আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
জাতীয়স্লাইড

বঙ্গবন্ধুর পাঁচ খুনি এখনো অধরা

ওমেনআই ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক পাঁচ খুনির মধ্যে তিনজনের অবস্থান সম্পর্কে নিশ্চিত কোনো তথ্য নেই সরকারের কাছে। দুজনের অবস্থান নিশ্চিত হওয়া গেলেও অন্য তিনজন কোন দেশে অবস্থান করছেন—তা নিশ্চিত করে জানাতে পারেনি সংশ্লিষ্টরা।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, খুনিদের দেশে ফেরাতে রাষ্ট্রীয় এবং আইন অনুযায়ী প্রচেষ্টা অব্যাহত আছে। যুক্তরাষ্ট্র থেকে খুনি রাশেদকে মুজিববর্ষের মধ্যেই ফেরত আনার আইনি প্রক্রিয়া চলছে। কানাডা সরকারের সঙ্গে নূর চৌধুরীকে কীভাবে আনা যায়—সে বিষয়ে আলোচনা হচ্ছে। অবস্থান নিশ্চিত হলেই তাদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রিসালদার মোসলেম উদ্দিন (অব.) ভারতে আটক থাকলেও আমাদের আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানানো হয়নি।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) ইন্টারপোলের বাংলাদেশ শাখা প্রধান পুলিশের সহকারী উপ-মহাপরিদর্শক (এআইজি) মহিউল ইসলাম রাইজিংবিডিকে বলেন, বঙ্গবন্ধুর খুনি মোসলেহউদ্দিনের গ্রেপ্তারের বিষয়টি জেনেছিলাম। দুই খুনির অবস্থান আমরা জেনেছি। বাকিদের অবস্থান নিশ্চিত হতে ইন্টারপোলের মাধ্যমে চেষ্টা চলছে।

এর আগে সোমবার (১০ আগস্ট) এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আব্দুল মোমেন বলেছিলেন, বঙ্গবন্ধুর ১২ জন খুনির মধ্যে ৫ জনের বিচার এখনও সম্পন্ন করা যায়নি। এর মধ্যে তিনজন খুনির বিষয়ে সঠিক কোনো তথ্য নেই।

তিনি বলেন, পাঁচজন খুনি বিদেশে লুকিয়ে আছে। ১৯৭৫ থেকে ৯৬ সাল এই ২১ বছর এসব খুনিরা বিভিন্ন দূতাবাস এবং বড়বড় স্থানে কাজ করেছে। যুক্তরাষ্ট্রে যে খুনি আছে তাকেও খুব দ্রুত দেশে আনা হবে বলে আশা করি। এজন্য প্রবাসীদের সোচ্চার হতে হবে।

বঙ্গবন্ধুর পাঁচ খুনি হলেন—লে. কর্নেল (অব.) খন্দকার আব্দুর রশিদ, লে. কর্নেল (অব.) শরীফুল হক ডালিম, লে. কর্নেল (অব.) এ এম রাশেদ চৌধুরী, লে. কর্নেল (অব.) এন এইচ এমবি নূর চৌধুরী, রিসালদার মোসলেমউদ্দিন।

আরও পড়ুন

Back to top button
Close
Close