আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
শিল্প-সংস্কৃতি

কথাসাহিত্যিক রাহাত খান স্মরণসভা বুধবার

ওমেনআই ডেস্ক : আগামীকাল বুধবার (৯ সেপ্টেম্বর) কথাসাহিত্যিক ও সাংবাদিক রাহাত খান স্মরণসভার আয়োজন করা হয়েছে। বিশাল বাংলা প্রকাশনীর আয়োজনে এ স্মরণসভা অনুষ্ঠিত হবে বিকাল ৫টায় জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে।

আজ মঙ্গলবার আয়োজকদের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কথাসাহিত্যিক ও সাংবাদিক রাহাত খান গত শুক্রবার (২৮ আগস্ট) রাত সাড়ে ৮টায় রাজধানীর ইস্কাটনে নিজ বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

রাহাত খান একজন খ্যাতিমান কথাশিল্পী। ১৯৪০ সালের ১৯ ডিসেম্বর কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার পূর্ব জাওয়ার গ্রামের খান পরিবারের জন্মগ্রহণ করেন। ছোটগল্প ও উপন্যাস উভয় শাখাতেই তার অবদান উল্লেখযোগ্য।

সাংবাদিক হিসেবেও রাহাত খানের অবদান উল্লেখযোগ্য। দৈনিক ইত্তেফাক পত্রিকায় তিনি ষাটের দশক থেকে কর্মরত। তিনি দৈনিক ইত্তেফাকের সম্পাদকের দায়িত্বও পালন করেছেন। ১৯৯৬ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হন তিনি। বিখ্যাত সিরিজ মাসুদ রানার রাহাত খান চরিত্রটি তার অনুসরণেই তৈরি করা।

রাহাত খান বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৭৩), সুহৃদ সাহিত্য পুরস্কার (১৯৭৫), সুফী মোতাহার হোসেন পুরস্কার (১৯৭৯), আবুল মনসুর আহমদ স্মৃতি পুরস্কার (১৯৮০), হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কার (১৯৮২), ত্রয়ী সাহিত্য পুরস্কার (১৯৮৮) এবং দ্বিতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় একুশে পদক (১৯৯৬) পেয়েছেন।

মা/৮/৯/১৬.৪০

আরও পড়ুন

Back to top button
Close
Close