আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
লাইফ স্টাইল

ত্বক পরিচর্যায় চটজলদি উপায়

ওমেনআই প্রতিবেদক : করোনাকালীন পার্লারে যাওয়া হয় না দীর্ঘদিন। ত্বকের নিবিড় যত্নে ছেদ পড়েছে তাই। কিন্তু বাড়িতে বসেই পার্লারের মতো করে নিজেকে একটু সময় দিন। সময় করে হাতের কাছের জিনিসপত্র নিয়ে বসে পড়ুন। দুই-তিন ঘণ্টার পরিচর্যায় ত্বকের ডিপ ক্লিনিংয়ের পার্থক্যটা নিজেই বুঝতে পারবেন। ধাপে ধাপে নিচের নিয়মগুলো অনুসরণ করুন-

ম্যানিকিউর
বাসায় থাকা চিনি গুড়া করে টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি হাতে মেখে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে হাত ভালো করে ধুয়ে নিন। এর পরের ধাপ ম্যানিকিউর ব্রাশ দিয়ে নখ ঘষে পরিষ্কার করা। চাইলে টুথব্রাশ দিয়েও কাজটা করতে পারবেন। ব্রাশে ফেসওয়াশ লাগিয়ে নিলে আরো ভালো ফল পাবেন। এরপর নেইলকাটার দিয়ে সুবিধামতো আকারে নখ কেটে নিন।

পেডিকিউর
কোমল পায়ের জন্য নিয়মিত পেডিকিউর করা খুব ভালো। এতে যেমন পা সুন্দর থাকে, তেমনি ছোটখাটো ব্যথা ও অসুখ-বিসুখ থেকেও দূরে থাকা যায়। কুসুম গরম পানিতে শ্যাম্পু, অ্যান্টিসেপটিক লোশন, দারচিনি, ফালি ফালি করে কাটা লেবু মিশিয়ে পা ডুবিয়ে রাখুন ১০ মিনিট। এরপর টুথব্রাশ দিয়ে ঘষে মরা চামড়া তুলে ফেলুন। নখ ঘষার সময় ব্রাশে কন্ডিশনার লাগিয়ে নিন। এতে নখ মজবুত হবে। সহজে ভেঙে যাবে না। আরেকটি পাত্রে রাখা গরম পানি দিয়ে ভালোভাবে পা পরিষ্কার করে নিন। এরপর নখ সুবিধামতো কেটে নিয়ে ফাইল আর বাফার করে নিন।

ফেসিয়াল
মুখের ত্বকে নিয়মিত ডিপ ক্লিনজিং করা উচিত। এতে মুখের মরা চামড়াগুলো দূর হয়ে ভেতর থেকে সতেজ ভাব ফুটে ওঠে। ঘরে বসে ফেসিয়াল করতে পছন্দমতো ফেসওয়াশ দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন। চিনি মিহি গুঁড়া করে টক দই মিশিয়ে ভালোভাবে স্ক্রাবিং করুন। এবার কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। শুকনা নরম কাপড় দিয়ে ঘষে ব্ল্যাক হেডসগুলো তুলে ফেলুন। এরপর এক চা চামচ করে মধু, টক দই, লেবুর রস ও মুলতানি মাটি মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

সা/১৪/৯/১২.২২

আরও পড়ুন

Back to top button
Close
Close