ঢাকা, বাংলাদেশ

রোববার, ভাদ্র ২৪ ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪

English

সারাদেশ

নরসিংদীতে ধীরে ধীরে স্বস্তি ফিরছে জনজীবনে

শুভ্রজিৎ সাহা পিয়াল,নরসিংদী :

প্রকাশিত: ২১:২১, ২৪ জুলাই ২০২৪; আপডেট: ২১:২৫, ২৪ জুলাই ২০২৪

নরসিংদীতে ধীরে ধীরে স্বস্তি ফিরছে জনজীবনে

সংগৃহীত ছবি

আগুনের দগ্ধতা,পোড়া গন্ধ আর হামলা দগদগে ঘাঁ পেছনে ফেলে নতুন সাজে সাজছে নরসিংদী জেলা করাগার। ক্ষত ভেদ করে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে হামলার শিকার নরসিংদী জেলা কারাগার। নিরাপদে বন্দিদের রাখতে নেওয়া হচ্ছে সকল উদ্যেগ। কারাগারের প্রধান ফটক মেরামতের পাশাপাশি কারাগারটির ভেতরে বিদ্যুৎ ও পানির সরবরাহ সচল করার কাজ শুরু হয়েছে। হামলা ও সংহিংসতা রোধে কারাকতৃপক্ষকে দেয়া হয়েছে নতুন অস্ত্র ও গুলি। কারাগারটির জন্য নতুন জেলার ও জেল সুপার সহ একাধিক করারক্ষি পাদায়ন করা হয়েছে । এছাড়া জেলা কারাগার থেকে পালিয়ে যাওয়া ২ নারী জঙ্গীকে গ্রেপ্তার করেছে কাউন্টার টেরিরিজম ইউনিট।
এদিকে দেশের ইতিহাসে সবচেয়ে নৃসংশ বরবরচিত হামলা-ভাংচুর-অগ্নিসংযোগ ও অস্ত্র লুটের ঘটনা ২টি মামলা ও সরকারী কাজে বাধা,পুলিশের উপর আক্রমন,সরকারী স্থাপনায় অগ্নি সংযোগের অভিযোগে ৬টি সহ মোট জেলার বিভিন্ন থানায় ৮টি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে হামলার সময় কারাগারের দায়িত্বে থাকা জেলার মো: কামরুল ইসলাম বাদি হয়ে সদর মডেল থানায় ২টি মামলা দায়ের করেছেন। বিভিন্ন থানার পুলিশ বাদি হয়ে আরো ৬টি মামলা দয়ের করেন।
অন্যদিকে জেলাখানা থেকে লুট হওয়া ৩৬টি অস্ত্র ১১শ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। চলমান সহিংসতার অভিযোগে জনকে ১০৩জনকে গ্রেপ্তার করা হয়েছে।


এদিকে বুধবার দিনভর নরসিংদী আইনজীবি সমিতির সভাপতি এড.কাজী নাজমুল ইসলাম  ও সাধারন সম্পাদক এড.নজরুল ইসলাম রিপন এর মাধ্যমে আরো ১৫৬ জন বন্দি আদালতে আত্মসর্মপন করেছে। নরসিংদী জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে বিচারক রাকিবুল হক এর আদালতে আত্মসমর্পন করেন বন্দিরা। এই নিয়ে সর্বমোট ২৮৯ জন বন্দি সেচ্ছায় আত্মসমর্পন করলো। 
অন্যদিকে সকল শংঙ্কা উড়িয়ে ধীরে ধীরে স্বস্তি ফিরছে জনজীবনে। শ্বাসরুদ্ধকর পরিস্থিতি থেকে মুক্তি পেয়েছে সাধারন মানুষ। খোলা হচ্ছে দোকান পাট। সড়কে চলছে যানবাহন। গেলো শুক্রবার থেকে নরসিংদীতে বিক্ষোভকারীদের ব্যাপক তান্ডব হামলা ভাংচুর অগ্নি সংযোগ করে। সরকারের গুরুত্বপুর্ন স্থাপনা ইটাখলা পুলিশ ফাঁড়ি,পাঁচদোনা পুলিশ ফাঁড়ি,নরসিংদী জেলা পরিষদ ভবন,মাধবদী পৌরসভা ভবন সহ সরকারের গুরুত্বপূর্ন স্থাপনা অগ্নি সংযোগ করে। বিক্ষোভকারীরা পুলিশ সুপারের কার্যালয় ও জেলা প্রশাসকের কার্যালয় সহ সরকারী কর্মকর্তাদের বাসভবনে হামলা ও অগ্নি সংযোগের চেষ্টা চালায়। পুলিশের সরব ভূমিকায় বিক্ষোভকারীদের প্রতিহত করা হয়।

ওই সময় জেলা পুলিশ সহ আইন শৃংখ্যলা বাহিনির সদস্যদের বিরুদ্ধে অস্ত্র ও গোলাবারুদ নিয়ে  সম্মুখ যুদ্ধ করেন বিক্ষোভকারীরা। পুলিশকে লক্ষ্য করে ছোড়া হয় গুলি। তাদের প্রতিহত করতে গেরিলা যুদ্ধে অবর্তীন হয় নরসিংদী জেলা পুলিশের সদস্যরা। এক পক্ষ অপর পক্ষকে ঘায়েল করতে ঢাকা-সিলেট মহাসড়কের জেলখানার মোড়ে মোসলেহ্ উদ্দিন স্টেডিয়ামের সামনের সড়কে ফিল্মি স্টাইলে স্বম্মুখ যুদ্ধে লিপ্ত হয় পুলিশ আর বিক্ষোভকারীরা। হাজার হাজার আন্দোলনকারীদের নিভৃত করতে কয়েক হাজার রাউন্ড গুলি বর্ষণ করে আইন শৃংখলা বাহিনির সদস্যরা। ওই হামলা নরসিংদী জেলা পুলিশের বহু সদস্য হতাহত হয়েছে। আহত হয়েছে বিক্ষোভকারীরাও। গেল শুক্রবার থেকে শুরু হওয়া বিক্ষোভকারীদের হামলা ও নৈরাজ্যে কমপক্ষে ১৪ জন বিক্ষোভকারী নিহত হয়। তবে বিভিন্ন প্রতক্ষ্যদশীদের ভাস্যমতে বিক্ষোভকারীদের মৃতের সংখ্যা দ্বিগুন হবে বলে জানিয়েছে গনমাধ্যম কর্মীদের। জেলা পুলিশের সদস্য সহ কমপক্ষে ৩ শতাধিক আহত হয়েছে।


এদিকে নরসিংদী কারাগারে হামলা করে অস্ত্র লুট করে নিয়ে যাওয়ার কিছু ভিডিও এসেছে গনমাধ্যমের হাতে। ওই ভিডিওতে দেখা যায়,জেলখানার অস্ত্র ও গোলাবারুদ লুট করে অস্ত্র হাতে উল্লাস করছে বিক্ষোভকারীরা। আবার সেই অস্ত্র দিয়েই আইন শৃংখলা রক্ষাকারী বাহিনির সদস্যদের লক্ষ্য করে গুলি ছুড়ছে। একসাথে এত অস্ত্র ও গুলাবারুদ বিক্ষোভকারীদের হাতে চলে যাওয়ায় বেপরোয়া হয়ে উঠেছিল বিক্ষোকারীরা। তাই বিক্ষোভকারীদের সাথে সম্মুখ যুদ্ধে টিকে থাকতে প্রানপন চেষ্টা চালাতে হয় আইন শৃংখলা রক্ষাকারী বাহিনির সদস্যদের। 


বিক্ষোভকারীদের বিরুদ্ধে যুদ্ধে নেতৃত্ব দেয়া নরসিংদী পুলিশ সুপার মো: মোস্তাফিজুর রহমান বলেন,কারাগারের অস্ত্র লুটের পর বিক্ষোভকারীরা আরো বেপরোয়া হয়ে উঠে। তারা পুলিশকে মেরে ডিসি অফিস ও এসপি অফিস সহ আদালত পাড়ার দিকে আসতে চেয়েছিল। সরকারী সম্পদ ও মানুষের যানমাল রক্ষায় আমরা পুলিশ সদ্যসরা জীবনবাজি রেখে তাদের সাথে যুদ্ধ করেছি। এতে আমাদের অনেক পুলিশ সদস্য আহত হয়েছে। তিনি অরো বলেন,কারাগারে হামলা,অস্ত্র লুট,পুলিশ এ্যাসল্ট ও সরকারী কাজে বাধা প্রদানের অভিযোগে পৃথক ৮টি মামলা হয়েছে।
 

//এল//

মণিপুরে বন্দুকযুদ্ধ-ড্রোন-রকেট হামলায় নিহত ৬

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের নতুন নির্দেশনা

লঘুচাপ নিয়ে আবহাওয়ার সতর্কবার্তা, বন্দরে সংকেত

কেন হিন্দু কর্মকর্তাদের নামের তালিকা, জানাল পাট মন্ত্রণালয়

বিএসএমএমইউতে নতুন রেজিস্ট্রার নিয়োগ

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, সাত দিনে ১২ জনের মৃত্যু

রবিবার থেকে অবকাশকালীন সূচিতে চলবে সুপ্রিম কোর্ট

সংস্কার চেয়ে অভিনয়শিল্পী সংঘকে শিল্পীদের আল্টিমেটাম

বাংলাদেশ-ভারত ম্যাচে হামলার হুমকি, যা জানাল বিসিবি

অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে যে মন্তব্য করলেন নুর

আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ প্রবাসী ফিরবেন সন্ধ্যায়

প্রতীকী বিষপান কর্মসূচিতে ১৫ নার্সিং শিক্ষার্থী অসুস্থ 

সীমান্তে পিঠ প্রদর্শন করবেন না, বিজিবিকে স্বরাষ্ট্র উপদেষ্টা

বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ দাবিতে শাহবাগ অবরোধ