আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
আন্তর্জাতিক

লাদাখ নিয়ে বৈঠক হতে পারে মস্কোয়, আলোচনায় রাজি দুপক্ষই

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-চীন সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে লাদাখ নিয়ে মস্কোয় বৈঠকে বসার সম্ভাবনা রয়েছে ভারত এবং চীনের প্রতিরক্ষামন্ত্রীর। গত শুক্রবার ভারতীয় প্রতিরক্ষামন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছে, দুই পক্ষই আলোচনায় বসতে আগ্রহ দেখিয়েছে।

লাদাখে উত্তেজনা এখনো অব্যাহত। শুক্রবার ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারভানে প্যাংগংয়ে সেনা বাহিনীর যে ট্রুপের সঙ্গে চীনের সেনার সংঘাত হয়েছে, তাদের সঙ্গে কথা বলেছেন। সেনাপ্রধান জানিয়েছেন, উত্তেজক পরিস্থিতির কথা মাথায় রেখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর আরো সেনা মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ভারত শান্তিপূর্ণ সমাধান চায় বলেও দাবি করেছেন তিনি।

মস্কোয়-সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বার্ষিক সম্মেলনে যোগ দিতে তিন দিনের মস্কো সফরে রয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে দীর্ঘ বৈঠক হয়েছে তাঁর। সেখানে অস্ত্র কেনাবেচা নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে বলে জানা গেছে। বৈঠকে পাকিস্তানের প্রসঙ্গও উঠেছিল। রাশিয়া পাকিস্তানকে যাতে অস্ত্র বিক্রি না করে, সে বিষয়ে রাজনাথ অনুরোধ জানিয়েছেন বলে সূত্র জানিয়েছে। মস্কোতেই রাজনাথের সঙ্গে চীনের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক হতে পারে বলে জানা গেছে। সেখানে লাদাখ নিয়ে আলোচনা হওয়ার কথা।

বিশেষজ্ঞদের বক্তব্য, মস্কোয় দুই দেশের মন্ত্রীর আলোচনা গুরুত্বপূর্ণ হবে। তবে এখনই কোনো সমাধানসূত্র মিলবে বলে তাঁরা মনে করছেন না। শীত পর্যন্ত সংকট থাকবে বলেই তাঁদের ধারণা। কারণ, চীন এবং ভারত কোনো পক্ষই অপর পক্ষের প্রস্তাব মানতে রাজি নয়। প্রস্তাব মানলে প্যাংগং এবং গোগরা অঞ্চলে তাদের নিজেদের জমি ছেড়ে পিছিয়ে আসতে হবে। তাতে কোনো পক্ষই রাজি হবে বলে মনে হয় না।

উল্লেখ্য, সম্প্রতি লাদাখ সীমান্ত নতুন করে উত্তপ্ত হয়ে উঠেছে। ২৯ এবং ৩১ অগাস্ট ফের দুই পক্ষের মধ্যে সংঘাত হয়েছে। গত পাঁচ দিন ধরে ভারত এবং চীনের কম্যান্ডার স্তরের সেনা অফিসারদের মধ্যে বৈঠক চলছে চুসুলে। কিন্তু এখনো পর্যন্ত সেখান থেকে কোনো সমাধানসূত্র বের হয়নি। কোনো পক্ষই পিছু হঠতে রাজি হচ্ছে না।সূত্র: ডয়েচে ভেলে

সা/৫/৯/১৩.০৬

আরও পড়ুন

Back to top button
Close
Close