আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
অর্থনীতিস্লাইড

বিশ্বের অর্থনীতি স্বাভাবিক হতে পাঁচ বছর লাগতে পারে : বিশ্বব্যাংক

ওমেনআই ডেস্ক : করোনাভাইরাস মহামারির কারণে যে সংকট তৈরি হয়েছে তা থেকে উত্তরণ করতে বিশ্ব অর্থনীতির পাঁচ বছর পর্যন্ত লাগতে পারে। বৃহস্পতিবার স্পেনের রাজধানী মাদ্রিদে এক সম্মেলনে এমন মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ কারমেন রেইনহার্ট।

রেইনহার্ট বলেন, লকডাউনের কারণে যেসব বিধিনিষেধ আরোপ করা হয়েছে তা তুলে নিলে দ্রুত পরিস্থিতি ঘুরে দাঁড়াবে। কিন্তু সবকিছু পুরোপুরি আগের অবস্থায় ফিরতে পাঁচ বছর পর্যন্ত লেগে যেতে পারে।
বিশ্বব্যাংকের এই শীর্ষ কর্মকর্তা বলেন, মহামারির কারণে যে আর্থিক মন্দার সৃষ্টি হয়েছে তা সব দেশে একই হবে না। ধনী দেশগুলোর সঙ্গে দরিদ্র দেশগুলোর অসমতা বাড়বে এবং ধনী দেশগুলোর চেয়ে গরিব দেশগুলোর অবস্থা বেশি খারাপ হবে। এই সংকটের কারণে গত ২০ বছরের মধ্যে প্রথমবার বৈশ্বিক দারিদ্র্যের হার বৃদ্ধি পাবে বলেও মন্তব্য করেছেন তিনি।
এদিকে চলতি অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৬ দশমিক ৮ শতাংশ বাড়তে পারে বলে প্রাক্কলন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি। করোনা মহামারির ধাক্কা সামলে অর্থনৈতিক কর্মকাণ্ড ঘুরে দাঁড়াতে শুরু করায় এমন সম্ভাবনার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। মঙ্গলবার প্রকাশিত এডিবির ত্রৈমাসিক প্রতিবেদন এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুকের সেপ্টেম্বর আপডেটে এই পূর্বাভাসের কথা বলা হয়েছে।

সি/১৬/৯/৭.৪০

আরও পড়ুন

Back to top button
Close
Close