আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
লাইফ স্টাইল

ক্যান্সার রোধে গোলমরিচের উপকারিতা

ওমেনআই প্রতিবেদক : সাধারণত গোলমরিচ রান্নার করার কাজেই ব্যবহার করে থাকি। গোলমরিচকে মশলার রাজা বলা হয়ে থাকে। রান্নার স্বাদ এবং ঘ্রাণ বৃদ্ধিতে গোলমরিচ প্রাচীনকাল থেকেই ব্যবহার করা হয়ে থাকে। গোলমরিচ ছাড়া কোন রান্নার স্বাদ পূরণ হয় না। কিন্তু এর গুণাগুণ সম্পর্কে আমরা অনেকেই জানিনা।

গোলমরিচ মূলত গাছের একটি ফল। এটি মূলত দক্ষিণ ভারতের মূল মশলা। একে পিপারাসি গোত্রের পিপার গণের একটি লতাজাতীয় উদ্ভিদ বলা হয়ে থাকে। এর ফলকে শুকিয়ে মসলা হিসাবে ব্যবহার করা হয়ে থাকে। গোল মরিচের ফলটি গোলাকার, ৫ মিলিমিটার ব্যাসের, এবং পাকা অবস্থায় গাঢ় লাল বর্ণের হয়ে থাকে।

গোলমরিচের ভেতরে একটি মাত্র বিচি থাকে। বিভিন্ন ধরণের গুণের অধিকারী এ ফলটি রান্নার পাশাপাশি প্রাচীনকাল থেকেই ক্যান্সারসহ আরো অনেক ক্ষেত্রে ব্যবহার হয়ে আসছে।

গোল মরিচের বিভিন্ন পুষ্টিকর উপাদান ও উপকারীতা-

ক্যান্সারের অন্যতম ওষুধ
ক্যান্সারের ওষুধ তৈরীর অন্যতম উপাদান পিপারিন। গোলমরিচের মধ্যে যে পিপারিন নামক উপাদানটি থাকে সেটি ক্যান্সারের অন্যতম ওষুধ হিসাবে ব্যবহার করা হয়। এতে আছে ভিটামিন-এ ও ভিটামিন সি এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যেটি ক্ষতিকারক ফ্রি রেডিকেলসের হাত থেকে এবং আমাদের শরীরকে ক্যান্সারে আক্রান্ত হবার হাত থেকে বাঁচায়।

সা/১২/৯/১৩.৫০

আরও পড়ুন

Back to top button
Close
Close