আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
সাক্ষাৎকার / ব্যক্তিত্বস্লাইড

বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার জন্মদিন রোববার

ওমেনআই ডেস্ক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার ৬৬তম জন্মদিন আজ রবিবার (১৩ সেপ্টেম্বর)। ১৯৫৫ সালের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি।

১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর জন্ম গ্রহণ করেন শেখ রেহানা। ৭৫ এর পর নির্মম বাস্তবতায় সাজানো বাগান থেকে তাকে নামতে হয় বৈরি পৃথিবীর অনিশ্চিত পথে। সে সময় মিথ্যার রাজনীতি দেশে-বিদেশে। তখন ১৯৭৯ সালের ১০ মে লন্ডনে সর্ব ইউরোপীয় বাকশালের আন্তর্জাতিক সম্মেলনে তিনিই প্রথম পিতা ও জাতীয় চার নেতা হত্যার বিচারের দাবি তোলেন।

রাজনীতি সচেতন শেখ রেহানা সরাসরি আসেননি পিতা কিংবা বড় বোনের মতো জনতার মঞ্চে। কিন্তু ছায়ার মতো আগলে রেখেছেন প্রতিটি ধাপে, প্রজ্ঞা ও সাহসিকতা নিয়ে।

নির্বাসিত জীবনে ১৯৭৭ সালে তিনি বিয়ে করেন অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিককে। সব হারিয়েও মহিয়সী এই নারী মমতার বাঁধনে পরিবার সামলে কাজ করেন দেশের জন্য।

জাতির পিতার কনিষ্ঠ কন্যা মানুষের সামনে সরাসরি না এলেও শেখ রেহানা এখনো প্রতিনিয়ত পরোক্ষ যুদ্ধে লিপ্ত, পিতার সোনার বাংলা গড়তে। সব হারিয়েও যিনি নিবেদিত প্রাণ হয়ে আছেন, অগণিত মুক্তিকামী মানুষের জন্য।

গণভবন সূত্রে জানা গেছে, শেখ রেহানা কখনও ঘটা করে জন্মদিন পালন করেন না। আওয়ামী লীগও দলীয়ভাবে কোনও কর্মসূচি হাতে নেয় না। অবশ্য এ বছর জন্মদিনে আওয়ামী লীগের পক্ষ থেকে এক মিনিটের একটি ভিডিও ক্লিপে শেখ রেহানাকে শুভেচ্ছা জানানো হয়েছে। এতে খুব সংক্ষেপে শেখ রেহানার নির্মোহ জীবনযাপন সম্পর্কে কিছু কথা তুলে ধরা হয়েছে।

মা/১৩/৯/১২.১৬

আরও পড়ুন

Back to top button
Close
Close