আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
আন্তর্জাতিক

ফের মহাকাশ পাড়ি দেবেন কল্পনা চাওলা!

ওমেনআই ডেস্ক : ফের মহাকাশে পাড়ি দেবেন ভারতীয় প্রথম মহাকাশচারী কল্পনা চাওলা। না, এবার সশরীরে নয়, চলতি মাসের শেষেই ভার্জিনিয়া স্পেস থেকে উৎক্ষেপিত হবে তার নামাঙ্কিত অ্যারোস্পেস সংস্থা নর্থরোপ গ্রুম্যানের স্পেসক্র্যাফ্ট।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, কল্পনা চাওলার কৃতিত্বকে সম্মান জানিয়ে তার নামে স্পেস স্টেশনের নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছে অ্যারোস্পেস সংস্থা নর্থরোপ গ্রুম্যান।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এনজি-১৪ সিগনাস স্পেসক্র্যাফ্টের নাম রাখা হবে কল্পনা চাওলার নামে। মহাকাশচারীদের সম্মান জানিয়ে মার্কিন এই সংস্থা তাদের নিত্যনতুন স্পেসক্র্যাফ্ট, মিশনের নাম রাখে।

নর্থরোপ গ্রুম্যান বিবৃতিতে জানিয়েছে, আমরা সাবেক মহাকাশচারী কল্পনা চাওলার নামে এনজি-১৪ সিগনাস স্পেসক্র্যাফ্টের নাম রাখতে পেরে গর্বিত। প্রথম ভারতীয় মহিলা হিসেবে তার মহাকাশে যাওয়ার কৃতিত্ব রয়েছে। সে কারণেই চাওলাকে সম্মান জানাতে এই উদ্যোগ।

আগামী ২৯ সেপ্টেম্বর ভার্জিনিয়া স্পেসের মিড-আটলান্টিক রিজিওনাল স্পেসপোর্ট (মার্স) ওয়ালপস আইল্যান্ড থেকে মহাকাশের উদ্দেশে রওনা দেবে ‘কল্পনা চাওলা’।

মার্কিন অ্যারোস্পেস সংস্থা আরও জানিয়েছে, মহাকাশ অভিযানে কল্পনা চাওলার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

২০০৩ সালের ১৬ জানুয়ারি স্পেট শাটল কলম্বিয়া চেপে মহাকাশে রওনা দিয়েছিলেন কল্পনা চাওলা। ছয় জন সঙ্গীকে নিয়ে পাড়ি দিয়েছিলেন কল্পনা। মিশন সফল করে ফেরার পথে ১ ফেব্রুয়ারি ভয়বাহ দুর্ঘটনার কবলে পড়েছিল মহাকাশযানটি।

মা/১০/৯/১২.৪৫

আরও পড়ুন

Back to top button
Close
Close