আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
লাইফ স্টাইল

চুলের যত্নে নারকেল তেলের আশ্চর্য ব্যবহার

নুশরাত সামিয়া
আমাদের চুলের নানান ধরণের সমস্যা হয়। যেমন- চুল ঝরে যাওয়া, চুলের বৃদ্ধি কমা, অকালেই চুল সাদা হয়ে যাওয়া বা চুল রুক্ষ হয়ে যাওয়া,খুশকি ইত্যাদি। আলাদা সমস্যা, তাই সমাধানও আলাদা হওয়া উচিত। আপনি নিশ্চয়ই ভাবছেন যে এই রকমটা বাস্তবে ঘটা সম্ভব নয়। এই ম্যাজিক কিন্তু আপনার হাতের নাগালের মধ্যেই আছে যার ছোঁয়ায় কিন্তু আপনার চুলের যাবতীয় সমস্যার সমাধান সম্ভব। আর সেই আশ্চর্য উপাদানটি হলো নারকেল তেল। নামী-দামী প্রোডাক্টের ভিড়ে নারকেল তেল আপনার কাছে গুরুত্ব হারালেও আপনার চুলের সার্বিক যত্নের ক্ষেত্রে এর থেকে ভালো কিন্তু আর কিছু হতে পারে না।তাই চলুন জেনে নিই চুলের যত্ন নিতে কিভাবে নারকেল তেল ব্যবহার করতে পারবেন-

১. নারকেল তেলে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান আছে প্রচুর পরিমাণে, এছাড়া এতে লুরিক অ্যাসিড এবং ফ্যাটিঅ্যাসিড বর্তমান।এছাড়া ভিটামিন, মিনারেলস এবং অন্যান্য নিউট্রিএন্টস প্রচুর পরিমানে বর্তমান। এই কারণে এই তেল একই সাথে চুল পড়া কম করে এবং চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে ব্যবহৃত হয়।আপনি আপনার চুলের যে কোনো সমস্যার ক্ষেত্রে কিন্তু নির্ভয়ে নারকেল তেল ব্যবহার করতে পারেন।
২. চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে নারকেল তেল ব্যবহার করুন রুক্ষ, ফ্রিজি, ড্যামেজ চুল সব থেকে বেশি তাড়াতাড়ি ঝরে যায়।আর চুল রুক্ষ হওয়ার কারণ হলো চুলের নমনীয়তা কমে যাওয়া।চুলের গোড়ায় পুষ্টি না পৌঁছালে চুল খুব তাড়াতাড়ি রুক্ষ হয়ে যায়।তাই আপনার যদি রুক্ষ চুলের সমস্যা থেকে থাকে তাহলে কিন্তু নারকেল তেল ব্যবহার করুন চুলের রুক্ষতা দূর করতে। নারকেল তেলে ভিটামিন এবং ওমেগা ফ্যাটি-অ্যাসিড বর্তমান যা আমাদের চুলের গোড়ায় পুষ্টি দান করে এবং আমাদের চুলের প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে।

উপকরণ
পরিমাণমতো নারকেল তেল।
পদ্ধতি
সপ্তাহে অন্তত ২ দিন চুলে হট অয়েল ট্রিটমেন্ট করুন।একটি পাত্রে নারকেল তেল নিয়ে গরম করে নিন। এবার এই উষ্ণ নারকেল তেল ভালো করে স্ক্যাল্পে ম্যাসাজ করুন।ম্যাসাজ করা হয়ে গেলে হেয়ার ব্রাশ দিয়ে ভালো করে চুল আঁচড়ে নিন।এতে নারকেল তেল আপনার স্ক্যাল্পে এবং চুলের গোড়ায় ভালো করে ছড়িয়ে পড়বে।৩০-৩৫ মিনিট পর মাথায় শ্যাম্পু করে নিন।

আরও পড়ুন

Back to top button
Close
Close