আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
আন্তর্জাতিক

বেলারুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে গণআন্দোলন, আটক শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক : বেলারুশ প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোরের পদত্যাগের দাবিতে চলমান গণ-আন্দোলন পঞ্চম সপ্তাহে গড়িয়েছে। গতকাল রোববার এ আন্দোলনের বিক্ষোভ থেকে দেশটির রাজধানী মিনস্ক ও অন্যান্য শহর থেকে কমপক্ষে ১০০ জনকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বিষয়টি জানানো হয়েছে।

আলেক্সান্ডার লুকাশেঙ্কোরের পদত্যাগের দাবিতে মিনস্ক শহরে কমপক্ষে ১০ হাজার মানুষ জড়ো হন। এ আন্দোলন দেশটির অন্যান্য শহরেও ছড়িয়ে পড়েছে। আন্দোলনকারীদের দাবি, গত মাসে ব্যালট কারচুপি করে ফের ক্ষমতায় আসা দীর্ঘদিনের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোরকে অবিলম্বে পদত্যাগ করতে হবে।

আন্দোলনকারীরা প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোরের রাষ্ট্রীয় বাসভবনের সামনেও জড়ো হন। এ সময় তাদেরকে পিপার স্প্রে নিক্ষেপ ও লাঠিচার্জ করা হয়। এ সময় মিনস্ক ছাড়াও বিভিন্ন শহর থেকে আন্দোলনকারীদের আটক করা হয়।

সরকারের চাপে অনেক বিরোধীদলীয় নেতা দেশত্যাগে বাধ্য হয়েছেন। আন্দোলনের অন্যতম প্রধানকর্মী, মানবাধিকারকর্মী ওলগা কোভালকোভার অভিযোগ করেন, কারাদণ্ডের হুমকি দিয়ে তাকে দেশত্যাগে বাধ্য করা হয়েছে। তিনি গত শনিবার প্রতিবেশী দেশ পোল্যান্ডে আশ্রয় নিয়েছেন। তাকে কারাগারে পাঠানোর হুমকি দেওয়া হচ্ছে বলেও অভিযোগ করেছেন।

১৯৯৪ সালে ক্ষমতা গ্রহণের পর ২৬ বছর ধরে বেলারুশ শাসন করছেন লুকাশেঙ্কোর। গেলো মাসের নির্বাচনে একচেটিয়া জয়ের ঘোষণা দিলেই ক্ষোভে উত্তাল হয়ে উঠে বেলারুশ। আর প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর এ আন্দোলনের জন্য পশ্চিমা দেশগুলোর হস্তক্ষেপকে দায়ী করেছেন।

সা/৭/৯/১১.২৮

আরও পড়ুন

Back to top button
Close
Close