আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
অপরাধ

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের তিন কিশোর হত্যার বিচার দাবি

বাংলাদেশ মহিলা পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি ডা.ফওজিয়া মোসলেম,সাধারণ সম্পাদক মালেকা বানু এক যৌথ বিবৃতিতে যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের তিন কিশোরের মৃত্যুতে তীব্র প্রতিবাদ ,ক্ষোভ,নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।পরিষদ এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এর বিচার দাবি করেছে।বিবৃতিতে তারা বলেছে, যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তাবৃন্দের বৈঠকের সিদ্ধান্তের প্রেক্ষিতে ১৮জন আবাসিক কিশোরকে নির্মমভাবে পেটানো হয়। এই নির্মম অত্যাচারের ফলে ৩ জন কিশোরের মৃত্যু হয় এবং ১৫ কিশোর গুরুতরভাবে আহত হয়।
বাংলাদেশ মহিলা পরিষদ এই অমানবিক, নির্মম, পৈশাচিক ঘটনার তীব্র প্রতিবাদ জানাছে এবং ক্ষোভ, নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করছে।
শিশু উন্নয়ন কেন্দ্রের প্রহরীকে মারার প্রেক্ষিতে শিশু আইনকে অগ্রাহ্য করে কিশোরদের প্রতি এ ধরনের বর্বর, মধ্যযুগীয় সিদ্ধান্ত নিয়ে কর্তৃপক্ষ তাদের হাত পা গ্রীলে বেধে প্রহার শুরু করে। শুধু তাই নয় কিশোররা অজ্ঞান হয়ে পড়লে তাদের জ্ঞান ফিরিয়ে আবার প্রহার শুরু কর হয়।
১৮ বছর বা এর নীচে কোন অপ্রাপ্তবয়স্ক শিশু কিশোরদের বিরুদ্ধে অপরাধের প্রমাণ পাওয়া গেলে তাদের জেলে না পাঠিয়ে সংশোধনের উদ্দেশ্যে এই শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়- অপরাধ প্রবণ মানসিকতা সংশোধন করে সুস্থ, স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য। কিন্তু বাংলাদেশ মহিলা পরিষদ ক্ষোভ ও উদ্বেগের সাথে লক্ষ্য করল যে যারা এই দায়িত্বে নিয়োজিত তারাই শিশু কিশোরদের সংশোধনের পরিবর্তে হত্যার কারণ হয়ে দাঁড়ালো। তাদের এই নিষ্ঠুর আচরণ কোনমতেই গ্রহনযোগ্য হতে পারেনা। এটি আমাদের প্রশাসন ব্যবস্থার অমার্জনীয় ব্যর্থতা।
বাংলাদেশ মহিলা পরিষদ বিশ্বাস করে যে শিশু উন্নয়ন কেন্দ্রের নিয়গপ্রাপ্ত প্রত্যেক কর্মকর্তা, কর্মচারীদের শিক্ষাগত যোগ্যতার সাথে দায়িত্ব বিষয়ে সম্যক জ্ঞান, যথেষ্ট মানবিক ও সংবেদনশীল, শিশুদের প্রতি সহানুভ‚তিশীল হতে হবে। এ ধরনের শিশু কিশোরদের মনস্তত্ত¡, শিশু অধিকার সনদ, মানবাধিকার এবং অপরাধ প্রবণতা সংশোধন বিষয়ে নুন্যতম ধারণা থাকতে হবে।
বাংলাদেশ মহিলা পরিষদ অবিলম্বে নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে এই ঘটনার সাথে জড়িত সকলের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, বিচার ও যথাযথ শাস্তির দাবি জানাচ্ছে, এবং আহতদের সুচিকিৎসার লক্ষ্যে সকল প্রকার ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছে। প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Back to top button
Close
Close