আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
জাতীয়

‘শ্রিংলার সঙ্গে বৈঠকে অক্সফোর্ডের টিকা নিয়ে আলোচনা হবে’

ওমেনআই ডেস্ক : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা উৎপাদনের বিষয়ে ভারতের সঙ্গে আলোচনায় যাচ্ছে বাংলাদেশ। ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গে বুধবার দ্বিপক্ষীয় বৈঠকের আলোচ্যসূচিতে ওই টিকার পরীক্ষার বিষয়টি থাকছে বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। মঙ্গলবার তিনি সাংবাদিকদের এ কথা জানান।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা উৎপাদনের ওই কার্যক্রমের সঙ্গে ভারতও যুক্ত রয়েছে। পররাষ্ট্র সচিব এ বিষয়ে বলেন, আমরা অফার করবো, সুযোগ থাকলে অক্সফোর্ডের ওই টিকা আমাদের এখানেও ট্রায়ালের। তাদের সঙ্গে আমরা লন্ডন মারফত যোগাযোগ করেছি।

মাসুদ বিন মোমেন বলেন, ইন্ডিয়ান বিভিন্ন ভ্যাকসিন প্রডিউসার এই মুহূর্তে ব্যবসায়িক দিকটা দেখছেন। সুতরাং বিশ্বের বিভিন্ন জায়গায় যেগুলো ভ্যাকসিন ইতিমধ্যে তৈরি হয়েছে বা চালু হচ্ছে, সেগুলো পাওয়ার ব্যাপারে আমাদের আলাপ-আলোচনা চলছে। কোনো টিকার চূড়ান্ত অনুমোদনের আগে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে বিপুল সংখ্যক মানুষের শরীরে প্রয়োগ করে তার ফলাফল দেখতে হয়। পরীক্ষায় নিরাপদ ও কার্যকর প্রমাণিত হলেই সেই টিকা অনুমোদন পায়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়টিরসহ অন্য টিকাগুলো যাতে বাংলাদেশ দ্রুত পায়, সে বিষয়ে বিভিন্ন পর্যায়ে আলোচনা অব্যাহত রাখা হচ্ছে বলে সাংবাদিকদের জানান পররাষ্ট্র সচিব মাসুদ। তিনি বলেন, সেটা অ্যামেরিকানদেরটা হোক, অক্সফোর্ডেরটাই হোক- তারা ইন্ডিয়াতে ট্রায়াল দিচ্ছে, এগুলোর সবগুলো কীভাবে এক্সেস আমরা পেতে পারি, দ্রুত, সে ব্যাপারে সবার সাথে আমাদের আলাপ-আলোচনা চলছে, তো সেটার পার্ট হিসাবে তাদের সঙ্গে আমরা আলাপ করব। আমরা আলাপ আলোচনা করব, আমরা কীভাবে সবার সাথে সহযোগিতা করতে পারি। সুতরাং আমাদের যেটা সবচেয়ে সেইফ মনে হবে বা সবচেয়ে বেশি ইউজফুল মনে হবে আমরা সেদিকেই যাব। সুতরাং সব অপশনই আমাদের জন্য থাকা উচিত।

আরও পড়ুন

Back to top button
Close
Close