ঢাকা, বাংলাদেশ

রোববার, ভাদ্র ২৪ ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪

English

সারাদেশ

ফুলবাড়ীতে যত্রতত্র ময়লা-আবর্জনার স্তূপ যেন মশার প্রজনন খনি

প্রভাষক রীতা গুপ্তা, ফুলবাড়ী (দিনাজপুর) থেকে

প্রকাশিত: ১৮:৫৭, ২৭ জুলাই ২০২৪

ফুলবাড়ীতে যত্রতত্র ময়লা-আবর্জনার স্তূপ যেন মশার প্রজনন খনি

ছবি সংগৃহীত

দিনাজপুরের ফুলবাড়ী পৌরশহরের বিভিন্ন এলাকার সড়কের পার্শ্বে ময়লা-আর্জনার স্তূপগুলো এখন মশার প্রজনন খনিতে পরিণত হয়েছে। ময়লা-অবর্জনা দিনের পর দিন স্তূপ আকারে থেকে পঁচে দুগন্ধ ছড়ানোর কারণে মশা আর দুর্গন্ধে অতিষ্ট হয়ে উঠেছেন পথচারীসহ এলাকাবাসী। পৌর কর্র্র্র্র্মচারিরা এলাকার ময়লা-অবর্জনা এসব স্থানে ফেলায় এ দুরাবস্থার সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা যায়, ফুলবাড়ী পৌরশহরের উপজেলা পরিষদ সড়কের কাটিহার ধর ব্রিজের পশ্চিম পার্শ্বে পৌর বাজারের সমস্ত ময়লা-অবর্জনা এনে ফেলে স্তূপ করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। যদিও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সেখানে ময়লা-আবর্জনা ফেলা নিষেধ লেখা সম্বলিত একটি ছোট আকারের ব্যানার টানিয়ে দেওয়া হয়েছিল। কিছুদিন ময়লা-অবর্জনা ফেলা বন্ধ থাকলেও প্রশাসনের ব্যানারটি কে বা কারা সরিয়ে ফেলেছে। এরপর থেকে আবারো শুরু হয়েছে সেখানে ময়লা-আবর্জনা ফেলা। এসব ময়লা কুকুর মুখ দিয়ে টেনে সড়কের ওপর নিয়ে আসছে। এতে দুগন্ধ ছাড়িয়ে পড়ায় পথচারীদের নাক চেপে চলাচল করতে হচ্ছে। একইভাবে উপজেলা পরিষদ সংলগ্ন ফুলকুঁড়ি বিদ্যানিকেতনের সামনে থেকে কাটিহার ধার ব্রিজ পর্যন্ত ড্রেনটি দীর্ঘদিন থেকে পরিষ্কার না করায় সেটিও মশা উৎপাদনের খামারে পরিণত হয়েছে। এই সামান্যতম ড্রেনের পার্শ্বেই সহস্রাধিক শিক্ষার্থীরা অধ্যায়ণ করছেন দুইটি শিক্ষাপ্রতিষ্ঠানে। মশার দাপটে তারাও অতিষ্ঠ।  

এদিকে একই কায়দায় পৌর কর্মচারিরা ফুলবাড়ীর উপর দিয়ে প্রবাহিত ছোট যমুনা নদীর পুরাতন লোহার ব্রিজের মধ্যবর্তী স্থানে এবং পৌর বাজারের ফুট ব্রিজের পূর্ব প্রান্তে ময়লা-আবর্জনা ফেলায় নদী ভরাট হওয়ার পাশাপাশি পরিবেশ দুষণ হচ্ছে। এগুলোও এখন মশা উৎপাদনের নিরাপদ প্রজনন কেন্দ্রে পরিণত হয়েছে। শীতে বৃষ্টিপাত না হওয়ায় প্রাকৃতিকভাবেও মশা নিধন না হওয়ায় বেড়ে গেছে মশার উপদ্রব। মশা নিধনে পৌর কর্তৃপক্ষের তেমন কার্যকর ভূমিকাও দেখা যাচ্ছে না। ফলে মশার দাপটে শিশু থেকে বৃদ্ধ প্রত্যেক মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। 

ফুলবাড়ী পৌরসভা সূত্রে জানা যায়, ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত এই প্রথম শ্রেণির পৌরসভায় রয়েছে ২৯টি মহল্লা, ৫টি বস্তি ও ২টি হাট-বাজার। পৌরশহরে লোকসংখ্যা প্রায় ৫৬ হাজার। 

কলেজ পড়ুয়া শিক্ষার্থী আমিনুল ইসলাম ও সাব্বির হোসেন বলেন, মশার অত্যাচারে কোথাও এক মিনিট নিরাপদে অবস্থান করা যাচ্ছে না। ইলেকট্রিক ব্যাট, অ্যারোসল, কয়েল জ্বালিয়েও মশার অত্যাচার থেকে রেহাই পাওয়া যাচ্ছে না।

চিকিৎসক শিশির সরকার বলেন, ঘরোয়াভাবে মশা নিধন করা যাচ্ছে না। এ অবস্থা বিরাজ থাকলে এডিসসহ অন্যান্য মশা থেকে রক্ষা করা সম্ভব হবে না। এডিস মশা প্রতিকূল পরিবেশে ডিম ছাড়তে পারে। ডিমগুলো অনেক দিন টিকে থাকতে পারে। পানির স্পর্শ পেলেই এগুলো থেকে লার্ভা হয়। 

উপজেলা পরিষদ রোডস্থ কাটিহারধর কালভার্ট সংলগ্ন বাসিন্দা অনুপ গুপ্ত ও পায়েল সরকার বলেন, কাটিহারধর কালভার্টের স্লিপারের ওপর পৌরসভার পরিচ্ছন্নকর্মীরা ময়লা-আবর্জনা ফেলায় সেখানে ময়লা-আবর্জনার ভাগাড় তৈরি হয়েছে। পঁচা ময়লা-আবর্জনার দুর্গন্ধসহ মশার দাপটে বাসাবাড়ীতে থাকা দায় হয়ে পড়েছে। দুপুরের পর থেকে ঘরে মশার কয়েল জ্বালিয়েও মশা তাড়ানো যাচ্ছে না।

স্কুল শিক্ষক সঞ্জিব কুমার চক্রবর্তী বলেন, মশার কারণে সারাদিন ঘরের দরজা-জানালা বন্ধ রাখতে হচ্ছে। নাকে মুখে মশা কয়েলের গন্ধ সহ্য হচ্ছে না। এভাবে চলতে থাকলে ছেলে-মেয়েসহ বাড়ীর সবাই অসুস্থ হয়ে পড়বে!

পৌর মেয়র মাহমুদ আলম লিটন বলেন, পৌর সভার মশা নিধন কাজে নিয়োজিত কর্মচারীদের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ইউ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম

মিয়ানমার থেকে আরও ৫০০ রোহিঙ্গা পালিয়ে এলো বাংলাদেশে

সবার জন্য গুণগত শিক্ষা নিশ্চিত করতে প্রধান উপদেষ্টার আহ্বান

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ

মণিপুরে বন্দুকযুদ্ধ-ড্রোন-রকেট হামলায় নিহত ৬

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের নতুন নির্দেশনা

লঘুচাপ নিয়ে আবহাওয়ার সতর্কবার্তা, বন্দরে সংকেত

কেন হিন্দু কর্মকর্তাদের নামের তালিকা, জানাল পাট মন্ত্রণালয়

বিএসএমএমইউতে নতুন রেজিস্ট্রার নিয়োগ

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, সাত দিনে ১২ জনের মৃত্যু

রবিবার থেকে অবকাশকালীন সূচিতে চলবে সুপ্রিম কোর্ট

সংস্কার চেয়ে অভিনয়শিল্পী সংঘকে শিল্পীদের আল্টিমেটাম

বাংলাদেশ-ভারত ম্যাচে হামলার হুমকি, যা জানাল বিসিবি

অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে যে মন্তব্য করলেন নুর

আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ প্রবাসী ফিরবেন সন্ধ্যায়