আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
সারাদেশ

পাবনা-৪ আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : পাবনা-৪ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৬ সেপ্টেম্বর এ আসনে ভোটগ্রহণের দিন ধার্য করা হয়েছে।

আজ রোববার (২৩ আগস্ট) বিকেল ৩টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে উপ-নির্বাচনের তারিখ নির্ধারণে বৈঠকে বসে নির্বাচন কমিশন (ইসি)।

বৈঠক শেষে উপ-নির্বাচনের তারিখ জানান ইসি সচিব মোহাম্মদ আলমগীর। ঘোষিত তফসিল অনুযায়ী, এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ২ সেপ্টেম্বর পর্যন্ত। তা বাছাই হবে ৩ সেপ্টেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৮ সেপ্টেম্বর। এর ১৪ দিন পর হবে ভোটগ্রহণ।

আওয়ামী লীগ নেতা সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ২ এপ্রিল ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে পাবনা-৪ আসনটি শূন্য হয়। তবে করোনার কারণে প্রথম ৯০ দিনে ভোট করেনি ইসি।

এদিকে, ঢাকা-৫ এবং নওগাঁ-৬ আসনে ভোট হবে ১৭ অক্টোবর। তবে করোনার কারণে ঢাকা-১৮ এবং সিরাজগঞ্জ-১ আসনের নির্বাচন আরও ৯০ দিন পিছিয়ে দিয়েছে কমিশন।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফা অনুযায়ী সংসদ ভেঙে যাওয়া ছাড়া অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে কোনো দৈব-দুর্বিপাকের কারণে ইসি আরও ৯০ দিনের মধ্যে এই উক্ত নির্বাচন করতে পারবে। আর করোনার কারণে দৈব-দুর্বিপাকের সুবিধা নিচ্ছে ইসি। কিন্তু ঢাকা-১৮ আসনের ক্ষেত্রে এর ব্যতিক্রম দেখা যাচ্ছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close