আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
লাইফ স্টাইল

ক্রমশ চুল পড়ে যাওয়ার কারণ ও সমাধান

ওমেনআই প্রতিবেদক : মাথা থেকে চুল পড়া নিয়ে চিন্তার শেষ নেই। উত্তাপ, দূষণ, বিভিন্ন ধরনের রাসায়নিক, আরও অনেক কারণেই চুল পড়তে পারে মাথা থেকে। দৈনিক ৫০-১০০ টি চুল পড়া স্বাভাবিক ঘটনা। সাধারণত আপনার মাথার উপর প্রায় ১০০,০০০ টি চুল থাকে, ফলে দৈনিক ৫০-১০০ টি চুল হারান চোখে পরে না। এই চুল পড়ার প্রবণতা বছর ধরে ধীরে ধীরে বিকশিত হতে পারে, আবার হঠাৎ ঘটতে পারে। চুল পড়ার প্রবণতা স্থায়ী বা অস্থায়ী দুই হতে পারে।

চুল পড়ার কারণ
চুল পড়ার কারণ নির্দিষ্ট যৌন হরমোনের দ্বারা প্রভাবিত হয় এবং বয়ঃসন্ধির প্রারম্ভে আরম্ভ হতে পারে। কিছু ক্ষেত্রে চুল বৃদ্ধি চক্র স্থগিত থাকার সাথে চুল পড়া সম্পর্কিত হতে পারে। গুরুতর অসুস্থতা, সার্জারি, বা আঘাতমূলক ঘটনাও চুল পড়ার কারণ হতে পারে। তবে সে ক্ষেত্রে কোন চিকিৎসা ছাড়াই আপনার চুল আবার ফিরে আসবে এবং আগের মতোই বৃদ্ধি পাবে। গর্ভাবস্থা সঙ্গে যুক্ত হরমোনের পরিবর্তন, প্রসবাবস্থা, জন্ম নিয়ন্ত্রণ বড়ি ব্যবহার বন্ধ করা ও রজঃচক্র বন্ধ হওয়ার জন্য অস্থায়ীভাবে চুল পড়তে পারে। এছাড়া বিভিন্ন রোগের কারণেও চুল পড়তে পারে যেমন, থাইরয়েড, অ্যালোপেসিয়া অ্যারিয়াটা (চুল ফলিকল আক্রমণ করে একটি অটোইমিউন রোগ), মাথার ত্বকের সংক্রমণ (রিং-ওয়ার্ম)। যে সব চুল বাঁধার কারণে চুলে অত্যধিক চাপ পড়ে, তার কারণেও চুল পড়তে পারে। প্রোটিন, আয়রন, এবং অন্যান্য পুষ্টি হীন খাদ্যগ্রহণ করলে চুল পাতলা হয়ে যায়।

চুল পড়া রোধের সমাধান
অনেকসময় ওষুধ খাওয়ার সাথে সাথে সামান্য খাদ্যাভ্যাসের পরিবর্তন চুল পড়া বন্ধে সাহায্য করতে পারে। যদি শারীরিক পরীক্ষার পরে আপনার অটোইমিউন বা চামড়ার রোগ ধরা পরে, তবে মাথার ত্বকের বায়োপসি করা হতে পারে। চুলের জন্য অত্যন্ত প্রয়োজনীয় জিনিস হলো প্রোটিন। এছাড়া বিভিন্ন ধরনের সবজি যার মধ্যে ভিটামিন-সি ,অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যেমন ক্যাপসিকাম কিংবা জিঙ্ক, প্রোটিনযুক্ত বিনস, ও ভিটামিন-ই সমৃদ্ধ অ্যাভোকোডো জাতীয় সবজিতে চুল পড়া সমস্যার সমাধান হতে পারে।

সা/১৩/৯/১২.০৯

 

আরও পড়ুন

Back to top button
Close
Close