আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
লাইফ স্টাইল

ক্যালোরি ঝরানোর কয়েকটি সহজ কৌশল

ওমেনআই প্রতিবেদক : মানুষ এখন আগের চেয়ে অনেকটাই স্বাস্থ্য সচেতন হয়েছে। দিনে কতটা ক্যালোরি গ্রহণ করেছে এবং তার থেকে কতটা খরচ হয়েছে, সেই হিসাব মেলান অনেকেই। আবার কী করলে দ্রুত ক্যালোরি খরচ হবে, তা নিয়েও অনেকের ভাবনা। প্রত্যেকটি কাজের জন্যই প্রয়োজন হয় শক্তির। আর সেই শক্তির জন্য শরীরের কিছুটা করে ক্যালোরি খরচ হয়।

ব্যস্ত জীবনে অনেকেরই সময় হয় না আলাদা করে শরীরচর্চা করার। সেক্ষেত্রে ক্যালোরি খরচ করা নিয়ে দুশ্চিন্তায় পড়েন অনেকে। তবে মজার ব্যাপার হলো, এমনকিছু সহজ কৌশল আছে যা মেনে চললে ক্যালোরি খরচ হবে সহজেই। তবে জেনে নেয়া যাক ক্যালোরি ঝরানোর উপায়-

চুইংগাম
চুইংগাম খাওয়া নিয়ে নানাজনের নানা মত। কেউ বলে থাকেন, দাঁতের জন্য এটি ক্ষতিকর। আবার অনেকে বলেন, এটি মুখের ব্যায়ামে সাহায্য করে। আপনার যদি নিয়মিত চুইংগাম চিবানোর অভ্যাস থাকে, তবে আর চিন্তা নেই। চুইংগাম চিবোলে ঘণ্টায় ১১ ক্যালোরি খরচ হতে পারে।

ঘোরাঘুরি
ঘুরতে ভালোবাসেন না, এমন মানুষ খুব কমই আছে। সমীক্ষায় দেখা গেছে, যারা দিনভর ঘুরে কাজ করেন তাদের ক্যালোরি খরচের পরিমাণ যারা বসে কাজ করেন তাদের থেকে ২৫ শতাংশ বেশি।

নাচানাচি
এমন নয় যে, আপনাকে পেশাদার নৃত্যশিল্পী হতে হবে! যেমন পারুন, তেমনটাই নাচুন। প্রতিদিন ১৫ মিনিট নাচে আপনি ৭৫ ক্যালোরি পর্যন্ত খরচ করতে পারবেন।

শপিং
শপিং করতে গেলে শুধু টাকাই খরচ হয় না, সেইসঙ্গে খরচ হয় ক্যালোরিও। আপনি শপিং করতে গেলে খেয়াল রাখবেন শপিং ট্রলি ৩০ মিনিট ঠেলতে পারলে অতি সহজেই ১০০ ক্যালোরি পর্যন্ত আপনি কমাতে পারবেন।

সা/৯/৯/২০.৩৯

আরও পড়ুন

Back to top button
Close
Close