আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
আন্তর্জাতিক

তিন বছর আগেই আসাদকে হত্যা করতে চেয়েছিলাম : ট্রাম্প

ওমেনআই ডেস্ক : আরও অন্তত ৩ বছর আগে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে হত্যা করতে চেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তৎকালীন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ট্রাম্পের বিরোধিতা করায় সেটি সম্ভব হয়নি।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ‘ফক্স অ্যান্ড ফ্রেন্ডস’ অনুষ্ঠানে নিজেই এসব কথা বলেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘আমি চাইলেই আসাদকে সরিয়ে দিতে পারতাম। তাকে হত্যা করতে পারতাম। কিন্তু প্রতিরক্ষামন্ত্রী আমার এ সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন। কারণ তিনি জানেন না কিভাবে যুদ্ধে জিততে হয়। তাই তিনি আমাদের বেশিরভাগ বিষয়ের সঙ্গেই দ্বিমত পোষণ করতেন।’

ছয় জাতি গোষ্ঠীর পরমাণু চুক্তি থেকে ইরানকে কোণঠাসা করার লক্ষে সরে যায় যুক্তরাষ্ট্র। সিরিয়া ও আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের চূড়ান্ত সিদ্ধান্ত নেন ট্রাম্প। সে লক্ষে কার্যক্রম শুরুও করেছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে এসব সিদ্ধান্ত আরো আগেই বাস্তবায়ন করতে চেয়েছিলেন তিনি। তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী ম্যাট্রিসের বিরোধিতার কারণে সেটি পিছিয়ে যায়। জানান ট্রাম্প।

পরবর্তীতে ২০১৮ সালে পদত্যাগ করেন ম্যাট্রিস। অবশ্য এদিন ট্রাম্প দাবি করেন জেমস ম্যাট্রিসকে তিনি বহিষ্কার করেন। তবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি স্বীকার করছি ম্যাটস একজন ভালো অ্যামেরিকান। তিনি দেশকে অনেক কিছু দিয়েছেন। দেশ প্রেমিক কিন্তু তিনি কাজ ভালো করেননি। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়েছেন। তাই তাকে বহিষ্কার করা হয়েছে।

সি/১৫/৯/১২.১৪

আরও পড়ুন

Back to top button
Close
Close