আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
লাইফ স্টাইল

ব্যায়ামের সময় পেটে ব্যথা হওয়ার কারণ

ওমেনআই প্রতিবেদক : নিয়মিত শরীরচর্চা করার উপকারিতা অপরিসীম। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি বিভিন্ন রোগ থেকে সুরক্ষা দেয় এবং মানসিক সুস্বাস্থ্যও বজায় রাখতে সাহায্য করে।

প্রথমদিন ব্যায়াম করার কয়েকদিন হাত পায়ের ব্যথায় কাতরাতে হয়। পরে সেই ব্যথা সেরে গেলেও এই শরীরচর্চা করতে গিয়ে টুকটাক আঘাত শরীরে লাগেই।

তবে সব ব্যথা এক নয়। ট্রেডমিলে দৌড়ানো বা যে কোনো ‘কার্ডিও’ ব্যায়াম করার পর পেটের যেকোনো একপাশে যে ব্যথা হয়। তীক্ষ্ণ এই ব্যথা শুধু ‘কার্ডিও’ ব্যায়াম করলেই নয়, লম্বা সময় ফুটবল, বাস্কেটবল ইত্যাদি খেলার কারণেও হতে দেখা যায়।

আসুন জেনে নিই পেটে ব্যথা হওয়ার কারণ-
বুক জ্বালাপোড়া ও অম্লভাব: যারা ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজিজ (জিইআরডি)’তে ভুগছেন, তাদের নিত্যদিনের সঙ্গী এই বুক জ্বালাপোড়া কিংবা পেট ব্যথা। এর কারণ হল পাকস্থলি থেকে অম্লীয় উপাদান ‘ইসোফেগাস’ বা খাদ্যানালীতে প্রবেশ করা। শরীরচর্চার কারণে এমনটা ঘটাতে পারে।

পানিশূন্যতা: দীর্ঘসময় ব্যায়াম করার পর শরীর প্রচুর তরল হারায়। যে কারণে শরীরের ভেতর দিয়ে খাদ্য উপাদান সঞ্চালনের গতি কমে যায়। গতি কমে যাওয়ার কারণে খাবার থেকে অতিরিক্ত তরল শুষে নেয় খাদ্যনালী। ফলে হজমের গতি কমে যায়। তাই পানিশূন্যতার কারণে বদহজমের সমস্যা দেখা দিতে পারে।

সা/১০/৯/১৮.২৭

আরও পড়ুন

Back to top button
Close
Close