আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
আন্তর্জাতিক

অবশেষে প্লাজমা থেরাপির পথে যুক্তরাষ্ট্র

ওমেনআই ডেস্ক : কোভিড-১৯ নিরাময়ে যুক্তরাষ্ট্রে প্লাজমা থেরাপি প্রয়োগ করা হবে কি না এই বির্তকের মধ্যে থেরাপিরটির অনুমোদন দিল যুক্তরাষ্টের ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্টেশন (এফডিএ)।

প্রেসিডেন্ট ট্রাম্প এই থেরাপিকে শক্তিশালী থেরাপি হিসেবে আখ্যায়িত করেন এবং মার্কিনীদের প্লাজমা দিতে এগিয়ে আসার আহ্বান জানান। যদিও এফডিএ বলছে প্রাথমিক পরীক্ষায় এটি নিরাপদ মনে হচ্ছে, তবে এর কার্যকারিতা প্রমাণে আমাদের আরও বেশি পরীক্ষা করা প্র্রয়োজন।

রাজনৈতিক কারণে এফডিএ করোনার ভ্যাকসিন ও থেরাপিউটিক চিকিৎসায় বাধার সৃষ্টি করছেন বলে ডোনাল্ড ট্রাম্পের অভিযোগের একদিন এই অনুমোদন দিল এফডিএ।

রবিবার সাংবাদিককে দেয়া এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘চীনের ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ঐতিহাসিক এই ঘোষণা দিতে পেরে আমি সত্যিই খুব আনন্দিত। কারণ এই থেরাপি অনেক মানুষের জীবন রক্ষা করবে।’

উল্লেখ্য, যেসব করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন শুধু তাদের শরীর থেকে এই প্লাজমা সংগ্রহ করা যাবে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত প্রায় ৭০ হাজার মার্কিনি তাদের প্লাজমা প্রদানের জন্য আবেদন করেছেন্।

জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, করোনায় আক্রান্ত হয়ে শুধু যুক্তরাষ্ট্রে মারা গেছেন প্রায় এক লাখ ৭৬ হাজার জন। আর আক্রান্তের সংখ্যা প্রায় ৫৭ লাখ।

আরও পড়ুন

Back to top button
Close
Close