আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
স্বাস্থ্য

বিতর্কের মধ্যেই করোনার দ্বিতীয় ভ্যাকসিন আনছে রাশিয়া

ওমেনআই ডেস্ক : রাশিয়ার তৈরি করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিন নিয়েই বিতর্কের মধ্যেই দ্বিতীয় আরেকটি ভ্যাকসিন আনার দাবি করেছে দেশটি। রুশ সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, দেশটির অতি গোপনীয় একটি জৈব অস্ত্রের কারখানায় দ্বিতীয় এ ভ্যাকসিনটির উন্নয়ন করা হয়েছে।

ভ্যাকসিনটির নাম দেওয়া হয়েছে ‘এপিভ্যাককরোনা’। এটি প্রস্তুত করেছে রাশিয়ার ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি।

মস্কোর দাবি, ইতোমধ্যে ভ্যাকসিনটির তৃতীয় ধাপের ট্রায়াল শুরু হয়েছে। আগামী সেপ্টেম্বর নাগাদ ট্রায়াল শেষ হওয়ার কথা রয়েছে। প্রথম দফায় ৫৭ জনের শরীরে সফল ট্রায়াল সম্পন্ন হয়। এতে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না যাওয়ায় দ্বিতীয় দফার ট্রায়াল সম্পন্ন করা হয়। এতে স্বেচ্ছাসেবীদের শরীরে অ্যান্টিবডি তৈরির প্রমাণ মিলেছে।

করোনাভাইরাসের নিরাপদ ভ্যাকসিন উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে গত ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, এ ভ্যাকসিন ইতোমধ্যে তার মেয়ের শরীরে প্রয়োগ করা হয়েছে। তবে তৃতীয় ধাপের চূড়ান্ত পরীক্ষার আগেই রাশিয়া তাড়াহুড়ো করে এই ভ্যাকসিন অনুমোদন দেওয়ায় আন্তর্জাতিক অঙ্গনে প্রশ্ন ওঠে।

রাশিয়ার এই ভ্যাকসিনের নিরাপত্তার দিকে যথাযথভাবে নজর দেওয়া হয়নি বলে এ নিয়ে আন্তর্জাতিকভাবে উদ্বেগ তৈরি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে যেন তারা আন্তর্জাতিক নির্দেশনা মেনে চলে। সূত্র : ডেইলি মেইল

আরও পড়ুন

Back to top button
Close
Close