আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
স্বাস্থ্যস্লাইড

আবারো চালু হচ্ছে অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল

ইন্ডিপেন্ডেন্ট এর রিপোর্ট

ওমেনআই ডেস্ক : সাময়িক বন্ধ থাকার পর আবারো চালু হতে যাচ্ছে অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল। বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়টি। ভ্যাকসিনটির তৃতীয় ধাপের পরীক্ষা চলাকালীন একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পরলে কিছুদিন এর ট্রায়াল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্টরা। তবে এ নিয়ে পর্যাপ্ত তদন্তের পর পুনরায় এর ট্রায়াল শুরুর অনুমোদন দিয়েছে বৃটিশ কর্তৃপক্ষ। এ খবর দিয়েছে ইন্ডিপেন্ডেন্ট।

এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে অক্সফোর্ড। এতে জানানো হয়েছে, শীঘ্রই বৃটেনের হাসপাতালগুলোতে এই ভ্যাকসিনের ট্রায়াল চালু করা হবে। এখন পর্যন্ত বিশ্বজুড়ে প্রায় ১৮ হাজার স্বেচ্ছাসেবী এই ভ্যাকসিন নিয়েছেন। তবে এরমধ্যে একজন অসুস্থ হয়ে পরায় গত মঙ্গলবার এর ট্রায়াল বন্ধ রাখা হয়েছিল।

অক্সফোর্ডের ভ্যাকসিন উৎপাদন করছে ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এস্ট্রাজেনেকা। কোম্পানিটি জানিয়েছে, তাদের ইচ্ছাতেই ট্রায়াল বন্ধ করা হয়েছিল। এটি একটি রুটিন মাফিক কাজ। এরকম সমস্যা দেখা দিলে আমরা তদন্ত করে দেখবো এবং নিশ্চিত করবো যে সব ঠিক আছে কিনা। বর্তমানে, বৃটেনে, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাষ্ট্রে এর ট্রায়াল চলছিল। গত মঙ্গলবার একযোগে সবগুলো কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছিল। গবেষকরা জানিয়েছেন, ভ্যাকসিন নেয়ার পর অসুস্থ হয়ে পরাটা অস্বাভাবিক নয় তবে এটিকে গুরুত্বের সঙ্গে দেখা উচিৎ।

সি/১২/৯/৯.৫৫

আরও পড়ুন

Back to top button
Close
Close