আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
স্বাস্থ্য

করোনার গুরুতর রোগীদের জীবন বাঁচাতে পারে স্টেরয়েড : ডব্লিউএইচও

ওমেনআই ডেস্ক : করোনা ভাইরাসে গুরুতর আক্রান্ত রোগীদের চিকিৎসায় কর্টিকোস্টেরয়েড ব্যবহার করলে মৃত্যুর ঝুঁকি ২০ শতাংশ কমে যেতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তাঁরা বলছে, সাতটি আন্তর্জাতিক ট্রায়াল বিশ্লেষণের পর এ তথ্য পাওয়া গেছে। একারণে নতুন করে স্টেরয়েড ব্যবহারের ‘জোরালো সুপারিশ’ করেছে সংস্থাটি।

হাইড্রোকর্টিসন, ডেক্সামেথাসন ও মেথিলপ্রেডনিসোলোনের অল্প ডোজে আলাদা আলাদা পরীক্ষা করা হয়েছে। তাতেই নিশ্চিত হওয়া গেছে হাসপাতালের আইসিইউতে থাকা গুরুতর অসুস্থ কোভিড রোগীদের বেঁচে থাকার হার বাড়িয়ে দিতে পারে স্টেরয়েড।

গবেষকরা এক বিবৃতিতে জানান, ‘কর্টিকোস্টেরয়েড দিয়ে চিকিৎসার পর প্রায় ৬৮ শতাংশ রোগী (গুরুতর) বেঁচে গেছে, যেখানে কর্টিকোস্টেরয়েড ছাড়া বাঁচার হার প্রায় ৬০ শতাংশ।’ ডব্লিউএইচওর ক্লিনিক্যাল কেয়ারের প্রধান জ্যানেট ডিয়াজ বলেছেন, গুরুতর ও সংকটাপন্ন কোভিড রোগীদের জন্য স্টেরয়েড ব্যবহারে ‘জোর সুপারিশের’ বিষয়টি যুক্ত করেছে সংস্থা।

ডব্লিউএইচওর সোশ্যাল মিডিয়া লাইভ অনুষ্ঠানে জ্যানেট বলেছেন, ‘প্রমাণ হয়েছে যে কর্টিকোস্টেরয়েড ব্যবহারে হাজারে ৮৭ জন কম লোকের মৃত্যু হচ্ছে। এতগুলো জীবন বাঁচবে।’

পরীক্ষা বিশ্লেষণে যুক্ত থাকা ব্রিটেনের ব্রিস্টল ইউনিভার্সিটির মেডিক্যাল স্ট্যাটিস্টিকস ও এপিডেমিওলোজির অধ্যাপক জোনাথন স্টার্ন বলেছেন, ‘স্টেরয়েড একটি সস্তা ও প্রস্তুতকৃত ওষুধ, যা হাতের নাগালে থাকে। আমাদের বিশ্লেষণ নিশ্চিত করেছে কোভিডে গুরুতর আক্রান্ত রোগীদের মৃত্যুর হার কমাতে এটি কার্যকর।’

এই পরীক্ষায় ব্রিটেন, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, স্পেন ও যুক্তরাষ্ট্রের গবেষকরা সহায়তা করেছেন বলে জোনাথন জানান। তারা পরীক্ষার হালনাগাদ তথ্যের বার্তা ধারাবাহিকভাবে দিয়ে গেছেন। তাতে যে কোনও বয়সের কিংবা লিংগের গুরুতর অসুস্থ রোগীর জন্য স্টেরয়েড উপকারী প্রমাণ হয়েছে।

আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের একটি সাময়িকীদের গবেষণালব্ধ তথ্য প্রকাশিত হয়েছে। গত জুনেও গবেষকরা গুরুতর অসুস্থ রোগীর মৃত্যুর ঝুঁকি কমাতে সহায়ক প্রথম ওষুধ হিসেবে ডেক্সামেথাসনের নাম ঘোষণা করেছিলেন। তারপর থেকে কয়েকটি দেশে আইসিইউর রোগীদের ক্ষেত্রে এটি ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close