আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
লাইফ স্টাইল

যে কারণে শিশুদের ঘরের কাজে উৎসাহ দিবেন

ওমেনআই ডেস্ক : শিশুকে ঘরের কাজ করতে দেয়া উচিত কিনা তা সবসময়ই বিতর্ক ছিল। কিছু বাবা-মা বিশ্বাস করেন যে, শিশুদের শৈশব উপভোগ করা উচিত। আবার কেউ কেউ অনুভব করেন যে, শৃঙ্খলা এবং দায়িত্ব মেনে চলতে শেখার এটিই সঠিক বয়স। শিশুকে কি ঘরের কাজ করতে দেয়া উচিত? বিস্তারিত তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। বিশেষজ্ঞদের মতে, ঘরের কাজে শিশুদের সম্পৃক্ত করা আসলে একটি ভালো ধারণা। তাকে আপনার ঘরের কাজে সাহায্য করতে বলে আপনি ভুল করছেন তা কিন্তু নয়। এটি শিশুকে রুটিন মেনে চলতে, আত্মবিশ্বাস বাড়াতে এবং পরিবারের সাথে সম্পৃক্ত থাকতে সাহায্য করে। জেনে নিন কোন কারণে শিশুদের ঘরের কাজে উৎসাহ দিবেন-

১.জীবনের যেকোনো পর্যায়েই পরিকল্পনা করা গুরুত্বপূর্ণ এবং যদি আপনার শিশু জীবনের শুরুতেই এই প্রাথমিক দক্ষতাটি শিখে নিতে পারে তবে আরও ভালো। যখন আমরা বড় হয়ে মাল্টিটাস্ক করতে পারি, সেখানে সঠিকভাবে পরিকল্পনা করা খুব গুরুত্বপূর্ণ। গৃহস্থালী কাজে অংশ নেয়া এই অভ্যাসটি বিকাশে সহায়তা করে এবং তাদের মস্তিষ্ককে কিছুটা শক্ত সময় দেয়। যা এই পেশীগুলো নমনীয় করার একটি দুর্দান্ত উপায়।

২.শিশুকে সহানুভূতি শেখানোর জন্য অন্যকে সহায়তা করা একটি দুর্দান্ত উপায়। আপনার শিশুকে পরিবারের অন্য সদস্যদের সহায়তা করতে শেখান।

৩.কাজের শেষে প্রশংসা মিললে শিশুর ভেতরে অর্জনের অনুভূতি তৈরি হবে। প্রতিবার যখন আপনি তাদের ঘরের কোনো কাজ করতে দেবেন, তারা আরও ভালো কাজ করার চেষ্টা করবে।

৪.সাধারণত শিশুরা তাদের মা-বাবার উপর নির্ভর করে। তবে তাদের ছোট ছোট দায়িত্ব দেয়া হলে তা তাদের স্বাবলম্বী করে তুলবে। তাদের বড় হওয়ায় ক্ষেত্রে এই জীবন দক্ষতা ভীষণ দরকারি।

সা/১৪/৯/১৪.১৭

আরও পড়ুন

Back to top button
Close
Close