয়োজন।

 এশিয়া ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় আর্টিকেল নাইনটিন ‘‘এমপাওয়ারিং জার্নালিস্ট, অ্যাকটিভিস্ট এন্ড এইচআরডি টু আইডেন্টিফাই ফ্যাক্ট ফ্রম ফেক’’ প্রকল্পের আওতায় এই কর্মশালার আয়োজন করে। অপতথ্য/ভুল তথ্য প্রতিহত করা এবং মিডিয়া লিটারেসি বিষয়ে প্রশিক্ষণার্থীদের দক্ষ করে তোলাই এই কর্মশালার উদ্দেশ্য।

//এল//

কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’, আঘাত হানতে পারে যেখানে

নির্বাচন কবে হবে জানালেন আইন উপদেষ্টা

ডিমের পর এবার মুরগির বাজারে অস্বস্তি

একুশে পদকপ্রাপ্ত শিল্পী সুজেয় শ্যাম আর নেই

স্বাস্থ্য ও গণমাধ্যমসহ আরও ৪ কমিশন গঠন

সাকিবকে দেশে ফিরতে সরকার নিষেধ করেনি: রিজওয়ানা হাসান

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের

ডেঙ্গুতে প্রাণ গেল আরও ৫ জনের

দাবিতেই সীমাবদ্ধ সিলেটের চা শ্রমিকদের জীবন 

বুদ্ধিজীবী কবরস্থানে অন্তিম শয়নে ‘অগ্নিকন্যা’

সালমান খানকে হত্যার জন্য ২৫ লাখ রুপিতে চুক্তি

দুই ঈদে ১১ এবং দুর্গাপূজার ছুটি বাড়িয়ে ২ দিন করার সিদ্ধান্ত

নারায়ণগঞ্জ জেলা সমিতি ইন স্পেনের আহ্বায়ক কমিটি

‘সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪৯৮ প্রাণ’