আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
প্রযুক্তি

সেপ্টেম্বরে বিশ্বের প্রথম আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা ফোন

ওমেনআই ডেস্ক : বিশ্বে আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরার প্রথম স্মার্টফোন বাজারে আনার দৌড়ে জেডটিই বিজয় উদযাপন করছে। রোববার (১৬ আগস্ট) কোম্পানিটি এক ঘোষণায় জানিয়েছে, আগামী মাসেই অর্থাৎ সেপ্টেম্বরের ১ তারিখে তারা বিশ্বের প্রথম আন্ডার-ডিসপ্লে ক্যামেরা ফোন হিসেবে ‘জেডটিই অ্যাক্সন ২০ ৫জি’ স্মার্টফোন উন্মোচন করবে।

বিগত কয়েক মাস ধরে স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলোর মধ্যে একটি প্রতিযোগিতার সৃষ্টি করেছে আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা প্রযুক্তি। শাওমি, অপো, হুয়াওয়েসহ আরো কিছু কোম্পানি এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। এটি এমন একটি প্রযুক্তি যা স্মার্টফোনে নচ, পাঞ্চ হোল এবং পপ-আপ সেলফি ক্যামেরার বিদায় ঘণ্টাও বাজাতে পারে।

যদিও এটি একটি চ্যালেঞ্জিং প্রযুক্তি। রেডমি’র জেনারেল ম্যানেজার লু ওয়েইবিং এ বছরের জানুয়ারি মাসে বলেছিলেন, আধুনিক স্মার্টফোনে উচ্চ-ঘনত্বের ওএইএলডি প্যানেল ব্যবহারের কারণে আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা সেসময় অসম্ভব ছিল। উচ্চ ঘনত্বের পিক্সেলের কারণে ডিসপ্লের নিচে থাকা সেলফি ক্যামেরা প্রয়োজনীয় আলো গ্রহণ করতে পারে না। কম রেজ্যুলেশনের ডিসপ্লে ব্যবহার করে এই ক্যামেরা যুক্ত করা যেতে পারে। সুতরাং তা ডিসপ্লের অগ্রগতির পরিবর্তে অবনতি হিসেবে দেখা যেতে পারে।

এদিকে ধারণা করা হচ্ছে, এই সমস্যাগুলো দূর করার জন্য একটি উপায় খুঁজে পেয়েছে জেডটিই অথবা কোম্পানিটি যথেষ্ট আত্মবিশ্বাসী যে, এই প্রযুক্তিটি বর্তমানে পর্যাপ্ত। জেডটিই ফোনের আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা কোন প্রতিষ্ঠান তৈরি করছে তা এখনো জানা যায়নি। তবে সাম্প্রতিক সময়ে এই প্রযুক্তিটি ব্যাপকভাবে উৎপাদন করেছিল চীনা প্রতিষ্ঠান ভিশনওএক্স।

সেলফি ক্যামেরা ছাড়া ‘অ্যাক্সন ২০ ৫জি’ ফোনের আর কোনো ফিচার প্রকাশ করেনি জেডটিই। এ মাসের শুরুর দিকে জিএসএম অ্যারেনার এক প্রতিবেদনে বলা হয়, ফোনটিতে ৬.৯২ ইঞ্চি ডিসপ্লে, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ যার মূল ক্যামেরা ৬৪ মেগাপিক্সেল এবং ৪১২০এমএএইচ ব্যাটারি থাকতে পারে।

ফোনটির ফিচার, দাম এবং কবে নাগাদ বাজারে পাওয়া যাবে তা সেপ্টেম্বরের ১ তারিখে ঘোষণা করবে জেডটিই।

তথ্যসূত্র : অ্যান্ড্রয়েড অথোরিটি

আরও পড়ুন

Back to top button
Close
Close