ঢাকা, বাংলাদেশ

রোববার, ভাদ্র ২৪ ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪

English

সারাদেশ

ফুলবাড়ীতে শ্রীশ্রী জগন্নাথ দেবের উল্টোরথ যাত্রা

প্রভাষক রীতা গুপ্তা, ফুলবাড়ী (দিনাজপুর) থেকে

প্রকাশিত: ১৭:৩২, ১৫ জুলাই ২০২৪

ফুলবাড়ীতে শ্রীশ্রী জগন্নাথ দেবের উল্টোরথ যাত্রা

ছবি সংগৃহীত

বৈরী আবহাওয়াকে উপেক্ষা করেই ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সোমবার (১৫ জুলাই) সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের উল্টোরথ যাত্রা অনুষ্ঠিত হয়েছে।

দুপুর আড়াইটায় বৈরী আবহাওয়ার মধ্যেই খোল-কর্তাল ও শঙ্খ বানিয়ে ফুলবাড়ীর ঐতিহ্যবাহী শ্রীশ্রী শ্যামা কালী মন্দির চত্বর থেকে সনাতন ধর্মীয় বিশ্বাস থেকে পরলৌকিক মুক্তি কামনায় পাঁচ হাজারেরও অধিক সব বয়সী নারী ও পুরুষ নাম কীর্তনের মাধ্যমে শ্রীশ্রী জগন্নাথ দেবের উল্টোরথ যাত্রায় অংশ নিযে রথ টানেন। 

বাতাসা-কলা ছিটানোর মধ্য দিয়ে মন্ত্রপাঠ করে ফুলে ফুলে সজ্জিত জগন্নাথ দেবের পথ টেনে পৌরশহর প্রদক্ষিণ শেষে অপর ঐতিহ্যবাহী শ্রীশ্রী শিব মন্দির চত্বরে প্রতিস্থাপন করা হয়। পরে শিব মন্দির চত্বরে হরিনাম সংকীর্তন, দেশ ও জাতিসহ বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলী কীর্তন, আরতী কীর্তন, শ্রী শ্রী ভগবত কথা, শ্রীমদ্ভগবত গীতা পাঠ করা হয়। 

ফুলবাড়ী উপজেলার কেন্দ্রীয় শ্রীশ্রী শ্যামা কালী মন্দির পরিচালনা কমিটির সভাপতি শ্রী জয়প্রকাশ গুপ্ত, সহসভাপতি সহকারী অধ্যাপক অমর চাঁদ গুপ্ত অপু ও সাধারণ সম্পাদক জয়রাম প্রসাদ বলেন,  রথযাত্রা উৎসবে দেশ ও জাতির সুখ-শান্তি ও সমৃদ্ধিসহ মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। গত রবিবার (৭ জুলাই) শ্রীশ্রী শিব মন্দির থেকে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রার মধ্যে দিয়ে উৎসবের সূচনা হয়। গতকাল সোমবার (১৫ জুলাই) উল্টো রথের মধ্যদিয়ে তার সমাপ্তি ঘটলো। আবারো আগামী বছর একইভাবে উৎসবের মধ্য দিয়ে শিব মন্দির থেকে জগন্নথ দেবের রথযাত্রা শুরু হবে এবং শ্যামা কালী মন্দির থেকে উল্টো রথ যাত্রার মাধ্যমে শেষ হবে। সেই দিনের জন্য সকলেই প্রতিক্ষায় থাকেন সনাতন ধর্মালম্বী সকলে। 

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফুলবাড়ী উপজেলা শাখার আহবায়ক অধ্যাপক চিত্তরঞ্জন দাস ও সদস্য সচিব শিক্ষক ধীমান চন্দ্র সাহা বলেন, ব্যাপক সংখ্যক নারী-পুরুষের অংশগ্রহণের মাধ্যমে শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রার আয়োজন করা হয়েছে। উল্টো রথযাত্রা উপলক্ষে ব্যাপক কর্মসূচি ও নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। সুষ্ঠু ও সুন্দর পরিবেশে তার সমাপ্তি ঘটেছে। কোথাও কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাফিজার রহমান বলেন, শান্তিপূর্ণ ও উৎসবের সঙ্গে শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রার সম্পন্ন করতে তার (ওসি’র) নেতৃত্বে একদল পুলিশ সদস্য সার্বক্ষণিকভাবে উল্টো রথযাত্রার নিরাপত্তার দাযিত্বে ছিলেন। অত্যন্ত শান্তিপূর্ণভাবে সেটি সম্পন্ন হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মো. আল কামাহ তমাল বলেন, জগন্নাথ দেবের উল্টোরথ যাত্রাকে শান্তিপূর্ণ ও উৎসব মূখর পরিবেশে সম্পন্ন করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক পদক্ষেপ নেওয়া হয়েছিল।

ইউ

মণিপুরে বন্দুকযুদ্ধ-ড্রোন-রকেট হামলায় নিহত ৬

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের নতুন নির্দেশনা

লঘুচাপ নিয়ে আবহাওয়ার সতর্কবার্তা, বন্দরে সংকেত

কেন হিন্দু কর্মকর্তাদের নামের তালিকা, জানাল পাট মন্ত্রণালয়

বিএসএমএমইউতে নতুন রেজিস্ট্রার নিয়োগ

বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, সাত দিনে ১২ জনের মৃত্যু

রবিবার থেকে অবকাশকালীন সূচিতে চলবে সুপ্রিম কোর্ট

সংস্কার চেয়ে অভিনয়শিল্পী সংঘকে শিল্পীদের আল্টিমেটাম

বাংলাদেশ-ভারত ম্যাচে হামলার হুমকি, যা জানাল বিসিবি

অন্তর্বর্তী সরকারের মেয়াদ নিয়ে যে মন্তব্য করলেন নুর

আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ প্রবাসী ফিরবেন সন্ধ্যায়

প্রতীকী বিষপান কর্মসূচিতে ১৫ নার্সিং শিক্ষার্থী অসুস্থ 

সীমান্তে পিঠ প্রদর্শন করবেন না, বিজিবিকে স্বরাষ্ট্র উপদেষ্টা

বয়ারচর সংযোগ ব্রিজ ও বেড়িবাঁধ রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ দাবিতে শাহবাগ অবরোধ