আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
আন্তর্জাতিক

নিউজিল্যান্ডের দুটি মসজিদে হামলা মামলার রায় আজ

আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডের দুইটি মসজিদে গুলি চালিয়ে ৫১ মুসল্লিকে হত্যার ঘটনায় আজ সোমবার থেকে বিচারের রায় শুরু হচ্ছে। হামলা চালানো শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্যারেন্টের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। ট্যারেন্ট গত মার্চে তার বিরুদ্ধে আনা সব অভিযোগে দোষ স্বীকার করেছেন।

রয়টার্স জানিয়েছে, আজ থেকে ক্রাইস্টচার্চের উচ্চ আদালতে রায় ঘোষণা শুরু হবে। যা চার দিন স্থায়ী হবে। এসময় নিহত এবং আহতদের পরিবারকে আদালতে উপস্থিত থাকার অনুরোধ করা হয়েছে।

কারণ হিসেবে আদালত জানিয়েছে, ঘাতক অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীর সামনে তার নৃশংসতায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো কেমন আছে, তা তুলে ধরা হবে। স্ব-স্বীকৃত সাদা শ্রেষ্ঠত্ববাদী ব্রেন্টন ট্যার‌্যান্টের বিরুদ্ধে ৫১টি হত্যার অভিযোগ, ৪০টি হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে।

২০১৯ সালের ১৫ মার্চ হামলাকারীর ট্যারেন্টের লক্ষ্য ছিল নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদ আল নুর এবং লিনউড। তার তাণ্ডবে নিহত হয় ৫১ জন। এ হামলার ঘটনা বিশ্বকে নাড়া দিয়েছিল। নিউ জিল্যান্ডে এ হামলার পর আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করা হয় এবং প্রধানমন্ত্রীর উদ্যোগে অনলাইনে ঘৃণা-বিদ্বেষমূলক বার্তার বিরুদ্ধে প্রচার শুরু হয়।

হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টের বিরুদ্ধে ১৭ বছরের জন্য প্যারোলে মুক্তির সুযোগ না রেখে তার যাবজ্জীবন কারাদণ্ড ঘোষণা করা হতে পারে কিংবা মুক্তির কোনও সুযোগ না রেখেও কারাদণ্ড দেয়া হতে পারে। সেক্ষেত্রেও ট্যারেন্টকে আজীবন কারাগারে থাকতে হবে। এ যাবতকালে নিউ জিল্যান্ডে এ ধরনের সাজা কাউকে দেয়া হয়নি।

সা/২৪/৮/৯.৪৮

আরও পড়ুন

Back to top button
Close
Close