আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
নারী সংগঠন

স্বামীর সম্পত্তিতে হিন্দু বিধবাদের সমঅধিকারে সন্তোষ প্রকাশ

ওমেনআই প্রতিবেদক : হাইকোর্টে দেশের হিন্দু বিধবা নারী স্বামীর সব সম্পত্তিতে ভাগ পাবেন মর্মে ঐতিহাসিক রায় ঘোষণা করায় সন্তোষ প্রকাশ করেছেন বাংলাদেশ মহিলা পরিষদ।
মহিলা পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ডাঃ ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু এক বিবৃতিতে বলেন, গত বুধবার মামলার চূড়ান্ত শুনানি শেষে স্বামীর রেখে যাওয়া কৃষিজমিতে দেশের হিন্দু বিধবা নারীদের আইনগত অধিকার দিয়েছেন। মহামান্য আদালতের আদেশ অনুযায়ী হিন্দু বিধবা নারীদের স্বামীর রেখে যাওয়া কৃষিজমিতে ভোগ-দখল করার অধিকারী। এই ইতিবাচক রায় স্বামীর সকল সম্পত্তিতে হিন্দু বিধবা নারীর অধিকার প্রতিষ্ঠতার ক্ষেত্রে মাইলফলক।
বিবৃতিতে বলেন, বাংলাদেশের সংবিধানে নারী-পুরুষের সমান অধিকারের কথা বলা হয়েছে এবং নারী নীতিতেও সম্পদ-সম্পত্তিত্বে সমঅধিকার নারীর অধিকার নিশ্চিত করার জন্য পদক্ষেপ গ্রহণের কথা বলা থাকলেও এদশে প্রচলিত পারিবারিক আইনে সম্পত্তিতে নারীর সমঅধিকার প্রতিষ্ঠা পায়নি। এ দেশের হিন্দু বিধবাদের স্বামীর সব সম্পত্তিতে আইনগত অধিকার নিশ্চিত করে হাইকোর্ট যে রায় দিয়েছেন নারীর সমানাধিকারের পথে এগিয়ে যাওয়ার একটি ইতিবাচক রায়।
বাংলাদেশ মহিলা পরিষদ মনে করে, মহামান্য হাইকোর্ট বিভাগের এই ইতিবাচক রায় বাস্তবায়নে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা জরুরী।সেইসাথে রায়ের আলোকে নারী-পুরুষ ও তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য সম্পত্তিতে সমঅধিকার নিশ্চিত করে আইন তৈরীর জোর দাবি জানাচ্ছে।

সা/৩/৯/১৯.৪৬

আরও পড়ুন

Back to top button
Close
Close