আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
আন্তর্জাতিক

৩টি করোনার ভ্যাকসিন নিয়ে পরীক্ষা চলছে : মোদি

ওমেনআই ডেস্ক : দেশের ৭৪তম স্বাধীনতা দিবসে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধের ডাক দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লাল কেল্লার থেকে জাতির উদ্দেশ্যে দেওয়া বার্তায় তিনি বলেছেন, দেশে করোনার তিনটি ভ্যাকসিন পরীক্ষামূলক পর্যায়ে আছে। সবুজ সংকেত পেলে প্রত্যেক ভারতীয়র কাছে ভ্যাকসিন পৌঁছে দিতে রোডম্যাপও তৈরি করা হয়ে গেছে জানান তিনি।

এছাড়া স্বাস্থ্য ব্যবস্থায় যুগান্তকারী পদক্ষেপ হিসেবে ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশন ঘোষণা করেছেন মোদি এবং বলেছেন প্রত্যেক নাগরিককে দেওয়া হবে হেলথ আইডি। ভ্যাকসিনের অগ্রগতি নিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, ‘পরীক্ষার বিভিন্ন পর্যায়ে রয়েছে তিনটি ভ্যাকসিন। যখন বিজ্ঞানীরা সবুজ সংকেত দেবেন, তখনই আমরা উৎপাদন শুরু করবো। অল্প সময়ের মধ্যে কীভাবে ভ্যাকসিন প্রত্যেক ভারতীয়র কাছে পৌঁছে দেওয়া যায়, এর জন্য আমরা রোডম্যাপ তৈরি করেছি।’

ভাইরাস তৈরি করতে বিভিন্ন দেশের সঙ্গে পাল্লা দিয়ে ছুটছে ভারত। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের অনুমোদন নিয়ে মানবদেহে ভ্যাকসিনের পরীক্ষা চালিয়েছে ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল। এছাড়া জিডাস ক্যাডিলা ও সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া পরীক্ষা চালাচ্ছে।
লাল কেল্লা থেকে টানা সপ্তমবার স্বাধীনতা দিবসে বক্তব্য রাখলেন মোদি, তবে আবহ ঠিক গত কয়েক বছরের মতো ছিল না। খুব কম সংখ্যক অতিথি এসেছিলেন এবং তাদের প্রত্যেকের মুখে ছিল মাস্ক। স্কুলের শিশুরা ছিল না। অন্তত ছয় ফুট দূরত্ব বজায় রেখে আসন সাজানো হয়েছিল এবং মিলিটারি ড্রিলেও ছিল সামাজিক দূরত্ব।

স্বাধীনতা দিবসের ভাষণে শুরুতেই করোনাযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান মোদি, ‘আমরা অদ্ভুত সময় পার করছি। আজ মহামারির কারণে এই লাল কেল্লায় শিশুদের দেখতে পাচ্ছি না। পুরো জাতির পক্ষ থেকে আমি সব করোনাযোদ্ধাদের ধন্যবাদ জানাই। স্বাস্থ্যকর্মীদের সবাইকে যারা কর্মী, ডাক্তার ও নার্স- দেশসেবায় তারা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। ১৩০ কোটি ভারতীয় সংকল্প সঙ্গে নিয়ে আমরা এই সংকট জয় করবো।’

আরও পড়ুন

Back to top button
Close
Close